ইনসাইড বাংলাদেশ

সেপ্টেম্বরেই পদ্মা সেতুতে ট্রেন চলাচল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী: রেলমন্ত্রী


প্রকাশ: 04/04/2023


Thumbnail

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, সড়কসেতু প্রধানমন্ত্রী উদ্ধোধন করেছেন। আজ ট্রেন চলার মাধ্যমে এই সেতু পূর্ণতা পেলো। আমাদের পরিকল্পনা আগামী সেপ্টেম্বরে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেলসংযোগ কানেক্ট করবো, নিরবচ্ছিন্নভাবে চলাচলের জন্য উপযোগী হবে। 

মঙ্গলবার (৪ এপ্রিল) ফরিদপুরের ভাঙ্গা রেল জংশন থেকে পরীক্ষামূলকভাবে ‘বিশেষ ট্রেন’ যাত্রা শুরু করে। দুপুর ১টা ২১ মিনিটে ছেড়ে বিকেল ৩টা ২০ মিনিটে মাওয়া স্টেশনে পৌঁছায় ট্রেনটি।

রেলমন্ত্রী বলেন,  আজকে পরীক্ষামূলক ট্রেন চললো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেপ্টেম্বর মাসে সেটির উদ্বোধন করবেন। ২০২৪ সালের জুন মাসের মধ্যে ঢাকা থেকে যশোর পর্যন্ত রেলসংযোগ প্রকল্প চালু করা হবে। ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত সংযুক্ত করা গেলে এই অংশ দিয়ে নিয়মিত ট্রেন চলাচল করতে পারবে।

পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে চালানো বিশেষ ট্রেনে যাত্রা করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এসময় তার সঙ্গে স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিকসহ নানা পেশার লোকজন ছিলেন।

তিনি বলেন, ১৭২ কিলোমিটার রেলসংযোগ প্রকল্পের তিনটি অংশের মধ্যে ঢাকা-ভাঙ্গা অংশের ৯১ শতাংশ কাজ শেষ হয়েছে। এ অংশের ১৩টি মেজর ব্রিজের কাজ শেষ, রেলস্টেশনের কাজ ৩০ শতাংশ শেষ হয়েছে। যশোর থেকে ভাঙ্গা পর্যন্ত ৮৩ কিলোমিটার পথের কাজ ৯৩ শতাংশ শেষ হয়েছে। মাওয়া-ঢাকা অংশের ১২ কিলোমিটার সড়ক পথের কাজ শেষ হয়েছে। ভাঙ্গা-যশোর অংশের কাজ ৯৩ শতাংশ শেষ হয়েছে। ঢাকা-যশোর পর্যন্ত পুরো অংশের ৭৪ শতাংশ কাজ শেষ হয়েছে। এ প্রকল্পের অধীনে ১০০টি যাত্রীবাহী কোচ সংগ্রহের পরিকল্পনা রয়েছে। এর মধ্যে ৪৫টি কোচ এসে পৌঁছেছে, বাকিগুলো আসছে।

মন্ত্রী আরও বলেন, প্রকল্প ব্যয় বৃদ্ধির এখন কোনো সম্ভাবনা নেই। আগামী বছরে এ বিষয়টি বলা যাবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭