ইনসাইড গ্রাউন্ড

অবসর ভেঙে ফিরছেন আমির!


প্রকাশ: 03/04/2023


Thumbnail

২০২০ সালের ডিসেম্বরে অনেকটা আচমকাই সিদ্ধান্তটা জানিয়েছিলেন মোহাম্মাদ আমির। ১৭ ডিসেম্বর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন এই বাঁ-হাতি পেসার। তবে আসন্ন ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে, দুই বছরেরও বেশি সময় পর অবসর ভেঙে আবারো পাকিস্তান জাতীয় দলে ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে আমিরের। এ বিষয়ে পিসিবিও সবুজ সংকেত দেখিয়েছে। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলোতে ভাসছে এই খবর। তবে এজন্য আমিরকেও মেনে চলতে হবে পিসিবির দেয়া একটি শর্ত।

অবসরের সময় বোর্ড ও কোচিং স্টাফদের দ্বারা মানসিক অত্যাচারকে কারণ হিসেবে উল্লেখ করেছিলেন আমির। পরে জানান, কোচের পদ থেকে মিসবাহ উল হক ও ওয়াকার ইউনিস এবং তৎকালিন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা সরে গেলে অবসর ভেঙে ফেরার কথা ভাবতে পারেন তিনি। এই মুহূর্তে পাকিস্তান ক্রিকেটের নেই তাদের কেউই।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট নিয়মিত মুখ আমির। সবশেষ পিএসএলে ৭ ম্যাচে ৯ উইকেট নিয়েছেন তিনি। তার আগে বিপিএলে খেলেছেন এই পেসার। সেখানে ১১ ম্যাচে নেন ১৪ উইকেট। পাকিস্তানের সামা টিভি জানায়, সম্প্রতি আমিরের ব্যবস্থাপকের সঙ্গে যোগাযোগ করেছেন পিসিবির একজন নির্বাচক। এসময় আমিরকে নিয়ে নিজেদের ভাবনার কথা জানিয়েছে পিসিবি। সে লক্ষ্যে আমিরকে মাঠের ক্রিকেটে মনোনিবেশের পরামর্শ দেয়া হয়। তবে সেক্ষেত্রে একটি শর্তও জুড়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। গণমাধ্যমে অপ্রয়োজনীয় বিবৃতি বা বিতর্ক তৈরি না করে কথা বলায় সংযত হতে হবে ৩০ বছর বয়সী এই পেসারকে।

পরে আমিরের ম্যানেজার সেই টেলিভশনকে পিসিবির সাথে যোগযোগের বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, এ বছরের ওয়ানডে বিশ্বকাপের জন্য তাকে নিয়ে ভাবছে বোর্ড। সেই পরিচালকের ভাষ্য অনুযায়ী- পিসিবি বললে আমির যেন অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করেন। 

কিছুদিন আগেই ব্যাপক পরিবর্তন হয়েছে পাকিস্তানের ক্রিকেটে। বোর্ডের কর্তা থেকে বদল হয়েছে কোচ-ক্রিকেটার এবং কোচিং স্টাফ সব জায়গাতেই। পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠিও দ্বায়িত্ব নেয়ার পর আমিরের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছিলেন। পাকিস্তানের ন্যাশনাল হাই-পারফরম্যান্স সেন্টারে অনুশীলনের সুযোগ করে দিয়েছেন আমিরকে। ফেব্রুয়ারিতে আমিরকে দলে ফেরানোর ইঙ্গিত দিয়েছিলেন প্রধান নির্বাচক হারুন রশিদও। আবার পাকিস্তান দলের পরামর্শক হিসেবে নিয়োগ পাওয়া  মিকি আর্থারকেও এর পেছনের কারণ হিসেবে দেখছেন অনেকে। ফিক্সিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে তার অধীনেই আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছিলেন আমির। দুজনের সখ্যতার খবর অনেকেরই জানা। ফলে দুইয়ে দুইয়ে চার মিললে আমিরের ফেরাটা সময়ের ব্যবধান হয়তো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭