ইনসাইড গ্রাউন্ড

আফগানদের ঐতিহাসিক সিরিজ জয়


প্রকাশ: 27/03/2023


Thumbnail

যে দলটির বিপক্ষে ক্রিকেটের কোন সংস্করণেই জয় ছিলো না আফগানিস্তানের, সেই দলটির বিপক্ষেই সিরিজ জিতে ইতিহাস গড়লো এশিয়ার নবীনতম দলটি। সংযুক্ত আরব আমিরাতের শারজায় পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচেও জিতেছে আফগানরা। নাটকীয়তায় মোড়া ম্যাচটির শেষ ওভারে জয় নিশ্চিত করেছে আফগানিস্তান। পাকিস্তানের করা ৬ উইকেটে ১৩০ রানের জবাবে ১ বল ও ৭ ‍উইকেট হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করে রশিদ খানের দল। তাতে নিজেদের ইতিহাসে প্রথমবার পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেলো দলটি।

টি-টোয়েন্টিতে প্রথম তিন দেখায় তিনটিতেই পাকিস্তানের কাছে হেরেছিল আফগানিস্তান। গত শুক্রবার পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি ম্যাচ জিতে আফগানিস্তান। এবার সিরিজও পকেটে পুঁড়লো তারা। এখন শেষ ম্যাচে জিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার সুযোগও রয়েছে আফগানদের। ম্যাচের ভাগ্য পেন্ডলামের মতো ঝুলছিলো দুই দলের দিকেই। ম্যাচ একবার আফগানিস্তানের দিকে হেলে তো আরেকবার পাকিস্তানের দিকে। বারবার রূপ বদলানো এই ম্যাচে শেষ ২ ওভারে আফগানিস্তানের প্রয়োজন ছিল ২২ রান। সেখান থেকে শেষ ৬ বলে ৫। আর শেষ ২ বলে আফগানদের প্রয়োজন ছিল ২। সেই সমীকরণ মিলিয়ে স্মরণীয় এক জয় নিয়ে মাঠ ছাড়ে রহমানুল্লাহ গুরবাজরা।

শারজায় টস জিতে ব্যাটিংয়ের শুরুটা ভাল হয়নি পাকিস্তানের। ইনিংসের দ্বিতীয় ও তৃতীয় বলে সিয়াম আইয়ুব ও আবদুল্লাহ শফিককে ফিরিয়ে হ্যাট্রটিকের সম্ভাবনা জাগানোর পাশাপাশি পাকিস্তানের ব্যাটিংয়ের ভিত নাড়িয়ে দেন ফজল হক ফারুকি। প্রথম ওভারে কোনো রান না দিয়েই ২ উইকেট নেন ফারুকি। আর টি-টোয়েন্টি ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চার ম্যাচে শূন্য রানে আউট হলেন এই ব্যাটসম্যান।

তৃতীয় ওভারে পাকিস্তানকে ধাক্কা দেন নাভিন উল হক। হারিসকে ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা অব্যাহত রাখেন। শুরুর ধাক্কা সামলে দলকে টেনে নেয়ার চেষ্টা করেন  তায়েব তাহির ও ইমাদ ওয়াসিম। দলীয় ৬০ রানে তায়েবকে ফেরান করিম জানাত। পরের ওভারে দুর্দান্ত এক গুগলীতে আজম খানকে পরাস্ত করেন রশিদ খান।

এরপর ইমাদ ওয়াসিম ও অধিনায়ক শাদাব খানের ব্যাটে ভর করে লড়াই করার মতো পুঁজি পায় পাকিস্তান। ফিফটি তুলে নেন ইমাদ। ইনিংসের শেষ ওভারে রান আউট হন শাদাব। ৬৪ রানে অপরাজিত থাকেন ইমাদ ওয়াসিম। নির্ধারিত ২০ ওভার শেষে পাকিস্তানের ষংগ্রহ দাড়ায় ৬ উইকেটে ১৩০ রান।

লক্ষ্য তাড়ায় উড়ন্ত সূচনা পায় আফগানিস্তান। চতুর্থ ওভারে উসমান ঘানিকে হারালেও রানের গতি শ্লথ করেনি আফগানিস্তান। জুটি গড়ে দলকে টেনে নেন রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জারদান। ১০ ওভার শেষে তারা দলকে নিয়ে যান ৬৬ রানে। মাঝে পাকিস্তানের নিয়ন্ত্রিত বোলিংয়ে রান ও বলের ব্যবধান বেড়ে যাওয়ায় চাপে পড়ে আফগানিস্তান। ১৬তম ওভারে রানআউট হয়ে ফিরে যান ৪৪ রান করা গুরবাজও। দলীয় ১০২ রানে ফিরে যান ৩৮ করা ইব্রাহিমও। তবে ১৯তম ওভারে চাপের মুখে ১৭ রান নিয়ে ম্যাচের রূপ বদলে দেয় আফগানিস্তান। আর রুদ্ধশ্বাস শেষ ওভারের ৫ম বলে চার মেরে দলের জয় নিশ্চিত করেন জারদান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭