ইনসাইড গ্রাউন্ড

টি-টোয়েন্টিতে নতুন দিনের আগমনী বার্তা


প্রকাশ: 30/03/2023


Thumbnail

টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো পায়ের নিচের মাটি শক্ত হয়ে উঠেনি বাংলাদেশের। দুর্বল পারফরম্যান্সের কারণে নানা সময়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে দলটির। তবে চলতি বছর যেন টি-টোয়েন্টিতে বদলে যাওয়া এক বাংলাদেশকে দেখছে ক্রিকেট বিশ্ব। টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে - ব্যবধানে সিরিজ হারানোর পর আইরিশদের বিপক্ষে ব্যাট-বল হাতে দাপট দেখিয়ে আরেকটি সিরিজ পকেটে পুড়েছে সাকিব আল হাসানের দল। তাতে নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে প্রথমবার টানা ম্যাচ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। আর ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে টাইগারদের এমন পারফরম্যান্স নতুন দিনের আগমনী বার্তাও দিচ্ছে।

চান্দিকা হাথুরুসিংহে দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের দ্বায়িত্ব নিয়েছেন কিছুদিন আগে। হেড কোচ হিসেবে বাংলাদেশে ফেরার পর তার শুরুটা হয়েছে হারে দিয়ে। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সাড়ে বছর পর ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ। শুরুটা মনপূত না হলেও বাংলাদেশ চমক দেখিয়েছে টি-টোয়েন্টি সিরিজে। সবশেষ বিশ্বকাপের চ্যাম্পিয়ন দলটিকে ধবলধোলাই করে প্রথমবার ইংলিশদের বিপক্ষে কোন সিরিজ জিতেছে বাংলাদেশ। আর এই বদলের পেছনে ক্রিকেটারদের মানসিকতার পরিবর্তন চোখে পড়ার মতন।

সাকিব আল হাসানের নেতৃত্বাধীন টি-টোয়েন্টি দলটিতে তারুণ্যের ছড়াছড়ি। অফফর্মে থাকা নাজমুল হোসেন শান্ত কিংবা সবশেষ সিরিজে অভিষিক্ত তাওহিদ হৃদয়রা ভয়ডরহীন ক্রিকেট খেলার ছাড়পত্র পেয়ে তা কাজে লাগিয়েছেন দুর্দান্তভাবে। সেই সাথে বছর পর জাতীয় দলের জার্সি গায়ে চড়ানো রনি তালুকদারও সুযোগের স্বদব্যবহার করেছেন। মাঠে ব্যাট হাতে সামর্থ্যের জানান দিয়েছেন শামীম পাটোয়ারিও। নতুন এই দলটি দিয়ে টি-টোয়েন্টির দাবি মেটানোর আশা করছে বাংলাদেশ। ইনটেন্ট ইমপ্যাক্টের জায়গা থেকেও সফল লাল-সবুজের এই প্রতিনিধিরা।

টি-টোয়েন্টিতে টানা দুই ম্যাচে দুইশো ছড়ানো স্কোর গড়েছে বাংলাদেশ। যা এই ফরম্যাটে প্রথম বাংলাদেশের জন্য। তাতে ব্যাটারদের কৃতিত্ব দিতেই হয়। ব্যাটসম্যান এমন সাফল্যের পাশাপাশি উজ্জ্বল ছিলেন বোলাররাও। প্রোটিয়া কোচ অ্যালান ডোনাল্ডের জাদুতে বদলে যাওয়া এক পেস আক্রমণ দেখছে ক্রিকেট বিশ্ব। স্পিন বরাবরই বড় ছিলো বাংলাদেশের। সেই স্পিনারদের সাথে সমানতালে দাপট দেখাচ্ছে পেসাররা। প্রতিপক্ষকে চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে নিয়মিত। চলতি বছরে খেলা দুটি সিরিজেই তা স্পষ্টতই চোখে পড়েছে। আর দুইয়ে দুইয়ে চার মিলিয়ে বাংলাদেশ পেয়েছেবদলে যাওয়া মানসিকতার এক টি-টোয়েন্টি দলকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭