ইনসাইড টক

‘ইভিএম বাতিল হওয়ায় অসুস্থ নির্বাচনের ঝুঁকি দূর হল’


প্রকাশ: 03/04/2023


Thumbnail

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর প্রতিষ্ঠাতা সম্পাদক এবং অর্থনীতিবিদ ড. বদিউল আলম মজুমদার বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করার সিদ্ধান্ত নির্বাচন কমিশনের শুভ শুদ্ধির উদয়। শেষ পর্যন্ত সত্যের জয় হয়েছে। 

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার বাতিলের দাবি তুলেছিল বেসরকারি সংগঠন সুশাসনের জন্য নাগরিক (সুজন)। জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না বলে আজ সিদ্ধান্ত জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ নিয়ে সুজন এর প্রতিক্রিয়া জানাতে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় ড. বদিউল আলম মজুমদার কথা বলেন। পাঠকদের জন্য ড. বদিউল আলম মজুমদার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. বদিউল আলম মজুমদার বলেন, আমরা (সুজন) শুরু থেকে বলে আসছি যে ইভিএম একটি নিকৃষ্ট যন্ত্র। এটি নিয়ে অনেক রকম বিতর্ক আছে। অনেক দেশ ইভিএম ব্যবহার থেকে সরে এসেছে। আমরা (সুজন) আনন্দিত যে তাদের (ইসি) শুভ বুদ্ধির উদয় হয়েছে। তাদের (ইসি) অভিনন্দন যে তারা ইভিএম ব্যবহার থেকে সরে এসেছে।

ইভিএম বাতিল হওয়ায় এখন ব্যালট পেপারে সুষ্ঠু নির্বাচন সম্ভব কিনা জানতে চাইলে তিনি বলেন, সুষ্ঠু নির্বাচন অনেক কিছু ওপর নির্ভর করে। তবে ইভিএম সুষ্ঠু নির্বাচনের জন্য একটি বড় বাধা ছিল, এটি অসুস্থ্য নির্বাচনের জন্য একটি সহায়ক যন্ত্র, এখন সেটি বাতিল করা হল। ইভিএম বাতিল হওয়ায় অসুস্থ নির্বাচনের ঝুঁকি দূর হল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭