ইনসাইড টক

‘পত্রিকায় যে কোনো সংবাদ প্রকাশিত হওয়ার দায়িত্ব সম্পাদকের’


প্রকাশ: 29/03/2023


Thumbnail

‘আমি আজকের পত্রিকায় দেখলাম যে, একটি ভুল সংবাদ, খুবই গুরুত্বপূর্ণ ভুল সংবাদ দৈনিক প্রথম আলোতে ছাপা হওয়ার জন্যে, যে সাংবাদিক খবরটা দিয়েছেন সম্ভবত তার নামে মামলা হয়েছে এবং সম্ভবত তাকে গ্রেপ্তারও করা হয়েছে। আমি ১৯৬১ সাল থেকে পত্রিকা জগতের সাথে যুক্ত। আমরা এটা সবাই জানি, পত্রিকার যে কোনো সংবাদ প্রকাশিত হওয়ার দায়িত্ব সম্পাদকের। পত্রিকায় যে কোনো অনেক খবরই আসতে পারে, বিশেষ করে এ রকম একটি স্পর্শকাতর খবর, এতে অবশ্যই যদি কোনো দায়-দায়িত্ব বর্তায়, তাহলে প্রধান দায়িত্ব হবে সম্পাদকের’- বলছিলেন কমিউনিটি ক্লিনিক  ট্রাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।  

গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসে দৈনিক প্রথম আলো পত্রিকায় প্রকাশিত -‘পেটে ভাত না জুটলে স্বাধীনতা দিয়া কি করুম। বাজারে গেলে ঘাম ছুটে যায়। মাছ, মাংস আর চাইলের স্বাধীনতা লাগবো’- এমন উদ্ধৃতি দিয়ে সংবাদ প্রকাশকে কেন্দ্র করে যেসব মিথ্যা তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করা হয়েছে, তারই প্রেক্ষিতে দৈনিক প্রথম আলোর সাভার সংবাদদাতা গ্রেপ্তার হয়েছেন বলে জানা গেছে।  এসব বিষয় নিয়েই কথা হয় কমিউনিটি ক্লিনিক ট্রাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী-এর সঙ্গে। বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপচারিতায় তিনি জানিয়েছেন এই সংবাদ প্রকাশের বিভিন্ন দিক নিয়ে। পাঠকদের জন্য অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী-এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের বিশেষ প্রতিনিধি আল মাসুদ নয়ন।  

অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, ‘এর আগেও দেখেছি, সরকারের কি দুর্বলতা প্রথম আলোর ব্যাপারে আমি জানি না, তারা সব সময় কেইস করার সময় প্রথম আলোর যে সম্পাদক মতিউর রহমান, তাকে বাদ দিয়েই তারা (সরকার) মামলা-মোকদ্দমা সব কিছু চালু করেন। এতে এ দেশের একজন নাগরিক হিসেবে এবং দেশের একটি ষড়যন্ত্র বিষয়ক খবর হিসেবে, যেহেতু বঙ্গবন্ধুর সময়ে বাসন্তীকে তখন জাল পড়িয়ে একটা মিথ্যা সংবাদ দিয়ে সরকারকে বিব্রত করেছিল এবং পরিশেষে বঙ্গবন্ধুকে হত্যার পরিবেশ সৃষ্টি হয়, তার জন্যই বাসন্তীর কথাটা অবশ্যই একটি অবদান রেখেছিল। ঠিক তেমনিভাবে তার জন্যই বর্তমান দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনাকে, তারা যে কোনভাবেই হোক না কেন, রাজনৈকিভাবে বা ব্যক্তিগতভাবে হলেও শেষ করার জন্যই প্রথম আলো এই সংবাদটি করেছে। 

তিনি বলেন, এই সংবাদের জন্যে আমি অবিলম্বে প্রথম আালোর সম্পাদক মতিউর রহমানকে, সরকার তার (মতিউর রহমান) বিরুদ্ধে মামলা করুক, তাকে গ্রেপ্তার করার জন্য আমি দাবি জানাচ্ছি। এবং তা না হলে বুঝবো, সরকারের চেয়ে প্রথম আলোই বেশি শক্তিশালী। তা না হলে সরকারের উচিত প্রথম আলোর কাছেই দেশের দায়িত্ব ছেড়ে দেওয়া। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, এটাকে হালকাভাবে দেখার কোনো সুযোগ নেই। 

অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, প্রথম আলোর যিনি সম্পাদক, তিনি ইচ্ছা করেই, তিনি ঠিক একইভাবে পরিকল্পনা করে এই বাচ্চাটার কথাটা এমনভাবে দিয়েছেন এবং এটি অবশ্যই প্রথম আলোর একটি ষড়যন্ত্র বলে আমি মনে করি। সরকারকে শুধু চাপে ফেলার জন্যই নয়, এই দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনাকে রাজনৈতিকভাবে হেয় করা এবং তাকে প্রয়োজনে রাজনৈতিক অথবা শারীরিকভাবে, যা বঙ্গবন্ধুকে করা হয়েছিল, যেন তাকেও (শেখ হাসিনাকেও) তা করা যায়, সেই একই পরিকল্পনা নিয়ে তারা কাজ করেছে বলে আমি বিশ্বাস করি। 

তিনি বলেন, আমি মনে করি প্রথম আলোকে ঘিরে যে একটা সুশীল সমাজ (সিভিল সোসাইটি) রয়েছে- এই সুশীল সমাজ নিশ্চয়ই এর সাথে যুক্ত রয়েছে বলে আমার ধারনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭