ইনসাইড গ্রাউন্ড

যে তিন শর্ত মেনে বার্সায় ফিরতে পারেন মেসি!


প্রকাশ: 27/03/2023


Thumbnail

পিএসজির সাথে লিওনেল মেসির চুক্তি নবায়ন নিয়ে জলঘোলা হচ্ছে অনেকদিন ধরেই। নানা সময়ে নানা আলোচনা শোনা গেলেও এখনো নতুন চুক্তিতে সম্মত হতে পারেনি দুই পক্ষ। তাতে নানা ধরনের গুঞ্জন ডালপালা মেলেছে। কখনো শোনা যাচ্ছে পিএসজির অধ্যায় শেষে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাবেন মেসি। কখনো বা শোনা যাচ্ছে ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো সৌদি আরবে পা রাখবেন মেসি। আবার কখনো ঘুরে ফিরে আসছে তার সাবেক ক্লাব বার্সেলোনার নাম। যে ক্লাবের সাথে মেসির সম্পর্ক চিরন্তন। এতে নতুন আশায় বুক বেঁধেছেন বার্সা সমর্থকরা। তবে সে রকম কিছু হতে হলে বেশ কয়েকটি শর্ত মেনে নিতে হবে হাল সময়ের ফুটবলের এই মহাতারকাকে। এমনটাই জানিয়েছেন স্প্যানিশ ক্রীড়া দৈনিক মুন্দো দেপোর্তিভো। এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানায়, মেসির বার্সায় ফেরা নিয়ে তিনটি শর্ত আরোপ করে দিয়েছে কাতালান ক্লাবটি।

সম্প্রতি পিএসজির সাথে সম্পর্ক ভালো যাচ্ছে না মেসির। চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায়, মেসির বেতন নিয়েও নানা সংকট দেখা দিয়েছে ফরাসি ক্লাবটির সাথে। তাই বার্সায় ফেরার কথা গুরুত্ব দিয়ে ভাবছেন এই ফুটবলের এই মহানায়ক। তবে পুরোনো ঠিকানায় ফিরে যাওয়া মোটেও সহজ হবে না মেসি জন্য। স্প্যানিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদন থেকে জানা যায়, মেসিকে ফেরাতে তাড়াহুড়া করবে না বার্সেলোনা। এমনকি বার্সায় ফেরার বিষয়টি নিজ থেকেই জানাতে হবে মেসিকে। সেটি তাঁর সাবেক সতীর্থ ও বর্তমান কোচ জাভি হার্নান্দেজকে জানালেও হবে। কিংবা তাঁর বাবা ও এজেন্ট হোর্হের মাধ্যমে বার্সার কর্তৃপক্ষকেও জানাতে পারবেন মেসি।

বার্সার নতুন নেতৃত্বের অধীনে খেলার মানসিকতা থাকতে হবে এবং দল গঠনে কোনো ধরনের হস্তক্ষেপ করতে পারবেন না। বার্সা ক্যারিয়ারের শেষসময়ে দলকে নেতৃত্ব দিয়েছেন মেসি। আবার তাঁর নেতৃত্বেই আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে। তাই সাবেক ক্লাবে ফিরলে নেতৃত্ব চাইতে পারেন মেসি। কিন্তু বর্তমানে বার্সার অধিনায়ক সার্জি বুটকেটসের অধীনেই খেলতে হবে তাকে। এই শর্তের মাধ্যমে দলের ওপর মেসির নিয়ন্ত্রণ সীমিত করে দিয়েছে স্প্যানিশ ক্লাবটি। 

সেই সাথে বার্সার নতুন নেতৃত্বের অধীনে খেলার মানসিকতা থাকতে হবে মেসির। দল গঠনেও কোনো ধরনের হস্তক্ষেপ করতে পারবেন না তিনি। বার্সা ক্যারিয়ারের শেষ সময়ে দলকে নেতৃত্ব দিয়েছেন মেসি। জাতীয় দল আর্জেন্টিনার নেতৃত্ব ভারও তাঁর কাঁধে। তাই সাবেক ক্লাবে ফিরলে আবারো নেতৃত্ব চাইতে পারেন মেসি। সে জটিলতা এড়াতেই এমন পদক্ষেপ ক্লাবটির। মেসি পরবর্তী সময়ে বার্সাকে নেতৃত্ব দিচ্ছেন সার্জিও বুসকেতস। এই শর্তের মাধ্যমে দলের ওপর মেসির নিয়ন্ত্রণ সীমিত করে দিয়েছে স্প্যানিশ ক্লাবটি।

তবে সবচেয়ে বড় শর্ত হলো বার্সায় ফিরলে অল্প বেতনেই সন্তুষ্ট থাকতে হবে মেসিকে। ক্যারিয়ারের শেষ সময়েও এখনও উচ্চ বেতন পাওয়া খেলোয়ারের মধ্যে মেসি একজন। তবে লা লিগার বেতনসীমাসংক্রান্ত নীতি অনুযায়ী মেসি যে বেতনের প্রাপ্য, সেই বেতনে রাজি থাকতে হবে মেসিকে।

কাতালান ক্লাবটির মাধ্যমেই লিওনেল মেসিকে চিনেছে বিশ্ব। অনেকেই ধারণা করেছিল বার্সায় থেকেই ক্যারিয়ার ইতি টানবেন মেসি। তবে লা লিগার বেতন সীমাসংক্রান্ত নীতির জটিলতায় পড়ে বাধ্য হয়েই বার্সার সাথে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে পিএসজিতে নাম লেখান এই মহাতারকা। পিএসজির সাথে দুই বছরের চুক্তি করেন। তবে আরেকটি দলবদলের মৌসুম সামনে থাকায় আবার মেসির বার্সায় ফেরার সম্ভবনা দেখছেন অনেকে। পিএসজির সাথে মেসির চুক্তির মেয়াদ পূর্ণ হতে বাকি তিন মাস। এরমধ্যে চুক্তির নবায়ন না হলে ফ্রি এজেন্ট হিসেবে সাবেক ক্লাবে ফিরতে পারেন এই আর্জেন্টাইন তারকা। তবে এজন্য অন্তত এই ৩টি শর্ত মেনে নিতে হবে বিশ্বকাপ জয়ী এই তারকা ফুটবলারকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭