ইনসাইড গ্রাউন্ড

টেক্টর-ক্যাম্ফারের প্রতিরোধের পর মিরাজ-তাইজুলের ছোবল


প্রকাশ: 04/04/2023


Thumbnail

প্রথম সেশনে ২৬ ওভার ব্যাট করে ৩ উইকেটে মাত্র ৬৫ রান তুলেছিলো আয়ারল্যান্ড। তবে দ্বিতীয় সেশনে প্রথম টেস্ট খেলতে নামা হ্যারি টেক্টর ও কার্টিস ক্যাম্ফারের ব্যাটে বেশ ভালই লড়াই করছিলো আইরিশরা। কিন্তু শেষ দিকে মেহেদী মিরাজ ও তাইজুল ইসলামের ঘূর্ণিতে হঠাৎ করেই আবার পথ হারিয়েছে সফরকারিরা। দুই রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়েছে আইরিশরা। তাতে ঢাকা টেস্টের দুই সেশন শেষেই চালকের আসনে বাংলাদেশ।

মধ্যাহৃ বিরতি থেকে ফিরে বেশ সাবলীলভাবে স্বাগতিক বোলারদের সামাল দিচ্ছিলেন টেক্টর ও ক্যাম্ফার। ভালো বল ডিফেন্ড করার পাশাপাশি বাজে বল থেকে রান বের করে নিচ্ছিলেন অনায়াসেই। শুরুর ধাক্কা সামাল দিয়ে জুটি গড়ে এগিয়ে নিতে থাকেন দলকে। চতুর্থ উইকেটে দুজনের প্রতিরোধে উইকেটের তেমন কোন সুযোগও তৈরি করতে পারেনি বাংলাদেশের বোলাররা। দুই প্রান্ত থেকে স্পিন আক্রমণ চালিয়েও ব্রেক থ্রুর দেখা পাচ্ছিলো না স্বাগতিকরা। উল্টো স্কোরবোর্ডে দ্রুত গতিতেই রান যোগ করতে থাকেন আয়ারল্যান্ড।

দায়িত্বশীল ব্যাটিংয়ে ক্যারিয়ারে প্রথম টেস্ট খেলতে নেমে হাফ সেঞ্চুরি তুলে নেন হ্যারি টেক্টর। এরপরই ঘটে বিপত্তি। মিরাজের অফ স্টাম্পের বাইরের দিকে একটি ডেলিভারি টার্ন নিয়ে ভেঙে দেয় টেক্টরের স্টাম্প। তাতে চতুর্থ উইকেটে ১২২ বলে ৭৪ রানের জুটি ভাঙে আয়ারল্যান্ডের। টেক্টরের বিদায়ে ক্রিজে আসেন আইরিশদের হয়ে প্রথম টেস্ট খেলতে নামা পিটার মুর। ৫ বছর আগে জিম্বাবুয়ের জার্সিতে মিরপুরেই নিজের সবশেষ টেস্ট খেলেছিলেন মুর। তবে ক্যারিয়ারের নতুন অধ্যায়ের শুরুটা ভালো হয় নি ৩২ বছর বয়সী ব্যাটসম্যানের। তাইজুল ইসলামের ফুল লেংথ ডেলিভারি ক্রস ব্যাটে খেলতে গিয়ে মিড অফে সহজ ক্যাচ দেন তামিম ইকবাল। ফেরেন মাত্র ১ রান করে।

এক ওভার পর আরেকটি ধাক্কা খায় আয়ারল্যান্ড। টেক্টর ও মুরের দেখানো পথ ধরে প্যাভিলিয়নে ফেরেন আরেক সেট ব্যাটসম্যান কার্টিস ক্যাম্ফার। তাইজুলের আর্ম বল সামনের পায়ে ভর করে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেছিলেন আইরিশ অলরাউন্ডার। তবে ব্যাট ফাঁকি দিয়ে বল আঘাত হানে প্যাডে। বাংলাদেশের আবেদনে সাড়া দেন আম্পায়ার। রিভিউ নিয়েও নিজের উইকেট বাঁচাতে পারেননি ক্যাম্পার। ৭৩ বলে ৬ চারে ৩৪ রান আসে তার ব্যাট থেকে। ১২৩ রানে ষষ্ঠ উইকেট হারায় আয়ারল্যান্ড। এরপর দ্বিতীয় সেশনের বাকিটা সময় পার করেছেন লরকান টাকার ও অ্যান্ড্রু ম্যাকব্রাইন।

দ্বিতীয় সেশনে খেলা হয়েছে ২৯ ওভার। সেখান থেকে ওভারপ্রতি ২.৭৯ গড়ে ৮১ রান তুলেছে আইরিশরা। চা পানের বিরতিতে যাওয়ার আগে তাদের সংগ্রহ দাড়িয়েছে ৬ উইকেটে ১৪৫ রান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭