প্রেস ইনসাইড

জামায়াতের এজেন্ডা বাস্তবায়নই কি প্রথম আলোর উদ্দেশ্য?


প্রকাশ: 03/04/2023


Thumbnail

গতকাল ২ এপ্রিল (রোববার) দৈনিক প্রথম আলোর নির্বাহী সম্পাদক সাজ্জাদ শরীফ ‘মুক্তিযুদ্ধের চেতনাই আমাদের সম্পাদকীয় নীতির ভিত্তি’- শিরোনামে একটি উপ-সম্পাদকীয় লিখেছেন। ওই উপ-সম্পাদকীয়তে তিনি দাবি করেছেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং অসাম্প্রদায়িক চেতনাই দেশের বহুল প্রচারিত দৈনিকটির সম্পাদকীয় নীতি। উপ-সম্পাদকীর শুরুতেই তিনি লিখেছেন, ‘গত ২৩ মার্চ প্রথম আলোর ২৭ জন নতুন কর্মীকে নিয়ে জ্যেষ্ঠ সহকর্মীরা অফিসের বড় সভাকক্ষটিতে বসেছিলাম। বসেছিলাম প্রথম আলোয় চর্চিত সম্পাদকীয় নীতি, মূল্যবোধ আর সংস্কৃতি তাঁদের বুঝিয়ে বলতে। সেখানে খুব সুনির্দিষ্টভাবে আমরা বলেছিলাম, মুক্তিযুদ্ধের যেটা চেতনা, এক কথায় সেটাই প্রথম আলোর সম্পাদকীয় নীতির মূল ভিত্তি।’ 

তবে এই উপ সম্পাদকীয় প্রকাশিত হবার পর সংবাদ মাধ্যম সংশ্লিষ্ট বিজ্ঞ মহল মনে করছেন, গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসে প্রকাশিত সংবাদের ভিত্তিতে ২৯ মার্চ রাতে প্রথম আলো সম্পাদক এবং প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে মামলা হওয়ার পর- এই সময়ে একটু নরম হয়েছে প্রথম আলোর সুর। বিজ্ঞ মহল বলছেন, কিন্তু প্রশ্ন হলো, মুক্তিযুদ্ধের চেতনার সম্পাদকীয় নীতির একটি জাতীয় দৈনিক মহান স্বাধীনতা দিবসে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিয়ে কেন এ ধরনের প্রতিবেদন প্রকাশ করেছে? দৈনিকটি একজন দিনমজুর জাকির হোসেনের উদ্ধৃতি দিয়ে বলেছিল, ‘পেটে ভাত না জুটলে স্বাধীনতা দিয়া কি করুম। বাজারে গেলে ঘাম ছুটে যায়। মাছ, মাংস আর চাইলের স্বাধীনতা লাগবো’। কিন্তু পরে জানা গেছে, প্রথম আলোর এই প্রতিবেদনটি সম্পূর্ণ ভুয়া। শিশুটির নাম সবুজ এবং সে প্রথম শ্রেণির একজন ছাত্র। সে মোটেও দিনমজুর নয়। বরং সে পরিবারকে সাহায্য করার জন্য স্কুল শেষ করে বিকেল বেলায় মায়ের সাথে ফুল বিক্রি করে থাকে।

প্রশ্ন হচ্ছে, যে ছবিটি ছাপা হয়েছে, সে ছবির মানুষটি দিনমজুর জাকির হোসেনই হোক বা শিশু সবজুই হোক, সেটা না হয় বাদই থাকলো। কিন্তু স্বাধীনতা নিয়ে যে কটুক্তি ‘পেটে ভাত না জুটলে স্বাধীনতা দিয়া কি করুম’- এ ধরনের একটি উদ্ধৃতি একটি মুক্তিযুদ্ধের চেতনার দৈনিক কিভাবে প্রকাশ করে?- বলছিলেন সংবাদপত্র সংশ্লিষ্ট বিজ্ঞ মহল।              

বিজ্ঞ মহল আরও বলছেন, তারা (প্রথম আলো) মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে বলে, এজন্যই কি তারা বিভিন্ন সময়ে জামায়াত-বিএনপিকে তোষামোদ করেছিল? আবার জামায়াতের হাত থেকে যখন ইসলামী ব্যাংককে মুক্ত করা হয়েছে, তার প্রতিশোধ নেয়ার জন্যই কি - ইসলামী ব্যাংকে ‘ভয়ঙ্কর নভেম্বর’- শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছিল এই প্রথম আলো? তার জন্যই কি তারা আবার জামায়াতের হাতে ইসলামী ব্যাংককে তুলে দেয়ার পায়তারা করেছে? এটাই কি তাদের মুক্তিযুদ্ধের চেতনা? যুদ্ধাপরাধীদের বিচার সংগঠনের সময়ে গণজাগরণ মঞ্চের লাকির চরিত্র হনন করে গল্পও ছেপেছিল প্রথম আলো! এই কি তাদের মুক্তিযুদ্ধের চেতনা? মুক্তিযুদ্ধের চেতনার জন্যই কি তাদের স্বাধীনতা দিবসে দেশের স্বাধীনতাকে এমন কটাক্ষ? এসব কর্মকান্ড থেকে সহজেই প্রতীয়মাণ হয় যে, জামায়াতের এজেন্ডা বাস্তবায়নই প্রথম আলোর উদ্দেশ্য!



সাজ্জাদ শরীফ ওই উপ-সম্পাদকীয়তে আরও লিখেছেন, ‘পাকিস্তান রাষ্ট্রের ভেতরে গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা, সম–অধিকার, সাম্য ও বাঙালিত্বসহ যেসব আদর্শের অভাব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক নেতা এবং কোটি মানুষকে পীড়িত করেছিল এবং মুক্তিযুদ্ধকে অনিবার্য করে তুলেছিল, সেই চেতনাই আমাদের সাংবাদিকতা–চর্চার ভিত্তি। কারণ, এই আদর্শের চর্চার মধ্যেই আছে নাগরিক ও দেশের উন্নয়ন। আমরা মুক্তিযুদ্ধের চেতনাকে আমাদের সাংবাদিকতার অন্তরে লালন করি। কারণ, আমরা সব ক্ষেত্রে বাংলাদেশের জয় চাই।’

কিন্তু বিজ্ঞ মহল বলছেন, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান এবং তার সম্পাদিত পত্রিকাটি সব সময়ই গণতন্ত্র বিরোধী। এই গণতন্ত্রবিরোধী অবস্থানের চিত্র বিভিন্ন সময়ে বিভিন্নভাবে প্রকাশিত হয়েছে। ১/১১ এর সময়ে তার অবস্থান এবং তার আসল চেহারা প্রস্ফুটিত হয়েছিল। সেই সময়ে তিনি দুই নেত্রীর বিরুদ্ধে একটি লেখা লিখেছিলেন। তিনি লিখেছিলেন ‘দুই নেত্রীকে সরে যেতে হবে’। অর্থাৎ ১/১১- এর সময়ে তিনি ‘মাইনাস টু ফর্মুলা’র সপক্ষে অবস্থান নিয়েছিলেন। তিনি বাংলাদেশের রাজনৈতিক প্রক্রিয়া বিরাজনীতিকরণের অন্যতম একজন উদ্যোক্তা। 

এছাড়াও বিভিন্ন সময়ে প্রথম আলো এবং এর সম্পাদক মতিউর রহমান জামায়াতের এজেন্ডা বাস্তায়নে কাজ করেছেন। এসব বিষয়ে বেশ কিছু যুক্তি এবং উদাহরণ তুলে ধরা হচ্ছে।  

এক. ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত জামায়াতের কোনো নেতার বিরুদ্ধে সংবাদ করেনি প্রথম আলো। ২০০১ থেকে ২০০৬ সাল। বাংলাদেশের জন্য এক অন্ধকার সময়। ২০০১ সালের ১ অক্টোবর নির্বাচনে ভোট কারচুপি করে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসে। রাষ্ট্রযন্ত্রকে ভোট কারচুপির হীন উদ্দেশ্যে ব্যবহার করা হয়। নির্বাচনের আগেই বিএনপি-জামায়াতের সন্ত্রাসীরা প্রশাসনের মদদে প্রায় তিন শতাধিক আওয়ামী লীগ নেতাকর্মীকে হত্যা করে। মিথ্যা অজুহাতে গ্রেফতার করা হয় হাজার হাজার আওয়ামী লীগ নেতাকর্মীকে। সংখ্যালঘু ভোটারসহ নারী ভোটাররা যাতে ভোট কেন্দ্রে না আসে তার জন্য ভয়ভীতি দেখায় বিএনপি - জামায়াত ক্যাডাররা। নির্বাচনের পর পরই শুরু হয় দেশজুড়ে আওয়ামী লীগ নেতা-কর্মী, সমর্থক আর সংখ্যালঘুদের উপর বর্বরোচিত হামলা, নির্যাতন। নির্বিশেষে হামলা চালায় অসহায় সহজ সরল মানুষের ওপর। হত্যা, ধর্ষন, নির্যাতনে আত্মহারা হয়ে যায় সমগ্র জাতি। শিশু, মহিলা, বৃদ্ধ কেউ বাদ যায়নি বিএনপি-জামায়াতের হায়েনাদের অত্যাচার, নির্যাতন থেকে। হাজার হাজার সংখ্যালঘু মানুষ বাস্তুভিটা থেকে আশ্রয়হীন অবস্থায় পাড়ি জমায় পার্শ্ববর্তী গ্রামে, শহরে, মহল্লায়, পাশ্ববর্তী দেশ ভারতে। তারপরও জীবন রক্ষা হয়নি। অনেকে পাঁচ বছর ধরে বাস্তুভিটায় ফিরেও আসতে পারেননি। মানবতার এত বড় অসম্মান এদেশে স্বাধীনতার পর আর কখনও হয়নি। লুণ্ঠিত হয় মানবতা। কিন্তু সেই সময়ে বিএনপি-জামায়াত সমর্থিত এই পত্রিকা জামায়াতের কোনো নেতার বিরুদ্ধে একটিও সংবাদ প্রকাশ করেছে বলে দেখা যায়নি।  

দুই. ১/১১ এর সময়ে তারা (প্রথম আলো) ‘মাইনাস টু ফর্মুলা’র কথা বলেছে। কিন্তু এ সময় তারা কখনই জামায়াতের কোনো নেতার বিরুদ্ধে রাজনৈতিক অসদাচরণ বা জামায়াতের অগণতান্ত্রিকভাবে দল পরিচালনার কথা বলেনি। বরং পরোক্ষভাবে জামায়াতের প্রশংসা করেছে। সামরিক সমর্থিত মইনুদ্দিন-ফখরুদ্দিনের সরকারের সময়ে এই প্রথম আলো সম্পাদক মতিউর রহমান লিখেছিলেন, ‘দুই নেত্রীকে সরে যেতে হবে’- শিরোনামে একটি গণতান্ত্রিক রাজনৈতিক দেশের বিরাজনীতিকরণের উস্কানি। অথচ ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোটের যেসব অপকর্ম হয়েছিল, তা নিয়ে জামায়াতের কোনো নেতাকে কটাক্ষ করে বা জামায়াতের কোনো নেতার বিরুদ্ধে একটি প্রতিবেদনও লেখেনি এই প্রথম আলো। জোট সরকারের বিরুদ্ধে সন্ত্রাস, জঙ্গিবাদ, দুর্নীতি এবং তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর না করা, নির্বাচনকে কলঙ্কিত করা ইত্যাদি অভিযোগে বিএনপি ও জামায়াতের বিরুদ্ধে ব্যাপক ক্ষোভ ছিল দেশবাসীর। ১/১১ এর সময়ে সেনা সমর্থিত সরকার ক্ষমতায় থাকার ফলে প্রথম আলো দুই নেত্রীকে সরে দাঁড়ানোর লেখা প্রকাশ করতে পারলো, অথচ জামায়াতের কোনো নেতার বিরুদ্ধে একটি লেখা বা প্রতিবেদনও প্রকাশ করতে পারলো না? সরকারি দল বিএনপি-জামায়াত ২০০১ সাল থেকে যেসব অপরাধ ও অপকর্ম সংঘটিত করেছিল সেসবের কারণে তীব্র ক্ষোভও ছিল দেশের সাধারণ মানুষের। কিন্তু প্রশ্ন হলো, তখন কি করেছিল দৈনিক প্রথম  আলো এবং এর সম্পাদক মিতিউর রহমান? প্রসঙ্গতই প্রশ্ন থেকেই যাচ্ছে, তবে কি জামায়াতের এজেন্ডা বাস্তবায়নই প্রথম আলোর উদ্দেশ্য?  

তিন. যুদ্ধাপরাধীদের বিচারের সময় বিচারকে প্রশ্নবিদ্ধ করার ক্ষেত্রে বিভিন্নভাবে তারা (প্রথম আলো) উপ-সম্পাদকীয় লিখেছে। ডেভিড বার্গম্যানসহ বিভিন্ন গোষ্ঠী যারা যুদ্ধাপরাধীদের বিচারকে প্রশ্নবিদ্ধ করতে চেয়েছে, তাদেরকে আশ্রয় প্রশ্রয় দিয়েছে এবং তাদের বক্তব্য গুরুত্বপূর্ণভাবে ছেপেছে এই পত্রিকা প্রথম আলো। ‘ক-তে কাদের মোল্লা, ফাঁসি ফাঁসি ফাঁসি চাই’- স্লোগানগুলো দিয়ে সে সময়ে দেশব্যাপী জনপ্রিয় হয়ে উঠেছিলেন লাকি আক্তার। সে সময় যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে সংগঠিত শাহবাগের গণজাগরণ মঞ্চের স্লোগানকন্যা হিসেবেই বেশ পরিচিত পান লাকি। সে সময় গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের পরেই উচ্চারিত হতো লাকি আক্তারের নাম। যুদ্ধাপরাধীদের বিচার সংগঠনের সময়ে গণজাগরণ মঞ্চের লাকির চরিত্র হনন করে গল্প ছেপেছিলে এই প্রথম আলো! এই কি তাদের মুক্তিযুদ্ধের চেতনা? প্রসঙ্গতই প্রশ্ন থেকেই যাচ্ছে, তবে কি জামায়াতের এজেন্ডা বাস্তবায়নই প্রথম আলোর উদ্দেশ্য?
 


চার. ইসলামী ব্যাংক যখন জামায়াতমুক্ত করা হয়। সরকার যখন জামায়াতের হাত থেকে ইসলামী ব্যাংক মুক্ত করার ঐতিহাসিক উদ্যোগ নেয় এবং ইসলামী ব্যাংককে জামায়াতের হাত থেকে মুক্ত করে। তখন সেই উদ্যোগের বিরোধীতা করেছিল প্রথম আলো। আবার যেন জামায়াতের হাতে ইসলামী ব্যাংক ফেরত যায়, সেজন্যে- ইসলামী ব্যাংকে ‘ভয়ঙ্কর নভেম্বর’- শিরোনামে ইসলামী ব্যাংকের বিরুদ্ধে মনগড়া, বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন করে প্রথম আলো। এই ব্যাংকটির উপর থেকে যেন গ্রাহকদের আস্থা নষ্ট হয়ে যায়, সেই ষড়যন্ত্র করেছিল এই প্রথম আলো। এছাড়া অতি সম্প্রতি ইসলামী ব্যাংকে টাকা নেই বলে গুজব ছড়ায় এই দৈনিকটি। যে গুজব ছড়ানোর ফলশ্রুতিতে ইসলামী ব্যাংকের অবস্থা খানিকটা নড়বড়ে হয়ে গেল। যে কোনো ব্যাংকের বিরুদ্ধে যদি এরকম একটা নেতিবাচক সংবাদ করা হয়, তাহলে আমানতকারী লোকজন যদি ব্যাংক থেকে টাকা তোলে নেয়া শুরু করেন, তাহলে যে কোনো ব্যাংক অর্থাৎ সবচেয়ে ভালো ব্যাংকও দেউলিয়া হয়ে যাবে। প্রসঙ্গতই প্রশ্ন থেকেই যাচ্ছে, তবে কি জামায়াতের এজেন্ডা বাস্তবায়নই প্রথম আলোর উদ্দেশ্য?    

এবং সর্বশেষ স্বাধীনতা দিবসে বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্বকে কটাক্ষ করে সংবাদ প্রকাশ করে প্রথম আলো। এই কি তাহলে তাদের মুক্তিযুদ্ধের চেতনা? এই কি তবে তাদের অসাম্প্রদায়িক চেতনা? তবে কি জামায়াতের এজেন্ডা বাস্তবায়নই প্রথম আলোর উদ্দেশ্য?


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭