কালার ইনসাইড

আদিপুরুষের নতুন পোস্টার নিয়ে ‘মামলা’


প্রকাশ: 05/04/2023


Thumbnail

গতবছর টিজার মুক্তি পাওয়ার পরপরই চরম বিতর্কে পড়ে প্রভাসের বহুল প্রতীক্ষিত ও বিগ বাজেটের চলচ্চিত্র ‘আদিপুরুষ’। ভক্ত-অনুরাগী থেকে শুরু করে নেটিজেনদের সমালোচনার পড়ে সিনেমাটির ত্রুটি গুলো ঠিক করার জন্য মুক্তির তারিখ পিছিয়ে প্রোডাকশনের কাজ আরো বাড়ানো হয়। পরিচালকের পক্ষ থেকে বলা হয়, দর্শকদের চাহিদামতোই রাখা হবে সব। সম্প্রতি মুক্তি পেয়েছে সিনেমাটির নতুন একটি পোস্টার। তবে এবার পোস্টারেও বিতর্কের মুখে পড়ল আদিপুরুষ।

রাম নবমীর দিন সিনেমাটির নতুন পোস্টার সামনে আনেন নির্মাতারা। আর তাতেই শুরু হয়েছে নতুন বিতর্ক। সিনেমাটির পোস্টারে হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে মুম্বাইয়ে নির্মাতাদের নামে মামলা দায়ের করা হয়েছে। সঞ্জয় দিনানাথ তিওয়ারি নামের এক ব্যক্তি সাকিনাকা থানায় প্রযোজক, শিল্পী এবং পরিচালক ওম রাউতের বিরুদ্ধে এ মামলা দায়ের করেছেন। অভিযোগকারী নিজেকে সনাতন ধর্মের প্রচারক বলে উল্লেখও করেছেন।

মামলার অভিযোগে বলা হয়েছে যে, সিনেমার নতুন পোস্টারে হিন্দু ধর্মীয় গ্রন্থ রামচরিতমানসের অনুপযুক্তভাবে প্রদর্শন করে চলচ্চিত্র নির্মাতা ওম রাউত হিন্দু ধর্ম সমাজের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন।

অভিযোগ অনুসারে, পোস্টারটিতে পুরুষোত্তম ভগবান শ্রী রামকে যে পোশাকে দেখানো হয়েছে তা রামচরিতমানসের স্বাভাবিক চেতনা এবং প্রকৃতির বিপরীতে। অভিযোগকারী আরও দাবি করেছেন যে ‘আদিপুরুষ’-এ রামায়ণের সমস্ত চরিত্রকে ‘পৈতা’ ছাড়া দেখানে হয়েছে। হিন্দু সনাতন ধর্মে পৈতার বিশেষ গুরুত্ব রয়েছে, যা বহু শতাব্দী ধরে সনাতন ধর্মের অনুসারীরা পুরাণের ভিত্তিতে ধারণ করে আসছেন।

আদিপুরুষের নির্মাতারা রাম নবমীর দিনে পোস্টারটি উন্মোচন করেছেন। ভগবান রামের জন্মবার্ষিকী উপলক্ষে পালিত উৎসব রাম নবমী। নতুন পোস্টারে প্রভাস এবং সানিকে তীর-ধনুক হাতে দেখা গেছে। তাদের বুকে বর্ম পরিহিত। দুজনেরই পরনে ধুতি। কৃতির পরনে সাধারণ শাড়ি, মাথায় ঘোমটা দেওয়া। অন্য দিকে, দেবদত্তকে সেবকের ভূমিকায় মাথা নত করে থাকতে দেখা গেছে।

ওম রাউতের লেখা ও পরিচালিত সিনেমাটিতেলঙ্কেশ্বর রাবণের চরিত্রে অভিনয় করেছেন সাইফ আলি খান। ভগবান রামের ভূমিকায় অভিনয় করেছেন প্রভাস। আরো রয়েছেন সানি, কৃতি স্যানন। মহাকাব্য রামায়ণ অবলম্বনে নির্মিত ‘আদিপুরুষ’। প্রযোজনা করেছেন টি-সিরিজ এবং রেট্রোফাইলস। হিন্দি এবং তেলেগু ভাষায় একইসঙ্গে তৈরি হয়েছে এটি। ১৬ জুন দিন সিনেমাটি মুক্তির তারিখ ধার্য করা হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭