ইনসাইড গ্রাউন্ড

সাকিব-লিটনের আইপিএল ও বাংলাদেশের টেস্ট দল


প্রকাশ: 02/04/2023


Thumbnail

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। ১৪ সদস্যের এই দলে আছেন অধিনায়ক সাকিব আল হাসান ও সহ অধিনায়ক লিটন দাস। এই দল ঘোষণার সাথে সাথে গত কয়েকদিনে ক্রিকেট সংশ্লিষ্টরা যে প্রশ্নের উত্তর খুঁজছিলেন সেটিও পেয়েছেন তারা। আইপিএল খেলার জন্য এনওসি পাননি সাকিব আল হাসান ও লিটন দাস। ফলে এই দুই ক্রিকেটারকে পেতে অপেক্ষা বাড়লো কলকাতা নাইট রাইডার্সের।

এবারের আইপিএলে দল পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। প্রত্যেকেই আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর থেকে পুরো টুর্নামেন্টের জন্য ছুটি চেয়ে আবেদন করেছিলেন বোর্ডের কাছে। তবে আইরিশদের বিপক্ষে টেস্ট সামনে থাকায় প্রশ্ন উঠেছিলো সাকিব ও লিটনের অনাপত্তিপত্র পাওয়া নিয়ে। তবে টেস্ট দলে না থাকায় এসব নিয়ে ঝামেলা পোহাতে হয়নি পেসার মুস্তাফিজুর রহমানকে। গতকাল সকালে ভাড়া করা একটি চাটার্ড বিমানে আইপিএল খেলতে ভারতে গেছেন মুস্তাফিজ। কিন্তু সাকিব-লিটনের জন্য তা ঘটেনি।

এবারের আইপিএলে বাংলাদেশি ক্রিকেটারদের অংশগ্রহণ নিয়ে কম জলঘোলা হয়নি। দুই দেশের গণমাধ্যমেও এ নিয়ে বিস্তর চর্চা হয়েছে। এমনকি টুর্নামেন্টের শুরু থেকে না থাকলে আগামী বছর আইপিএলের নিলামে বাংলাদেশি ক্রিকেটারদের রাখা হবে না- এমন খবরও চাউর হয়েছে। আবার বছরের এই সময়টাতে আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততা রাখে না কোন দল। আইপিএল নিয়ে ক্রিকেটারদের আগ্রহ থাকায় তাদের পুরো সময়ের জন্য ছেড়ে দেয় বোর্ডগুলো। কিন্তু সে পথে হাঁটেনি বিসিবি।

সাকিব-লিটনের এনওসি নিয়ে শুরু থেকেই নিজেদের অবস্থান স্পষ্ট করেছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সব কিছুর আগে জাতীয় দলের স্বার্থ দেখতে হবে বলে জানিয়েছিলো বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন। তবুও আশা ছিলো টেস্ট  যখন আয়ারল্যান্ডের বিপক্ষে তখন হয়তো ছাড় পেলেও পেতে পারেন সাকিব লিটন। সাবেক ক্রিকেটার ও সংগঠকরাও সেরকম মত দিয়েছিলেন। কিন্তু নিজেদের অবস্থানে অনড় থেকেছে বিসিবি। দল ঘোষণার সাথে সাথে অবসান হয়েছে সব জল্পনা-কল্পনার।

এদিকে, আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট দলে বেশ কয়েকটি পরিবর্তন এসেছে। ইনজুরির কারণে এই সিরিজে দেখা যাবে না ভারতের বিপক্ষে অভিষেক হওয়া জাকির হাসানকে। তার পরিবর্তে দলে ফিরেছেন আরেক ওপেনার সাদমান ইসলাম। জাতীয় দল থেকে বাদ পড়ার পর ঘরোয়া ক্রিকেটে পারফর্ম্যান্সের কারণে আবার সাদা পোশাকের ক্রিকেটের ডাক পেয়েছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন তামিম ইকবাল, ইবাদত হোসেন ও শরিফুল ইসলাম। বাজে ফর্মের জন্য বাদ পরেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলি ও নুরুল হাসান সোহান। ফলে পূর্ণ শক্তির দল নিয়েই আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্টটি খেলতে নামবে বাংলাদেশ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭