ওয়ার্ল্ড ইনসাইড

অরুণাচলকে নিজেদের এলাকা বলে দাবি চীনের, ভারতের হুঁশিয়ারি


প্রকাশ: 06/04/2023


Thumbnail

অরুণাচল প্রদেশের ১১টি এলাকায় চিনের নামবদল নিয়ে কড়া বার্তা দিয়েছিল ভারত। চিনের নামকরণ খারিজ করে মঙ্গলবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী সাফ জানিয়ে দিয়েছিলেন, “এই রাজ্য সর্বদা ভারতেরই অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে।” কিন্তু তার পরও নিজেদের দাবি থেকে পিছিয়ে এল না চীন।

অরুণাচল প্রদেশের ১১টি এলাকার নামবদলের পক্ষে প্রশ্ন করতে গিয়ে চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দাবি করে মাও নিং বলেন, ‘জাংনান’ চীনের অংশ। তাই এর নামবদল করা চীনের ‘সার্বভৌম্য অধিকার’’।

এদিকে, চীনের এই উস্কানিমূলক পদক্ষেপ ঘিরে ভারত-চীন সীমান্তে ফের উত্তেজনা ছড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। ডোকালাম, প্যাংগং হ্রদ, তাওয়াং- অতীতে ভারত সীমান্তের আশপাশের এই সব এলাকার দখল নিতে বার বার চেষ্টা চালিয়েছে চীন। তবে ভারতীয় সেনার তৎপরতা চিনের এই উদ্দেশ্যকে সফল হতে দেয়নি।

অরুণাচল প্রদেশের ১১টি এলাকার নাম বদলানোর পরই চীনের এই পদক্ষেপকে তীব্র ভাষায় সমালোচনা করে ভারত। অরুণাচল যে ভারতের অংশ তা সাফ জানিয়ে দেওয়া হয়। এই প্রসঙ্গেই চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিংকে এ ব্যাপারে জিজ্ঞাসা করা হয়েছিল। আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি-কে মাও নিং বলেছেন, “জাংনান অঞ্চল চীনের অংশ। সে জন্যই চীনা সরকার প্রশাসনিক সুবিধার্থে জাংনানের কয়েকটি এলাকার নাম পরিবর্তন করেছে। এটা চীনের সার্বভৌম অধিকার।”

চীন সরকার রবিবার অরুণাচল প্রদেশের ১১টি এলাকার নাম পরিবর্তন করেছিল। ভারতের এই রাজ্যকে চীন ‘জাংনান’ বলে। যা তাঁরা ‘দক্ষিণ তিব্বতের অংশ’ বলে দাবি করে। কিন্তু অরুণাচলের নাম পরিবর্তন করতে চীনের এই উদ্যোগ এই প্রথম নয়। এর আগেও চীনের তরফে এ ধরনের পদক্ষেপ নেয়া হয়েছিল।

২০১৭ সালে অরুণাচলের ৬টি এলাকার নাম পরিবর্তন করে বিজ্ঞপ্তি প্রকাশ করে চীন। ২০২১ সালে ১৫টি এলাকার নাম পরিবর্তন ঘিরে একই পথে হেঁটেছিল বেইজিং। ২০২৩ সালের এপ্রিলে চীন একই কাজ করার পরই গর্জে ওঠে ভারত। অরিন্দম বাগচী এক বিবৃতিতে জানান, “চীনের এই ধরনের পদক্ষেপ এটাই প্রথম নয়। আমরা সরাসরি এটা প্রত্যাখ্যান করছি। অরুণাচল প্রদেশের সর্বদা ভারতের অন্তর্ভুক্ত ও অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। অন্য নামকরণ করার প্রচেষ্টা করে এটার বদল ঘটাতে পারবে না।”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭