ইনসাইড বাংলাদেশ

মানবপাচার এবং অভিবাসীদের স্মাগলিং বিষয় জাতীয় কর্মশালা


প্রকাশ: 27/03/2023


Thumbnail

জাতিসংঘের মাদক এবং অপরাধ বিষয়ক অফিস (ইউএনওডিসি) এবং আইওএম এর যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অংশগ্রহণে মানবপাচার এবং অভিবাসীদের স্মাগলিং বিষয় জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার (২৭ মার্চ) সকাল সাড়ে ১০ টায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলের অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, সদস্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও জাতীয় মানবাধিকার কমিশন এবং অধ্যাপক ড. সীমা জামান, ডিন, আইন অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ মানবপাচার ও অভিবাসী স্মাগলিং বিষয়ক শিক্ষকদের জন্য প্রস্তুতকৃত গাইড-এর মোড়ক উন্মোচন করেন।

প্রধান অতিথি ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, মানবপাচার মানবাধিকারের চরম লঙ্ঘন। দাসত্ব যৌন নিপীড়ন, অঙ্গ প্রতিস্থাপন ইত্যাদির উদ্দেশ্যে নারী, শিশুসহ অরক্ষিত জনগোষ্ঠীকে পাচার করা হয়। ১.২ মিলিয়ন শিশু প্রতি বছর পাচারের শিকার হয়। অনিরাপদ অভিবাসন মানব পাচারের অন্যতম কারণ। কাজেই, এ বিষয়ে শিক্ষার্থীদের জন্য কোর্স থাকা বাঞ্চনীয়।

তিনি বলেন, শিক্ষকদের আগে প্রশিক্ষিত করতে হবে। আর এই প্রশিক্ষণের উদ্দেশ্যেই আজকের এই আয়োজন। আমি আশা করি, এই কর্মশালার মাধ্যমে শিক্ষকরা মানবপাচার ও অভিবাসী স্মাগলিং বিষয়ে তাদের জ্ঞান সমৃদ্ধ করতে পারবেন এবং শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে পারবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭