ইনসাইড ওয়েদার

রাতের বৃষ্টির সুফল সকালের বাতাসে


প্রকাশ: 31/03/2023


Thumbnail

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে বৃহস্পতিবারই ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। আজ শুক্রবার সকাল সাড়ে ৯টায় অবস্থান চলে গেছে ২৩এ। গতকাল সময় ঢাকার বায়ু ছিল অস্বাস্থ্যকর, আজ তা মাঝারি। আজ ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৯৮। ছুটির দিনের সকালে ঢাকার বায়ুর এই ভালো অবস্থান মূলত বৃষ্টির কারণে। গতকাল রাতে রাজধানীতে বৃষ্টি হয়েছে, সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। আবহাওয়া অধিদপ্তর বলেছে, রাতে ২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে রাজধানীতে।

আজ সকাল সাড়ে ৯টার সময় বিশ্বে বায়ুদূষণের শীর্ষে অবস্থান করে থাইল্যান্ডের চিয়াংমাই শহর, স্কোর ৩২৮। দ্বিতীয় অবস্থানে আছে নেপালের রাজধানী কাঠমান্ডু, স্কোর ১৮৩। তৃতীয় অবস্থানে আছে দক্ষিণ কোরিয়ান শহর ইনচেওন, স্কোর ১৭০। চতুর্থ অবস্থানে থাকা চীনের সেনইয়াংয়ের স্কোর ১৬২। পঞ্চম অবস্থানে থাকা তাইওয়ানের কাওসিয়াং শহরের স্কোর ১৬০।

ঢাকায় চলতি বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারিবছরের এই চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এর মধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাঁদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭