ইনসাইড বাংলাদেশ

এতটুকুও সৌজন্যতা নেই আমলাতন্ত্রের


প্রকাশ: 27/03/2023


Thumbnail

আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের সর্বস্তরে ইফতার মাহফিল/পার্টি না করার নির্দেশনা প্রদান করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৫ মার্চ) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

একইসঙ্গে ইফতার মাহফিল/পার্টির বাজেটের অর্থ গরীব-দুস্থ-অসহায় ও সাধারণ মানুষের মাঝে বিলিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। করোনা পরবর্তী এবং ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক সংকটের কারণে তিনি এমন নির্দেশনা দিয়েছেন বলে দলীয় সূত্রগুলো নিশ্চিত করেছে।

এর আগে বৃহস্পতিবার (২৩ মার্চ) প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এবারের রমজানে গণভবনে কোনো ইফতার পার্টির আয়োজন করবেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্যক্তিগতভাবেও এবার সাদামাটা ইফতার করবেন তিনি। সরকারের ব্যয় সংকোচনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী এ সিদ্ধান্ত নিয়েছেন। 

এটি সুস্পষ্ট যে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সাংগঠনিক ভাবে যেমন ইফতার মাহফিল/পার্টি না করার নির্দেশনা প্রদান করেছেন তেমনি তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী হিসেবেও গণভবনে কোনো ইফতার পার্টির আয়োজন  না করার সিদ্ধান্ত নিয়েছেন। অর্থাৎ তিনি দলকে যে নির্দেশনা দিয়েছেন এবং নিজেও সে নিদের্শনা মানছেন। যা আমাদের সবার জন্য অনুকরণীয়।

ইফতার মাহফিল/পার্টি না করার প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রতি সম্মান জানিয়ে ইতোমধ্যে বাংলাদেশ পুলিশ আগামী ২৯ মার্চ ২০২৩ তারিখে পুলিশ স্টাফ কলেজ (পিএসসি) কনভেনশন হল, মিরপুর, ঢাকায় আয়োজিতব্য বাংলাদেশ পুলিশের ইফতার মাহফিল বাতিল করেছে। পুলিশের সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ইফতার মাহফিল না করে কৃচ্ছতা সাধনের নীতির সাথে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশ পুলিশের ইফতার মাহফিল না করার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ বাংলাদেশ পুলিশের এমন সিদ্ধান্ত সবার জন্য অনুকরণীয়। কিন্তু বড় পরিতাপের বিষয় হল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ইফতার মাহফিল আয়োজন করেছে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশন।

আজ বিকেল ৪টায় অফিসার্স ক্লাব, ঢাকায় এ আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন। আর এতে সভাপতিত্ব করবেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশন এর সভাপতি মোঃ মোস্তফা কামাল। 

সরকারের ব্যয় সংকোচনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী যখন গণভবনে কোনো ইফতার পার্টির আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে তখন বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশন এর ইফতার মাহফিলের আয়োজন সর্ব স্তরে বিস্ময় তৈরি করেছে। প্রশাসনের কর্মকর্তাদের এমন আচরণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাচ্ছে অনেকে। আমলারা সবকিছুর উর্ধ্বে কিনা সেটি নিয়ে প্রশ্ন উঠেছে। তারা বলছেন, প্রধানমন্ত্রী যে নিদের্শনা দিয়েছেন তা সবাই মেনে চলবে এটাই কাম্য। যা বাংলাদেশ পুলিশ অনুসরণ করেছে। কিন্তু প্রধানমন্ত্রীর নিদের্শনার উল্টো কাজ করলো আমলারা। ভবিষ্যতে তারা যে সরকারকে আরও বড় ক্ষতির মুখে ফেলবে তার প্রমাণ পাওয়া যায় প্রতিটি পদে পদে। যার একটি জ্বলন্ত প্রমাণ হল আজকে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশন এর ইফতার মাহফিলের আয়োজন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭