ইনসাইড পলিটিক্স

তারেকের জন্য নজরানা নিয়ে লন্ডনে আরিফ


প্রকাশ: 02/04/2023


Thumbnail

আসন্ন সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। তবে ইতোমধ্যে মাঠে নেমে পড়েছেন সম্ভাব্য মেয়র প্রার্থীরা। সম্ভাব্য প্রার্থীদের ব্যানার, পোস্টার, বিলবোর্ডে ছেয়ে গেছে নগর। তবে প্রচার চালানো প্রায় সবাই আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। সিটি নির্বাচন নিয়ে বিএনপির নেতাদের এখন পর্যন্ত কোনো তৎপরতা দেখা যায়নি। তবে গত দুই নির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী এবং বতমার্ন মেয়র আরিফুল হক চৌধুরী ফের নির্বাচন করতে চান বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে। কিন্তু জটিলতা দেখা দিয়েছে তার দল বিএনপি এখন সরকার পতন ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করছে। এছাড়া  বিএনপির পক্ষ থেকে এই সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা দেয়া হয়েছে। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করলে দল থেকে বহিষ্কারের সম্ভাবনা রয়েছে। এমন বাস্তবতায় আরিফুল হক চৌধুরী লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের শরণাপন্ন হয়েছেন বলে জানা গেছে। আর সেজন্য আগামী নির্বাচনে নিজের প্রার্থীতা চূড়ান্ত করতে নজরানা নিয়ে মেয়র আরিফুল হক চৌধুরী এখন লন্ডনে অবস্থান করছেন তারেক রহমানের কাছে।

মেয়র আরিফুল হকের ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, বিএনপির চলমান আন্দোলনে সক্রিয় থাকলেও নিজের মতো করে নির্বাচনের প্রস্তুতিও নিচ্ছেন আরিফ। শেষ সময়ে তিনি অবস্থা বুঝে ব্যবস্থা নেবেন। সেই ব্যবস্থা নেয়ার অংশ হিসেবেই তারেক রহমানকে রাজি করাতে তিনি লন্ডনে গেছেন বলে দাবি করেন। তবে তারেক রহমান রাজি হবেন কিনা সেটি নিয়ে সংশয় থাকলেও এব্যাপারে আরিফ চৌধুরী আশাবাদী বলে জানা গেছে।

ওই সূত্রের দাবি, ‘সিলেট সিটিতে সবচেয়ে জনপ্রিয় প্রার্থী ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক মেয়র প্রয়াত বদরউদ্দিন আহমদ কামরান। ২০১৩ ও ২০১৮ সালে কামরানকে হারিয়েই মেয়র নির্বাচিত হন আরিফুল। ২০২০ সালে কামরানের মৃত্যুর কারণে এবার সিলেটে আওয়ামী লীগের শক্তিশালী কোনো প্রার্থী নেই। ফলে ‘সুষ্ঠু নির্বাচন’ হলে আরিফুলের জয় অনেকটাই সহজ হবে। বিএনপির কেন্দ্রীয় নেতাদের এটি বুঝিয়ে শেষ মুহূর্তে তিনি নির্বাচনে রাজি করাতে পারেন অথবা শীর্ষ নেতাদের সম্মতি নিয়ে স্বতন্ত্র প্রার্থীও হতে পারেন।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭