ওয়ার্ল্ড ইনসাইড

জাতিসংঘ মিশনে কাজ করতে পারবেন না আফগান নারীরা


প্রকাশ: 05/04/2023


Thumbnail

আফগান মেয়েরা জাতিসংঘে কাজ করতে পারবে না বলে ফতোয়া জারি করেছে তালেবান। মঙ্গলবার জাতিসংঘের এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেন।

জতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানিয়েছেন, জাতিসংঘের সেক্রেটারি জেনারেল গুতেরেসের মত হলো, তালেবানের এই সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না এবং এটা অভাবনীয় সিদ্ধান্ত।

তিনি আরো জানান, আফগানিস্তানের দুই কোটি ৩০ লাখ মানুষের সাহায্য দরকার। সেই পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত খুবই চিন্তার।

সংবাদ সংস্থা রয়টার্স তালেবান নেতা ও প্রশাসনের কাছ থেকে এই বিষয়ে প্রতিক্রিয়া জানতে চেয়েছিল। কিন্তু তারা কোনো প্রতিক্রিয়া দেয়নি। জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন, তারা লিখিতভাবে কিছু পাননি। আফগান মন্ত্রী ও তালেবান নেতাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। বুধবার কাবুলে বেশ কিছু বৈঠক হতে পারে।

জাতিসংঘের আফগানিস্তান মিশনের পক্ষ থেকে মঙ্গলবার জানানো হয়েছিল, তাদের নারী কর্মীদের নানগরহারে কাজ না করার নির্দেশ দেওয়া হয়েছে। সে জন্যই আগামী ৪৮ ঘণ্টার জন্য জাতিসংঘের সব কর্মীকে অফিসে আসতে মানা করে দেওয়া হয়েছে।

গত ডিসেম্বরেই তালেবান সব এনজিওর নারী কর্মীদের কাজে যাওয়া বন্ধ করে দিয়েছে। এর ফলে নারীদের কাছে পৌঁছানোর কাজ যেমন বিঘ্নিত হচ্ছে, তেমনই যেসব দেশ ত্রাণ সাহায্য দিচ্ছে, তারা তা বন্ধ করে দিতে পারে এমন আশঙ্কা প্রবল হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭