ইনসাইড গ্রাউন্ড

প্রথম সেশনে ৩ উইকেট হারালো আয়ারল্যান্ড


প্রকাশ: 04/04/2023


Thumbnail

মিরপুরে একমাত্র টেস্টে লড়ছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। শের-ই-বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবিরনি। তবে প্রথম সেশনে ৬৫ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়েছে আয়ারল্যান্ড।

আইরিশদের বিপক্ষে পূর্ণ শক্তির দল নিয়েই খেলতে নেমেছে বাংলাদেশ। ৩ পেসার ও ৩ স্পিনার নিয়ে বোলিং আক্রমণ সাজিয়েছে বাংলাদেশ। ইবাদত হোসেন, খালেদ আহমেদের সাথে একাদশে আছেন শরীফুল ইসলাম। দীর্ঘ ৯ বছর পর প্রথমবারের মতো দেশের মাটিতে এই প্রথম কোন টেস্টে তিন জন বিশেষজ্ঞ পেসার নিয়ে খেলছে বাংলাদেশ। ম্যাচের শুরুতে টিম ম্যানেজমেন্টের সে সিদ্ধান্তের প্রতিদানও দিয়েছে বাংলাদেশের পেসাররা।

টস হেরে ব্যাটিংয়ের শুরুটা খুব একটা ভাল হয়নি আয়ারল্যান্ডের। দুই প্রান্ত থেকে দুই পেসারের বোলিংয়ে সুবিধা করে উঠতে পারছিলেন না আইরিশ ওপেনার জেমস ম্যাককালাম ও মারে কমিন্স। পঞ্চম ওভারে দারুণ এক ডেলিভারিতে অভিষিক্ত কমিন্সকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন শরিফুল ইসলাম। দলীয় ১১ রানে ভাঙে উদ্বোধনী জুটি।

কমিন্সের বিদায়ের পর ক্রিজে আসেন অধিনায়ক অ্যান্ডি বালবিরনি। ম্যাককালামকে নিয়ে দেখেশুনে খেলতে থাকেন বাংলাদেশি বোলারদের। তবে লাইন ও লেংথ ধরে রেখে বল করে যাওয়ায় খুব একটা রান তুলতে পারছিলেন না আইরিশরা। তৃতীয় বোলার হিসেবে আরেক পেসার ইবাদতকে আক্রমণে আনেন সাকিব আল হাসান। বোলিংয়ে এসে নিজের দ্বিতীয় ওভারেই সাফল্য পেয়েছেন ইবাদত। গতিময় এক বলে ফেরান আরকে ওপেনার জেমস ম্যাককলামকে।

ইবাদতের অফ স্টাম্পের বাইরের বলটিতে ছিলো বাড়তি বাউন্স। সেটি ঠিকঠাক মতো খেলতে পারেন নি ম্যাককলাম। ব্যাটের কানায় লেগে ক্যাচ যায় দ্বিতীয় স্লিপে। প্রথম প্রচেষ্টায় নাজমুল হোসেন শান্ত সেটি তালুবন্দী করতে না পারলেও দ্বিতীয় চেষ্টায় বল মুঠোয় জমান তিনি। ৩৪ বলে ১৫ রান করেন ম্যাককলাম। ম্যাচের প্রথম ঘন্টায় ২৭ রান তুলতেই ২ উইকেট হারায় আয়ারল্যান্ড।

অ্যান্ডি বালবিরনির সাথে ইনিংস মেরামতের দ্বায়িত্ব নেন আরেক অভিষিক্ত ক্রিকেটার হ্যারি টেক্টর। ১১তম ওভারে প্রথমবার বল হাতে নিয়েই সম্ভাবনা তৈরি করেছিলেন তাইজুল ইসলাম। প্রথম বলে কট বিহাইন্ডের আবেদন জানান। আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নিয়েও ব্যর্থ হয় বাংলাদেশ। পরে মেহেদী মিরাজের বলে হ্যারি টেক্টরের বিপক্ষে আরো একটি রিভিউ নষ্ট করে স্বাগতিকরা।

তৃতীয় উইকেটে জুটি গড়ার স্বপ্ন দেখালেও তা খুব বেশি দূর টেনে নিতে পারেন নি দুজনে। তাদের প্রতিরোধ ভাঙেন তাইজুল ইসলাম। উইকেট থেকে স্পিনাররা এখনো সেরকম টার্ন না পেলেও গতি ও লেংথ ধরে রেখে বল করার পুরষ্কার পান এই বাঁ-হাতি স্পিনার। দলীয় ৪৮ রানে তাইজুলের বলে সুইপ খেলতে গিয়ে পরাস্ত হন বালবিরনি। এরপর কার্টিস ক্যাম্ফারকে নিয়ে দলকে এগিয়ে নিতে থাকেন টেক্টর। ২৬ ওভারে ৩ উইকেট হারিয়ে ৬৫ রান তুলে মধ্যাহৃ বিরতিতে যায় আয়ারল্যান্ড। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭