ইনসাইড পলিটিক্স

রোজার পরে কঠোর আন্দোলন: মান্না


প্রকাশ: 05/04/2023


Thumbnail

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, রোজার পরে কঠোর আন্দোলন করে এ সরকারকে ক্ষমতা থেকে বিদায় করা হবে।

বুধবার (৫ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে নাগরিক ঐক্যের আয়োজনে ‘একজন জাকির হোসেন এবং বাংলাদেশ সরকার’ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, গত কালকে আমরা গণতন্ত্র মঞ্চের পক্ষ থেকে বঙ্গবাজারের ঘটনাস্থলে গিয়েছিলাম। কেউ কেউ বলছে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। হাজার হাজার লোকের স্বপ্ন ধূলিসাৎ হয়ে গেছে।

তিনি বলেন, ঢাকা সিটি করপোরেশন মেয়র বলছে আমাদের কোনো দায় নেই। তারা কত উন্নয়ন করছে তারা যদি এতই পারে তাহলে কেন দেড় হাজার কোটি টাকার ইভিএম কিনতে পারছে না। বাংলাদেশের ডলার আগামীতে ১৫০ দাঁড়াবে। জিনিসের দাম বেড়েছে কিন্তু বেতন তো বাড়েনি। আজ মানুষের জীবন দুর্বিষয় হয়ে উঠেছে। একজন জাকির হোসেন বলেছে আমরা মাছ মাংসের স্বাধীনতা চাই।

এই সরকার এখন খালি ভাব দেখায় মন্তব্য করে মান্না বলেন, শেখ মুজিব ৭৩/৭৪ বলেছিলেন যদি পেটে ভাত না যায় তাহলে সেটা স্বাধীনতা বলে না। আমরা দেখতে চাই অর্থনৈতিক কাজে জনগণের কতটা কল্যাণ হয়। আমরা বলেছিলাম মানব উন্নয়ন ছাড়া কোনো উন্নয়ন কাজে লাগে না। সরকার হাজার হাজার কোটি টাকা বরাদ্দ দেয় এখান থেকে শুরু হয় লুটপাট আর দুর্নীতি। সরকারের সমস্ত কাজই হলো ৪২০। এ সরকারের হাতে কোনো কিছুই নিরাপদ নয়। এ সরকারের হাতে ভোটও নিরাপদ নয়। সরকারের অবহেলা আছে এই বঙ্গবাজার নিয়ে।

‘এই যে নওগায় সুলতানা জেসমিনকে হত্যা করা হয়েছে এখানে নাকি বলা হয়েছে মাথায় রক্তক্ষরণে তার মৃত্যু হয়েছে। পিএম প্রতিবেদন বানানো যায় এবং এই রিপোর্টটা তারাই বানিয়েছে। কেন তার পরিবারকে আজ কথা বলতে দেওয়া হচ্ছে না।’

তিনি বলেন, এই যে বিএনপিকে নির্বাচন কমিশন ডেকেছে তারা নাকি সংলাপ করার জন্য ডাকেনি তারা ডেকেছে তাদের সাথে কথা বলার জন্য এটা হচ্ছে শুধুই ইতরামি। নির্বাচনে এই সরকার থাকতে আমরা যাব না। এই যে আমাদের দেশের প্রেসিডেন্ট তার মেয়াদ শেষের আগে আগে খালি ভ্রমণ করছে।

‘রোজার পরে একটা কার্যকর আন্দোলন করা হবে। শেখ হাসিনা বলেছে রমজান মাসে আন্দোলন মানুষকে কষ্ট দেয় কিন্তু আমি বলছি কষ্ট দেওয়ার জন্য যদি কোনো মামলা হয় তাহলে আপনার নামে আগে হবে। রোজার পরে যে আন্দোলন করা হবে এ আন্দোলনের মাধ্যমে এ সরকারকে ক্ষমতা থেকে বিদায় করা হবে।’

সেমিনারে আরও উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, প্রেসিডিয়াম সদস্য মোমিনুল ইসলাম, প্রধান উপদেষ্টা এস এম আকরাম, সাংগঠনিক সম্পাদক শাকিব আনোয়ার প্রমুখ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭