ইনসাইড গ্রাউন্ড

আইপিএল না জাতীয় দল?


প্রকাশ: 01/04/2023


Thumbnail

সদ্যই আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শেষ করলো বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে রেকর্ড পারফর্ম্যান্সের পর শেষ ম্যাচে ব্যাটিং বিপর্যয়ে হারের তেতো স্বাদ পেয়েছে বাংলাদেশ। এবার জাতীয় দলের ব্যস্ততা শুরু হবে সাদা পোশাকে। আগামী ৪ঠা এপ্রিল থেকে শুরু হবে আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্টটি। কিন্তু তার আগে দেশের ক্রিকেট পাড়া সরব সাকিব আল হাসানরা কবে নাগাদ আইপিএল খেলার অনাপত্তিপত্র পাচ্ছেন, সে প্রশ্নে।

এবার বাংলাদেশ থেকে আইপিএলে দল পেয়েছেন ৩ জন ক্রিকেটার। জনপ্রিয় এই ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টটিতে একই মৌসুমে দুইয়ের বেশি ক্রিকেটারের দল পাওয়ার ঘটনা এটাই প্রথম। বাংলাদেশিদের মধ্যে আইপিএল খেলার অভিজ্ঞতায় সবার উপরে সাকিব আল হাসান। গত মৌসুমে নিলামে অবিক্রিত থাকলেও, চলতি মৌসুমে তাকে দলে ভিড়িয়েছে তার পুরনো দল কলকাতা নাইট রাইডার্স। সেই সাথে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে থাকা লিটন দাসকেও কিনেছে দলটি। আর দিল্লি ক্যাপিটালস আগে থেকেই ধরে রেখেছে পেসার মুস্তাফিজুর রহমানকে।

সাকিব আইপিএলে খেলছেন ২০১১ সাল থেকে। সেবার ১ কোটি ৫০ লাখ রুপিতে তার সাথে চুক্তি করেছিলো কলকাতা। এরপর টানা ছয় মৌসুম কলকাতার হয়ে খেলেন সাকিব। এরপর ২০১৮ সালে দল বদলে যোগ দেন সানরাইজার্স হায়দরাবাদে, সেখানেও খেলেন দুই মৌসুম। এরপর সময়ের পরিক্রমায় আবারো পুরনো ঠিকানায় ফিরেছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিবের মতো বিগত বছরগুলোতে বাংলাদেশের আরেক নিয়মিত প্রতিনিধি মুস্তাফিজ। ২০১৬ সালে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে ১৭ উইকেট নিয়ে চমক দেখানো মুস্তাফিজ এখনো ভিন্ন ভিন্ন ৪টি দলের হয়ে খেলেছেন আইপিএল। অন্যদিকে প্রথমবার ভারতীয় এই টুর্নামেন্টটি খেলার অপেক্ষায় লিটন দাস। তবে তার আগে ক্রিকেট সংশ্লিষ্টরা বিভক্ত হয়ে পড়েছেন দুটি ভাগে। আইপিএল না জাতীয় দল?

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট সামনে রেখে সাকিব-লিটনকে আইপিএলে খেলতে যাওয়ার অনুমতি দেয়া হবে কি না- এমন প্রশ্ন ঘুরে ফিরছে চারপাশে। ৩ ক্রিকেটারই আজ থেকে পুরো টুর্নামেন্টের জন্য ছুটি চেয়ে আবেদন করে রেখেছেন বোর্ডের কাছে। আবার আগামী মাসে ইংল্যান্ডের চেমসফোর্ডে আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজ রয়েছে বাংলাদেশের। ফলে আইপিএলে দল পাওয়া ক্রিকেটাররা কি পুরো টুর্নামেন্টের জন্য ছুটি পাবেন? না কি আবার ফিরতে হবে জাতীয় দলে? তবে বোর্ড জানিয়েছেন জাতীয় দলের ম্যাচ চলাকালীন সময়ে ক্রিকেটারদের আইপিএলের জন্য এনওসি দেবেন না তারা। আবার কলকাতার দুই ক্রিকেটার সাকিব-লিটন টেস্ট দলের অধিনায়াক ও সহ অধিনায়াক। ফলে দুজনকে ছাড়া টেষ্ট দল সাজাবে কি না, সেটাও একটি বড় প্রশ্নের জন্ম দিয়েছে। কিন্তু টেস্ট দলে না থাকায় এক্ষেত্রে ছাড় পেয়েছেন মুস্তাফিজ।

আইপিএল একটি বৈশ্বিক টুর্নামেন্ট। সারা বিশ্বের তারকা ক্রিকেটারদের মিলনমেলা ঘটে এখানে। সুযোগ-সুবিধার বিচারেও এটি বিশ্বমানের একটি প্রতিযোগিতা। ফলে আইপিএলকে নিজেদের প্রমাণের মঞ্চ হিসেবে দেখেন ক্রিকেটাররা। আবার এই ধরনের টুর্নামেন্ট খেলার অভিজ্ঞতাও ক্যারিয়ারে বাঁক বদলে দিয়েছে অনেকের।  ক্রিকেটারার কাজ করেন বিশ্বের নামি-দামি কোচদের সঙ্গে। কঠিন ও প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ একটি টুর্নামেন্ট হওয়ায় ক্রিকেটারদের স্কিল বাড়ার সুযোগও থাকে বিস্তর।

সাবেক ক্রিকেটার থেকে বিশ্লেষকরা কেউ কেউ সাকিব-লিটন-মুস্তাফিজদের আইপিএলের জন্য ছেড়ে দেয়ার পক্ষে। আবার কেউ কেউ প্রাধান্য দিচ্ছেন জাতীয় দলকে। আইপিএলের অভিজ্ঞতা যে তাদের ক্যারিয়ারকে সমৃদ্ধ করবে, তাতে কোন সন্দেহ নেই। টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ যে নতুন দিন বদলের আগমনী বার্তা দিচ্ছে, সেখানেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে আইপিএল। চাপ সামলে ম্যাচে এগিয়ে যাওয়ার দীক্ষা কিংবা তারকা ক্রিকেটারদের সাথে ড্রেসিংরুম ভাগাভাগি করার অভিজ্ঞতা নিঃসন্দেহে যে কোন ক্রিকেটারের মানসিকতায় পরিবর্তন আনে। সাকিব-লিটনদের ক্ষেত্রেও বিষয়টি সেরকমই। কিন্তু বোর্ডও তার সিদ্ধান্তে অনড়।

অধিকাংশ দলই আইপিএলের সময় আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততা রাখে না। কিন্তু বিসিবি সে পথে হাঁটেনি। ফলে সাকিব-লিটনরা কবে নাগাদ আইপিএলে যোগ দেবেন, সেটা এখনো অনিশ্চিত।প্রতিবছর আইপিএল চলাকালীন সময়েই এই অনাপত্তিপত্র নিয়ে জটিলতা দেখা যায় ক্রিকেটার ও বোর্ডের মধ্যে। উদ্ভূত এই সংকট নিরসনে তাই দুই পক্ষকেই এগিয়ে আসার পরামর্শ ক্রিকেট সংশ্লিষ্টদের। তবে দিনশেষে একটা প্রশ্ন থেকেই যায়, আইপিএল না জাতীয় দল- কোনটিকে প্রাধান্য দেবেন ক্রিকেটাররা?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭