ইনসাইড গ্রাউন্ড

গুজরাট বাঁধা পেরোতে পারলো না চেন্নাই


প্রকাশ: 01/04/2023


Thumbnail

লড়াইটা হলো সমানে সমানে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলের উদ্বোধনী ম্যাচ রোমাঞ্চের রসদ দিয়েছে শুরু থেকেই। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের দর্শকরা দেখলেন এক দুর্দান্ত ক্রিকেটিয় লড়াই। সেখানে চ্যাম্পিয়নের মতোই লড়াই করলো গুজরাট টাইটান্স। চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ৫ উইকেটের জয় দিয়ে আইপিএলের নিজেদের দ্বিতীয় মৌসুম খেলতে নামা গুজরাট। অন্যদিকে, আরো একবার গুজরাটের বাঁধা পেরোতে পারলো মাহেন্দ্র সিং ধোনির চেন্নাই। মুখোমুখি টানা তৃতীয় দেখাতে হার সঙ্গী হলো সিএসকের।

টস হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো হয়নি চেন্নাই সুপার কিংসের। ম্যাচের শুরুতেই কিউই ওপেনার ডেভন কনওয়েকে ফিরিয়ে গুজরাটকে এগিয়ে দেন মোহাম্মদ শামি। ৬ রান করা কনওয়েকে দারুণ এক ইনসুইং ইয়র্কারে বোল্ড করেন তিনি। এতে  আইপিএল ক্যারিয়ারে উইকেটের সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেছেন শামি।

তবে আগের আসরের ফর্ম এই আসরেও টেনে নিয়ে এসেছেন ঋতুরাজ গায়কোয়াদ। মঈন আলীকে সাথে নিয়ে এগিয়ে নেন দলকে। 

পাওয়ার প্লের এক বল বাকি থাকতে দলীয় ৫০ রানে রশিদের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মঈন। থিতু হতে পারেন নি ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসও। আম্বাতি রাইডুও হেঁটেছেন সতীর্থদের দেখানো পথে। ১২ রানে আইপিএলে অভিষিক্ত আইরিশ বোলার জশ লিটলের বলো বোল্ড হয়ে ফিরলে ব্যাকফুটে চলে যায় চেন্নাই।

তবে একপ্রান্ত থেকে দ্রুত গতিতে রান তুলে যাচ্ছিলেন ঋতুরাজ। গুজরাটের বোলারদের উপর ঝড় বইয়ে দিয়েছেন তিনি। কমবেশি সবাই তার আগ্রাসনের শিকার। স্বপ্ন দেখাচ্ছিলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের। তবে আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হয়েছে এই ডানহাতি ব্যাটসম্যানকে। ৫০ বলে ৯২ রানের এক টর্নেডো ইনিংস খেলে আলজারি জোসেফের কাছে উইকেট হারান তিনি। এ পথে ৯টি ছয়ের সাথে ৪টি চার মেরেছেন ঋতুরাজ।

তিন বল পরই রবীন্দ্র জাদেজাকে ফেরান ক্যারিবিয়ান পেসার জোসেফ। শুভম ডুবেও ব্যাট হাতে তেমন কিছু করতে পারেনি। ফিরেছেন ১৯ রান করে। তবে মহেন্দ্র সিং ধোনির ৭ বলে ১৪ রানের সুবাদে ৭ উইকেটে ১৭৮ রানের সংগ্রহ দাড় করায় চেন্নাই সুপার কিংস।

দ্বিতীয় ইনিংসের মাঠে গড়ালে নতুন একটি নিয়মের সাথে প্রথমবারের মতো পরিচিতি হলো আইপিএলের। এই আসরে টসের সময় দেয়া একাদশের তালিকার বাইরে বিকল্প ক্রিকেটার ব্যবহার করতে পারবে দলগুলো। প্রতিপক্ষ ও ম্যাচের পরিস্থিতি বিবেচনায় অতিরিক্তের তালিকা থাকা ক্রিকেটারকে খেলানো যাবে- এমন নিয়মের ঘোষণা টুর্নামেন্ট শুরুর আগেই দিয়েছিলো আইপিএল কমিটি। ব্যাটিং করা আম্বাতি রাইডুর পরিবর্তে মাঠে নামেন তুষার দেশপান্ডে। আর গুজরাটের কেইন উইলিয়ামসনের ব্যাটিং করেছেন সাই সুদর্শন।

লক্ষ্য তাড়া করতে ভাল সূচনা পায় গুজরাট। ঋদ্ধিমান সাহা ও শুভমান গিল ওভারপ্রতি ১০ এর কাছাকাছি গড়ে রান তুলতে থাকেন। কিন্তু চতুর্থ ওভারে সাহার বিদায়ে ৩৭ রানে থামে তাদের উদ্বোধনী জুটি। সাই সুদর্শন ভাল শুরু পেলেও তা ধরে রাখতে পারেন নি। ২২ রান করে ফিরেছেন প্যাভিলিয়নে। তবে শুভমান গিলের ব্যাটে রানের চাকা সচল থাকে গুজরাটের। ১৩তম ওভারে হার্দিক পান্ডিয়া ৮ রান করে ফিরলেও অপর প্রান্ত থেকে তান্ডব চালায়ি তুলে নেন অর্ধশতক। তাতে রানরেটের সাথে পাল্লা দিয়েও জয়ের আশা টিকিয়ে রাখে গুজরাট। আশা জাগিয়েও বিজয় শঙ্কর ফিরেছেন এলোমেলো শট খেলার মাসুল দিয়ে। 

ক্রিজে এসে ১টি করে চার-ছয়ে বলের সাথে ব্যবধান কমান রশিদ খান। শুরুর দিকে বল ব্যাটেই লাগাতে পারছিলেন না রাহুল তোয়েটা। শেষ ওভারে জয়ের জন্য ৮ রানের দরকার ছিলো গুজরাটের। ওয়াইড দিয়ে সে ওভার শুরু করেন তুষার দেশপান্ডে। এরপর টানা দুটি বাউন্ডারিতে দলের জয় নিশ্চিত হয় অস্বস্তিতে ভোগা রাহুলের ব্যাট থেকেই।

দুর্দান্ত ব্যাটিংয়ের কারণে ৩টি পুরষ্কার পকেটে পুড়েছেন ঋতুরাজ। বল হাতে ২টি গুরুত্বপূর্ণ উইকেট ও শেষ দিকে ব্যাট হাতে অবদানের কারণে ম্যাচসেরা হন রশিদ খান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭