ইনসাইড গ্রাউন্ড

পাভারের গোলায় আইরিশ বাঁধা অতিক্রম ফরাসিদের


প্রকাশ: 28/03/2023


Thumbnail

ইউরোপ সেরার লড়াই 'ইউরো চ্যাম্পিয়নশিপ' এর বাছাইপর্বের ম্যাচে কষ্টার্জিত জয় পেয়েছে ফ্রান্স। ঘরের মাঠে বিশ্বকাপের বর্তমান রানার্সআপদের বেশ কঠিন পরীক্ষাই নিয়েছে আয়ারল্যান্ড। জমাট রক্ষণ থেকে প্রতি আক্রমণে উঠে প্রতিপক্ষকে চমকে দিলেও, বেঞ্জামিন পাভারের গোলে শেষ হাসি হেসেছে ফরাসিরাই। তবে দারুণ লড়াইয়ে ফুটবল প্রেমীদের মন জয় করেছে আইরিশরা।

গত ২৫ বছরের মধ্যে এই প্রথম ঘরের মাঠে ম্যাচ দিয়ে ইউরো বাছাইপর্ব শুরু করে আয়ারল্যান্ড। কাগজে-কলমে ও শক্তি-সামর্থ্যে অনেক এগিয়ে থাকায় ফেভারিটের তকমা ছিলো প্রতিপক্ষ ফ্রান্সের গায়ে। ডাবলিনের আভিভা স্টেডিয়ামে প্রথমার্ধে অবশ্য মাঠের লড়াইয়ে সে পার্থক্য খুব একটা চোখে পড়েনি। দুই দলই বলের দখল রাখার চেষ্টা চালান সমানতালে। থিও হার্নান্দেজ, ইব্রাহিম কোনাতে ও পাভারদের নিয়ে গড়া রক্ষণভাগের সামনে খুব একটা সুবিধা করে উঠতে পারেনি প্রতি আক্রমণ নির্ভর ফুটবল খেলা আয়ারল্যান্ড। সেই সাথে  কিলিয়ান এমবাপ্পে, কোলো মুয়ানি ও অলিভার জিরুদের স্বমন্বয়ে গড়া অন্যতম সেরা আক্রমণভাগ মুখ থুবড়ে পড়ে আইরিশদের জমাট রক্ষণে। ফলশ্রুতিতে প্রথমার্ধে পোস্টে শট রাখতে পারেনি ফ্রান্স ও আয়ারল্যান্ড কেউই।

তবে বিরতির পর রক্ষণেরই এক ভুলে গোল হজম করে স্বাগতিকরা। বক্সের মধ্যে জেসন নাইটের উদ্দেশ্যে দুর্বল পাস দিয়েছিলেন আইরিশ মিডফিল্ডার জশ কুলেন। সেখান থেকে বলের নিয়ন্ত্রণ নিয়ে ডি-বক্সের বাইরে থেকে জোরাল শট নেন ডিফেন্ডার বেঞ্জামিন পাভার। বল ক্রসবারে লেগে জালে জড়ায়। কিছুই করার ছিলো না আইরিশ গোলরক্ষক গ্যাভিন বাজুনুর। ১-০ গোলে এগিয়ে যাওয়ার পর ধীরে ধীরে খেলার নিয়ন্ত্রণ নিতে শুরু করে ফ্রান্স।

৬৯ মিনিটে মুসা দিয়াবির শট ফেরানোর পর ২৫ গজ দূর থেকে আদ্রিয়ান রাবিওতের শট প্রতিহত করে দলকে লড়াইয়ে রাখেন আইরিশ গোলরক্ষক। ৭৭ মিনিটে বদলি নামার পাঁচ মিনিটের মাথায় ফ্রান্স গোলরক্ষকের পরীক্ষা নেন জেমস ম্যাকলেন। তবে কর্নারের বিনিময়ে তার জোরাল শট ঠেকিয়ে দেন মাইক মিয়াঁ। শেষ কয়েক মিনিটে প্রতিপক্ষের রক্ষণে ভীতি ছড়ায় আইরিশরা। নির্ধারিত সময়ের শেষ মিনিটে ন্যাথান কলিন্সের কোনাকুনি হেড অসাধারণ নৈপুণ্যে রুখে জয় নিশ্চিত করেন এসি মিলান গোলরক্ষক মিয়াঁ। তাতে লিড ধরে রেখে জয় নিয়েই মাঠ ছাড়ে দিদিয়ের দেশমের শিষ্যরা।

এ জয়ে ৬ পয়েন্ট নিয়ে 'বি' গ্রুপের শীর্ষস্থান মজবুত করলো ফ্রান্স। ১ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে গ্রিস টেবিলের দুইয়ে। আর রটারডামে গ্রুপের আরেক ম্যাচে নাথান একিঁর জোড়া গোলে জিব্রাল্টারকে ৩-০ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। অপর গোলটি করেন মেম্ফিস ডিপাই। তাতে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে ডাচরা। আর টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলের তলানিতে জিব্রাল্টার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭