ইনসাইড গ্রাউন্ড

কার হাতে উঠবে প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট?


প্রকাশ: 03/04/2023


Thumbnail

তর্কাতীতভাবে ইউরোপের সবচেয়ে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ লিগের তকমাটা দেয়া যায় ইংলিশ প্রিমিয়ার লিগকে। বিশ্বের সবচেয়ে কঠিন লিগও বলা হয়ে থাকে ইপিএলকে। যেখানে অন্যান্য লিগগুলোকে বলা হয় 'বড় ঘোড়ার দৌড়', সেখানে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপার দৌড়ে থাকে অনেকগুলো দল। বড় দলগুলোর দিকে মৌসুমের নানা সময় চ্যালেঞ্জ ছুড়ে দিতে দেখা যায় তুলনামূলক ছোট দলগুলো। যা আবার অনেক ক্ষেত্রে শিরোপা জয়ে নির্ণায়ক ভূমিকা পালন করে থাকে। আর এ সমস্ত কারণেই ইংলিশ প্রিমিয়ার লিগের কদরও সবচেয়ে বেশি।

এবারের মৌসুমে অর্ধেকেরও বেশি ম্যাচ খেলে ফেলেছে প্রিমিয়ার লিগের দলগুলো। এরই মধ্যে মাঠের পারফর্ম্যান্স দিয়ে নজর কেড়েছে বেশ কিছু ফুটবলার। লিগের সবচেয়ে মর্যাদাবান ব্যক্তিগত পুরষ্কার প্রিমিয়ার লিগ গোল্ডেন বুটের লড়াইটাও বেশ জমজমাট।তারকাদের এই লড়াই থেকে শেষ হাসি কে হাসবেন, সেটি অবশ্য লিগ শেষ হওয়ার আগে নির্দিষ্ট করে বলার উপায় নেই।

তবে এখন পর্যন্ত সে দৌড়ে সবার থেকে এগিয়ে আছেন চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে অভিষেক হওয়া নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ড। ইংলিশ প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত ২৮টি ম্যাচ খেলেছে সিটি। ইনজুরির কারণে বেশ কয়েকটি ম্যাচে ছিলেন না হালান্ড। তারপরও ২৮ গোল নিয়ে গোলদাতার তালিকায় সবার উপরে রয়েছেন বরুশিয়া ডর্টমুন্ড থেকে ম্যানসিটিতে নাম লেখানো এই তারকা। একের পর এক রেকর্ড গড়ে ইপিএলের ইতিহাসে আলাদা করে নিজের নাম লেখাচ্ছেন তিনি। এক আসরে অ্যান্ডি কোল ও অ্যালান শিয়েরার সর্বোচ্চ গোলের তিন দশকের বেশি পুরনো রেকর্ড ভেঙে দেয়ার হাতছানি রয়েছে হালান্ডের সামনে। প্রিমিয়ার লিগে এরই মধ্যে ৫টি হ্যাটট্রিক তুলে নিয়েছেন এই গোল মেশিন।

হালান্ডের পর এই তালিকায় আছেন টটেনহাম স্ট্রাইকার হ্যারি কেইন। ইংল্যান্ড ও টটেনহামের অধিনায়কের দ্বায়িত্বও পালন করেন এই স্ট্রাইকার। স্পার্সদের হয়ে এই মৌসুমে ২১টি গোল করেছেন এই ইংলিশ ফুটবলার। কোন কারণে বাকি ম্যাচগুলো মিস না করলে মৌসুম শেষে এই সংখ্যাটা যে আরো বাড়বে তা বলাই যায়।

আলাদা করে নজর কেড়েছেন ব্রেন্টফোর্ড স্ট্রাইকার ইভান টনি। ব্রেন্টফোর্ডকে প্রিমিয়ার লিগে নিয়ে আসার পেছনে বড় ভূমিকা রয়েছে তার। এই মৌসুমেও প্রত্যাশার প্রতিদান দিয়ে যাচ্ছেন নিয়মিত। ১৭ গোল নিয়ে প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলদাতার তালিকার তিন নম্বরে অবস্থান করছেন ২৭ বছর বয়সী এই ইংলিশ স্ট্রাইকার।

তবে রীতিমতো চমক দেখিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার মার্কাস রাশফোর্ড। দুঃস্বপ্নের মতো একটা মৌসুম পার করেছিলেন ২০২১-২২ মৌসুমে। রেড ডেভিলসদের হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে করেছিলেন মাত্র ৫ গোল। সেই রাশফোর্ড এবার খোলনলচে বদলে গিয়ে দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছেন। চলতি মৌসুমে তার নামের পাশে রয়েছে ১৪টি গোল।

আর্সেন ওয়েঙ্গারের অধীনে ২০০৩-০৪ মৌসুমে অপরাজিত থেকে লিগ শিরোপা জিতেছিলো আর্সেনাল। প্রিমিয়ার লিগের ইতিহাসে অপরাজিত লিগ চ্যাম্পিয়ন হওয়ার সেটিই ছিলো প্রথম ঘটনা। আর কোন দলই এই কীর্তি গড়ে দেখাতে পারেনি। এরপর আর প্রিমিয়ার লিগের শিরোপার ধারেকাছেও জেতে পারেনি গানাররা। তবে মিকেল আর্তেতার অধীনে দীর্ঘ সময় পর শিরোপা জয়ের সুবাস পাচ্ছে ক্লাবটি। আর সে পথে দলটির অন্যতম ভরসা হয়ে উঠেছেন গ্যাব্রিয়েল মার্টিনেল্লি। দলের অন্যান্য স্ট্রাইকারদের সাথে পাল্লা দিয়ে সাফল্য এনে দিচ্ছেন আর্সেনালকে। ১৩টি গোল নিয়ে গোল্ডেন শুর লড়াইয়েও টিকে আছেন।

তবে গত কয়েক মৌসুমে মাঠ দাপিয়ে বেড়ালেও এই মৌসুমে প্রায়ই ছন্দ হারাতে দেখা গেছে লিভারপুলের মোহাম্মাদ সালাহকে। এখন পর্যন্ত ঝুঁলিতে রয়েছে ১২ গোল। তার সমান সংখ্যক গোল নিয়ে সাত নম্বরে রয়েছেন আর্সেনালের আরেক তরুণ স্ট্রাইকার বুকায়ো সাকা। আটে থাকা নিউক্যাসলের মিগুয়েল অ্যালমিরনের গোল সংখ্যা ১১। সমান সংখ্যক গোলে পরের স্থানে ফুলহাম স্ট্রাইকার আলেকজান্ডার মিত্রোভিচ। আর ১০টি গোল করে সেরা দশের তালিকায় সবশেষ স্থানে রয়েছেন লীডস ইউনাইটেডে খেলা তরুণ স্প্যানিশ ফুটবলার রদ্রিগো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭