ইনসাইড গ্রাউন্ড

ফিফার সিদ্ধান্তে শাখতারের লোকসান ৪ কোটি ইউরো


প্রকাশ: 31/03/2023


Thumbnail

উরোপীয় ইউনিয়ন কমিশনে বিশ্বফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার বিরুদ্ধে অভিযোগ নিয়ে আসে ইউক্রেইনের ক্লাব শাখতার দেনেৎস্ক। ক্লাবটির দাবি, ফিফা গত বছর খেলোয়াড়দের দলবদলের নিয়ম পরিবর্তন করায় ৪ কোটি ইউরো ক্ষতির মুখে পড়েছে ক্লাবটি।

২০২০ সালে খেলোয়াড়দের দলবদলের নিয়মে পরিবর্তন আনে বিশ্বফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণেও বিদেশি খেলোয়াড়দের দলবদল নিয়ে বেশকিছু পরিবর্তনও আনা হয় । ক্লাবের সঙ্গে বিদেশি খেলোয়াড়দের চুক্তি ২০২৩ সালের জুন পর্যন্ত স্থগিত করার অনুমতি দেয় ফিফা। এতে ৪ কোটি ইউরো লোকসানের কথা জানিয়েছে ইউক্রেনের ক্লাব শাখতার দেনেৎস্ক।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক খেলোয়াড় ও কোচদের কাজের ক্ষেত্রে ফিফার নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে। এতে বিশ্বফুটবলের নিয়ন্ত্রক সংস্থার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নে একটি অভিযোগ এনেছে শাখতার।

শাখতারের দাবি, ফিফার ওই পদক্ষেপের কারণে খেলোয়াড়দের দলবদল থেকে আয় হারিয়েছে তারা এবং আন্তর্জাতিক খেলোয়াড়দের ফ্রি ট্রান্সফারে ক্লাব ছেড়ে যাওয়ায় তাদের প্রায় ৪ কোটি ইউরো ক্ষতি হয়েছে।

ফিফার এ সিদ্ধান্ত বাতিল করতে চাব শাখতারের সিইও সের্গেই পালকিন। এই বিষয় নিয়ে বার্তা সংস্থা রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি ফিফা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭