ইনসাইড আর্টিকেল

আমেরিকান মুসলমানদের পবিত্র রমজান পালন


প্রকাশ: 06/04/2023


Thumbnail

আমেরিকান মুসলমানরা অন্য সকল আমেরিকানদের মতোই বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বৈচিত্র্যময় সংস্কৃতি এবং ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে। রমজান মাসে অনেকভাবে এই বৈচিত্র্যের প্রকাশ ঘটে যার মধ্যে শেষ রাতে সেহেরির খাবার এবং সূর্যাস্তে ইফতারের খাবারও রয়েছে। পিউ রিসার্চ সেন্টারের তথ্য মতে, ২০১৭ সালের হিসেব অনুযায়ী যুক্তরাষ্ট্রে বসবাসকারী মোট মুসলমান আমেরিকানের সংখ্যা প্রায় ৩৪ লাখ ৫০ হাজার যাদের ৫৮% অন্য কোন দেশে জন্মগ্রহণ করেছে।

বর্তমানে আমেরিকার মোট মুসলমানের মধ্যে ২০% কৃষ্ণাঙ্গ মুসলমান। যাদের প্রায় ৭০% আমেরিকাতে জন্মগ্রহণ করেছে এবং ৪৯% ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছে।

২০২২ সালে রমজান মাস উদযাপনে শত শত আমেরিকান মুসলমান ২ এপ্রিল নিউইয়র্ক সিটির টাইম স্কয়ারে আয়োজিত ইফতার ও নামাজে সমবেত হয়েছিল। আয়োজকরা সেদিন ১,৫০০ মানুষের মাঝে খাবার বিতরণ করেছিল এবং গণমাধ্যমে দেওয়া সাক্ষাতকারে তারা শান্তি, মানুষের কল্যাণে দান করা ও ঐক্যের উপর জোর দিয়েছিল। 

তবে এ বছর আমেরিকার বিভিন্ন মসজিদে ২৩ এপ্রিল তারাবি নামাজ শুরু হবে বলে ঘোষণা দেওয়া হলেও কাউকে মসজিদে আমন্ত্রণ জানানো হয়নি। সামাজিক দূরত্ব বজায় রাখা এবং করোনাভাইরাস সংক্রমণ রোধে এই নির্দেশ মানা হচ্ছে।

করোনা পরিস্থিতির কারণে নিউইয়র্কের মসজিদগুলো এখন বন্ধ রয়েছে। এ কারণে মুসল্লিদের কথা বিবেচনা করে ফেসবুক লাইভে তারাবি, জুমা ও ঈদুল ফিতরের জামাতের ব্যবস্থা করেছে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের মোহাম্মদী সেন্টার। রাত ১০টা ৪০ মিনিটে মোহাম্মদী সেন্টার থেকে ইমাম কাজী কাইয়্যুমের ফেসবুক আইডিতে যুক্ত হয়ে ঘর থেকেই এই নামাজে অংশ নেওয়া যাচ্ছে। একই ভাবে ফেসবুক লাইভে প্রতি শুক্রবার নিউইয়র্ক সময় বেলা দুইটায় জুমার নামাজের জামাতেও মুসল্লিরা অংশ নিচ্ছেন। 

আমেরিকায় গত ২২ মার্চ দিবাগত রাতে প্রথম তারাবির নামাজের মধ্য দিয়ে নিউইয়র্কসহ উত্তর আমেরিকার সর্বত্র মাহে রমজান শুরু হয়। মুসলমান ধর্মালম্বীরা ২৩ মার্চ বৃহস্পতিবার প্রথম রোজা রেখেছেন। রমজান উপলক্ষে বাংলাদেশি এলাকাগুলোতে লোকজনকে ব্যাপক কেনাকাটা করতে দেখা গেছে। এ উপলক্ষে বিশেষ খাবার, ইফতারি বিক্রি অনেক বেড়েছে বলে জানিয়েছেন গ্রোসারি মালিকরা।

রমজানে অধিকাংশ মসজিদই খতম তারাবির আয়োজন করেছে। মোহাম্মদী কমিউনিটি সেন্টার এবারের পবিত্র রমজানেও ৪৫ মিনিটের ফেসবুক ভার্চ্যুয়াল লাইস্ট্রিম সূরা তারারির আয়োজন করেছে। তারাবির নামাজ উপলক্ষে নিউইয়র্কের মুসলিম প্রধান এলাকাগুলোতে পুলিশের বিশেষ টহল চলমান থাকবে। সিটি মেয়র ও পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, লোকজন যাতে নির্বিঘ্নে উপাসনা করতে পারেন, সে জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রমজান উপলক্ষে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট অফিসের সময়সূচির কিছুটা পরিবর্তন হয়েছে। এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাধারণ অফিস সময়সূচি সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত, সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত ডকুমেন্ট গ্রহণ করা হবে, বেলা আড়াইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত ডুকুমেন্ট ডেলিভারি দেয়া হবে এবং ডকুমেন্ট প্রসেস করা হবে বেলা সাড়ে ১২টা থেকে আড়াইটা পর্যন্ত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭