ওয়ার্ল্ড ইনসাইড

মুদ্রাস্ফীতি ৪৭ শতাংশ, মূল্যবৃদ্ধিতে নাকাল পাকিস্তানের সাধারণ মানুষ


প্রকাশ: 27/03/2023


Thumbnail

দু বেলা পেট ভরে খাবার তো দূরের কথা, এক মুঠো চাল জোটাতেই কালঘাম ছুটছে পাকিস্তানের সাধারণ মানুষের। আর্থিক সঙ্কটের জেরে দুর্দশায় পড়েছে পাকিস্তান। চরম পর্যায়ে পৌঁছেছে মূল্য়বৃদ্ধির হার। অর্থবর্ষ শেষ হওয়ার আগেই দেশের মূল্যবৃদ্ধির হার বেড়ে ৪৭ শতাংশে পৌঁছেছে। পাকিস্তান ব্যুরো অব স্টাটিস্টিক্সের তরফে প্রকাশিত তথ্যে জানানো হয়েছে, বর্তমানে পাকিস্তানে মূল্যবৃদ্ধির হার ৪৭ শতাংশে পৌঁছেছে। এরফলে অত্যাবশ্যকীয় সামগ্রীর দাম হু হু করে বাড়ছে।

পাকিস্তান ব্যুরো অব স্টাটিস্টিক্সের তরফে প্রকাশিত তালিকায় মোট ২৬টি অত্যাবশ্যকীয় পণ্যের দাম বেড়েছে বলে উল্লেখ করা হয়েছে। দাম কমেছে ১৩টি অত্য়াবশ্যকীয় সামগ্রীর, দাম অপরিবর্তিত রয়েছে ১৩টি পণ্যের। যে সমস্ত পণ্যের রেকর্ড হারে মূল্যবৃদ্ধি হয়েছে, তার মধ্য়ে এক নম্বরেই রয়েছে পেঁয়াজ। জানা গিয়েছে, আর্থিক সঙ্কট ঘনিয়ে আসার পর পাকিস্তানে পেঁয়াজের দাম ২২৮.২৮ শতাংশ বৃদ্ধি হয়েছে। ১৬৫.৮৮ শতাংশ দাম বৃদ্ধি হয়েছে সিগারেটের। ময়দার দাম বেড়েছে ১২০.৬৬ শতাংশ।

চলতি অর্থবর্ষের প্রথম ভাগেই গ্যাসের চার্জ ১০৮.৩৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, ডিজেলের দামও বেড়েছে ১০২.৮৪ শতাংশ। পেট্রোলের দাম বেড়েছে ৮১.১৭ শতাংশ। খাবার পণ্যের মধ্য়ে লিপটন চায়ের দাম বেড়েছে ৯৪.৬০ শতাংশ। কলার দামও বৃদ্ধি পেয়েছে ৮৯.৮৪ শতাংশ। ভাঙা বাসমতী চাল, যার একটা বড় অংশই ভারত থেকে আমদানি করা হয়, তার দাম বেড়েছে ৮১.২২ শতাংশ। ডিমের দামও ৭৯.৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

রিপোর্টে জানানো হয়েছে, ১৭ মার্চ অবধি পাকিস্তানের বিদেশি মুদ্রার রিজার্ভ বেড়ে ১০.১৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে। উল্লেখ্য়, আর্থিক সঙ্কটে ধুঁকতে থাকা পাকিস্তানের বিদেশি মুদ্রার ভান্ডার প্রায় শূন্য হতে বসেছিল। সম্প্রতিই তারা আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা আইএমএফের কাছে ১১০ কোটি ডলারের আর্থিক সাহায্য চেয়েছে পাকিস্তান। তবে এই ঋণ দেওয়ার আগে একাধিক শর্ত রেখেছিল আইএমএপ, যা পূরণ করতে পাক সরকার পেট্রোল, ডিজেলের মূল্য়বৃদ্ধি থেকে শুরু করে সরকারের ব্যয়ে রাশ টেনেছে। তবে একাধিক শর্ত পূরণ করার পরও আইএমএফ অর্থ সাহায্য় নিয়ে লিখিত কোনও আশ্বাস দেয়নি।

পাকিস্তান অবশ্য আইএমএফের সঙ্গে রফাসূত্রে যাওয়ার আগে অভিনব একটি পরিকল্পনা নিয়েছে। পাক প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ জানিয়েছেন, নির্দিষ্ট একটি অঙ্কের বেশি আয় করলে ধনী ব্যক্তিদের পেট্রল-ডিজ়েল কিনতে অতিরিক্ত শুল্ক দিতে হবে। শুল্কবাবদ গৃহীত ওই টাকা ভর্তুকি হিসাবে জনকল্যাণমূলক নানা প্রকল্পে ব্যয় করা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭