ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশ-আয়ারল্যান্ড টেস্ট শুরু আজ


প্রকাশ: 04/04/2023


Thumbnail

বাংলাদেশ আয়ারল্যান্ডের মধ্যকার একমাত্র টেস্টটি মাঠে গড়াচ্ছে আজ। গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে সবশেষ টেস্ট ম্যাচ খেলেছিলো বাংলাদেশ। সেই সিরিজের প্রথম টেস্টে ১৮৮ রানের বড় ব্যবধানে হারলেও দ্বিতীয় টেস্টে জয়ের সম্ভাবনা জাগিয়েছিলো টাইগাররা। তবে সেখান থেকে ফল করে আনতে পারেনি সাকিব আল হাসানের দল। তিন মাসের মাথায় আরো একটি টেস্ট পরীক্ষা বাংলাদেশের সামনে। এবারের প্রতিপক্ষ আয়ারল্যান্ড ভারতের মতো শক্তিশালী দল না হলেও, সাদা পোশাকের ক্রিকেটে যে এখনো মলিন বাংলাদেশের পারফর্ম্যান্স সেটাই হয়ে দাড়িয়েছে চিন্তার কারণ।

শক্তিমত্তা অভিজ্ঞতার হিসেবে যোজন যোজন পিছিয়ে রয়েছে সফরকারি। তাই ম্যাচে অনুমিতভাবেই ফেভারিট স্বাগতিকরা। তবে শেষ মুহুর্তে এসে কিছু দুঃসংবাদ পেয়েছে বাংলাদেশ। তাতে ম্যাচটি ঘিরে যে পরিকল্পনা ছিলো টাইগার শিবিরের, সেখানেও আসছে বদল। সাইড স্ট্রেনের জন্য টেস্টটিতে খেলতে পারছেন না পেসার তাসকিন আহমেদ। যা বাংলাদেশের জন্য বড় ধাক্কা। সেই সাথে অনিশ্চয়তার মুখে রয়েছে দীর্ঘদিন পর টেস্ট ক্রিকেটে ফেরার অপেক্ষায় থাকা তামিম ইকবালের খেলা নিয়ে। যদিও দেশ সেরা এই ওপেনার কোন ইনজুরিতে নেই। ছেলে আরহাম ইকবালের অসুস্থতার জন্য তৈরি হয়েছ এই অনিশ্চয়তা।

সিরিজটিতে পূর্ণ শক্তির দল নিয়েই খেলার কথা বাংলাদেশের। মিরপুরের স্পিন সহায়ক উইকেটের পরিবর্তে স্পোর্টিং উইকেট হওয়ার সম্ভাবনার কথা জানা গিয়েছে আগেই। তাই আইরিশদের বিপক্ষে ম্যাচটিতে নিজেদের সক্ষমতা বুঝে নেয়ার একটি বড় সুযোগ সাকিব-লিটন-ইবাদতদের। টিম ম্যানেজমেন্টও নিশ্চিতভাবে সে পথেই হাঁটছে। স্পিনের পাশাপাশি সাম্প্রতিক সাফল্যে পেসারদের কাছেও প্রত্যাশা বেড়েছে অনেক। উইকেটে পেসার-স্পিনারদের পাশাপাশি সুবিধা নিতে পারবেন ব্যাটসম্যানরাও।

আয়ারল্যান্ড টেস্ট ক্রিকেটে পথচলা শুরু করেছে খুব বেশিদিন হয়নি। ২০১৮ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এখন পর্যন্ত মাত্র ৩টি টেস্ট খেলেছে দলটি। ১৫ জনের টেস্ট দলে মাত্র জনের টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে দলটির। এর মধ্য সর্বোচ্চ টেস্ট খেলা পিটার মুর সে টেস্ট গুলো খেলেছিলেন জিম্বাবুয়ের হয়ে। আইরিশদের হয়ে তিনটি টেস্ট খেলা একমাত্র ক্রিকেটার অধিনায়ক অ্যান্ডি বালবিরনি। এমনকি স্কোয়াডে থাকা ক্রিকেটার ম্যাথিউ হামফ্রিস, থমাস মেয়িস বেন হোয়াইট কখনোই প্রথম শ্রেণির ক্রিকেট খেলেন নি। তবুও মাঠে নামার আগে দীর্ঘ সময় পর সাদা পোশাকের ক্রিকেটে ফেরার রোমাঞ্চে ভাসছে আইরিশরা।

মিরপুরে হাজার রান নূন্যতম ৫০ উইকেট নেয়া একমাত্র ক্রিকেটার সাকিব আল হাসান। এই ম্যাচেও অধিনায়কের মাঠের পারফর্ম্যান্সের দিকে আলাদা নজর থাকবে বাংলাদেশের। গত বছর টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন লিটন দাস। ভারতের বিপক্ষে দুই টেস্ট মিলিয়ে প্রথম তিন ইনিংসে রান না পেলেও শেষ ইনিংসে ৭৩ রান করে ফেরার বার্তা দিয়েছেন লিটন। আর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে হোম অব ক্রিকেটে হাজার রানের মালিক হওয়ার হাতছানি রয়েছে সাবেক অধিনায়ক মুমিনুল হকের সামনে। সে মাইলফলক থেকে ১৯ রান দূরে রয়েছেন তিনি। অন্যদিকে, অলরাউন্ডার কার্টিস ক্যাম্ফারের পারফর্ম্যান্সের উপর অনেকাংশেই নির্ভর করবে আইরিশরা। ওয়ানডে টি-টোয়েন্টি সিরিজে তিনি বেশ ভালভাবেই সামলেছেন বাংলাদেশকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭