ইনসাইড গ্রাউন্ড

প্রথম সেশনে আইরিশদের প্রতিরোধ


প্রকাশ: 06/04/2023


Thumbnail

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে ইনিংস ব্যবধানের হারের শঙ্কায় রয়েছে আয়ারল্যান্ড। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ১২৮ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন ব্যাটিংয়ে নামেন আইরিশরা। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩৫৯ রানের জবাবে, ৪ উইকেট হারিয়ে ২৭ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছিলো সফরকারিরা। তৃতীয় দিন প্রথম সেশন শেষে এখনো স্বাগতিকদের থেকে ৬২ রানে পিছিয়ে রয়েছে আইরিশরা। হাতে আছে ৫ উইকেট।

হ্যারি টেক্টর ৮ ও পিটার মুর ১০ রানে অপরাজিত থেকে তৃতীয় দিনের ব্যাটিং শুরু করে। এদিন শুরু থেকেই স্পিন দিয়ে প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টির চেষ্টা করছে বাংলাদেশ। উইকেট থেকে প্রত্যাশিত টার্নও পাচ্ছে স্পিনাররা। সেই সাথে রয়েছে খানিকটা লো বাউন্সও। দিনের শুরুতেই স্পিনারদের হাত ধরে সাফল্যও পেতে পারতো স্বাগতিকরা। ব্যক্তিগত ৯ রানে তাইজুল ইসলামের বলে ক্যাচ দিয়েও জীবন পান হ্যারি টেক্টর।

তাইজুলের ফুল লেংথে ঝুলিয়ে করা ডেলিভারি সামনের পায়ে ডিফেন্ড করেছিলেন টেক্টর। তবে টার্নের মুখে টেক্টরের ব্যাটের কানা ছুঁয়ে বল চলে যায় উইকেটের পেছনে। তবে বলটি গ্লাভসে জমাতে পারেন নি লিটন দাস। তাইজুলের পরের ওভারে ইনিংসের প্রথম ছক্কা মারেন আইরিশ মিডল অর্ডার ব্যাটসম্যান। প্রথম সেশনে হওয়া ১০ ওভার থেকে ১৯ রান তুলেছে আয়ারল্যান্ড।

দিনের ১৪তম ওভারে প্রথমবার বোলিং আক্রমণে পেসার আনে বাংলাদেশ। বল হাতে নিয়ে নিজের দ্বিতীয় ওভারে দলকে মূল্যবান ব্রেক থ্রু এনে দেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। অফ স্টাম্পে পিচ করা শর্ট অব লেংথ ডেলিভারিটি অ্যাঙ্গেলে আরও বেরিয়ে যাচ্ছিল। সেটি দেখে সম্ভবত ধৈর্যচ্যুতি ঘটে প্রথম এক ঘন্টায় প্রতিরোধ গড়া পিটার মুরের। পেছনের পায়ে দাঁড়িয়ে স্কয়ার কাট খেলার চেষ্টা করেন। কিন্তু ব্যাটের বাইরের কানা ছুয়ে বল স্টাম্পের পেছনে গেলে সহজ ক্যাচ নেন লিটন দাস। দলীয় ৫১ রানে পঞ্চম উইকেট হারায় আয়ারল্যান্ড। সেই সাথে ভাঙে তাদের ১৫৪ বলে ৩৮ রানের জুটি।

মুরের বিদায়ে ক্রিজে আসেন লরকান টাকার। টেক্টরকে যোগ্য সঙ্গ দিয়ে লিডের ব্যবধান কমাতে থাকেন টাকার। স্বাগতিক বোলারদের খেলতে থাকেন দেখেশুনে। এই দুই ব্যাটসম্যানের কাঁধে ভর করে নির্বিঘ্নেই প্রথম সেশন শেষ করে আয়ারল্যান্ড। মধ্যাহৃ বিরতিতে যাওয়ার আগে আইরিশদের সংগ্রহ দাড়ায় ৫ উইকেটে ৯৩ রান। প্রথম সেশনে ৩০ ওভার থেকে ১ উইকেট হারিয়ে ২.২০ গড়ে স্কোরবোর্ডে ৬৬ রান যোগ করেছে সফরকারিরা। টেক্টর ৪৩ ও টাকার ২৪ রানে অপরাজিত আছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭