ইনসাইড গ্রাউন্ড

আইপিএলের পর্দা উঠছে আজ, প্রস্তুতিটা সেরেছেন সাকিব-লিটনরা


প্রকাশ: 31/03/2023


Thumbnail

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলের ১৬তম আসরের পর্দা উঠছে আজ। উদ্বোধনী অনুষ্ঠান ও নানা আয়োজনের মধ্য দিয়ে শুরু হবে বিশ্বের সবচেয়ে জাঁকজমকপূর্ণ ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টটি। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স ও চেন্নাই সুপার কিংস। ১০ দল অংশগ্রহণে ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এবারের আসরের ৭৪টি ম্যাচ।

কোভিড বিধিনিষেধের কারণে গত বছর মাত্র তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছিলো আইপিএলের সবগুলো ম্যাচ। তবে এই আসর দিয়ে ফুটবলের মতো হোম ও অ্যাওয়ে ফরম্যাটে খেলা হবে আইপিএলে। প্রতিটি দল লিগ পর্বের ৭ ম্যাচ নিজেদের মাঠে, ৭ ম্যাচ প্রতিপক্ষের মাঠে খেলবে। ৫টি করে দল দুই গ্রুপে বিভক্ত হয়ে মুখোমুখি হবে মাঠের লড়াইয়ে।

ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে জনপ্রিয়তার দিক থেকে আইপিএলের ধারে কাছেও কেউ নেই। সেই সাথে তারকা ক্রিকেটারদের মিলনমেলার কারণে দর্শক-সমর্থকদের বাড়তি নজর থাকে প্রতিযোগিতাটির দিকে। এ বছরও তার ব্যতয় ঘটছে না। সারা বিশ্বের নামী-দামি সব ক্রিকেটারদের নিয়ে দল সাজিয়েছে ফ্রাঞ্চাইজিগুলো। নিজেদের শক্তি বাড়িয়ে শিরোপার লড়াইয়ে টিকে থাকার লক্ষ্য নিয়ে টুর্নামেন্ট শুরু করবে প্রতিটি দল।

এবারের আইপিএলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন ৩ জন ক্রিকেটার। এবারই প্রথম বাংলাদেশ থেকে দুইয়ের বেশি ক্রিকেটার আইপিএলে দল পেয়েছেন। সাকিব আল হাসান, লিটন দাস ও মুস্তাফিজুর রহমানের হাত ধরে আইপিএলে বাংলাদেশের ঝান্ডা উড়তে দেখার অপেক্ষা এ দেশের ক্রিকেট প্রেমীরা। বেশ কয়েক বছর ধরে নিয়মিতই আইপিএল খেলছেন মুস্তাফিজ। তার দল দিল্লি ক্যাপিটালস আগে থেকে তাকে ধরে রাখায় এবার আর নিলামে নাম তুলতে হয়নি মুস্তাফিজকে। তবে এক আগের মৌসুমে নিলামে অবিক্রিত থাকার পর পুরনো দল কলকাতা নাইট রাইডার্স দলে নেয় বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে। আর প্রথমবারের মতো আইপিএলে দল পেয়েছেন লিটন দাস। খেলবেন সাকিবের কলকাতাতেই।

তবে কবে থেকে আইপিএল খেলতে পারবেন বাংলাদেশের এই তিন ক্রিকেটার তা নিশ্চিত নয় এখনো। আজ আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টির পর থেকে আইপিএল খেলতে যাওয়ার জন্য এনওসির জন্য আবেদন করে রেখেছেন ৩ জনই। তবে বোর্ডের পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি। টেস্ট দলে না থাকার কারণে এই ম্যাচের পরই ছুটি পেতে পারেন মুস্তাফিজ। তবে আইরিশদের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ থাকায় সাকিব-লিটনের জন্য সেরকম না হওয়ার সম্ভাবনাই বেশি।

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে মুস্তাফিজের পারফর্ম্যান্স খুব একটা মন্দ নয়। কলকাতার হয়ে শিরোপা জয়ের সুখস্মৃতি রয়েছে সাকিবের। আর অভিষেক আসরের অপেক্ষায় লিটন। তবে টিম কম্বিনেশনের হিসেবে এবারের আসরে সাকিবের চেয়ে কলকাতার হয়ে লিটনের মাঠে নামার সম্ভাবনাই বেশি। কেননা তিনি ছাড়া কলকাতায় স্বীকৃত ওপেনার নেই কেউই। আর সাকিবকে জায়গার জন্য লড়তে হবে ক্যারিবিয়ান অলরাউন্ডার সুনীল নারাইনের সাথে। তবে সে যাই হোক না কেন, ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ দুটি দিয়ে ব্যাট-বল হাতে নিজেদের প্রস্তুতিটা কিন্তু ঠিকই সেরে নিয়েছেন ক্রিকেটাররা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭