ওয়ার্ল্ড ইনসাইড

১ হাজার ৫৬০ কোটি ডলারের আইএমএফ ঋণ পাচ্ছে ইউক্রেন


প্রকাশ: 01/04/2023


Thumbnail

ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ‍ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তার মধ্যে ২৭০ কোটি ডলার জরুরি ভিত্তিতে কিয়েভে পাঠানো হবে। খবর রয়টার্সের।

আইএমএফের বিবৃতির বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, আইএমএফের এক্সটেনডেড ফান্ড ফ্যাসিলিটি (ইএফএফ) প্রকল্পের আওতায় দেওয়া হচ্ছে এই ‍ঋণ। প্রতিবেশী রাশিয়ার সঙ্গে যুদ্ধরত এই দেশটির বিদ্যুৎ অবকাঠামো মেরামতের জন্য ব্যয় করা হবে জরুরি ঋণ সহায়তার এই অর্থ। কিস্তিতে তা পরিশোধের জন্য ইউক্রেনকে চার বছর সময়ও দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। এই প্রথম ইএফএফ প্রকল্পের আওতয়ায় এত বড় অঙ্কের ঋণ দিচ্ছে আইএমএফ।

এর আগে ২০২২ সালের মার্চে ইউক্রেনকে ৫০০ কোটি ডলার ‍দীর্ঘমেয়াদে পরিশোধযোগ্য ঋণ দিয়েছিল আইএমএফ। পরে ওই বছর অক্টোবরে খাদ্যক্রয়ের জন্য ‘ফুড শক উইনডো’ প্রকল্পের আওতায় আরও ১৩০ কোটি ডলার ‍ঋণ দেয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আইএমএফের এই ঋণকে স্বাগত জানিয়েছেন।

শনিবার (১ এপ্রিল) এক টুইটবার্তায় তিনি বলেন, ‘রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আমাদের যে লড়াই চলছে, তাতে এই ঋণ আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ সহায়তা। আমরা একসঙ্গে ইউক্রেনের অর্থনীতি টিকিয়ে রাখব এবং বিজয়ের দিকে এগিয়ে যাব।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭