ইনসাইড গ্রাউন্ড

চেলসির ডাগআউটে ফিরছেন ল্যাম্পার্ড


প্রকাশ: 06/04/2023


Thumbnail

ইংলিশ প্রিমিয়ার লিগে যেন কোচ ছাঁটাইয়ের ধুম পড়েছে। মৌসুম শুরু করা ২০ কোচের মধ্যে টিকে আছেন মাত্র ৯ জন। মৌসুমের অর্ধেক শেষ হতেই প্রিমিয়ার লিগ ডাগআউট থেকে বিদায় নিতে হয়েছে ১১ জনকে। আর এই ছাঁটাইয়ের বাজারে সবচেয়ে আলোচিত নাম চেলসি। ২০২২-২০২৩ মৌসুমে এরই মধ্যে দুইবার কোচ বদল করেছে স্টামফোর্ড ব্রীজের দলটি। সেপ্টেম্বরে টমাস টুখেলকে বরখাস্তের পর চলতি মাসে গ্রাহাম পটারকেও বিদায় বলেছে ব্লুজরা। বার্তা সংস্থা রয়টার্স জানায়, চলতি মৌসুমের শেষ পর্যন্ত অন্তর্বতীকালীন কোচ হিসেবে ব্লুজদের ডাগআউট সামলাবেন ল্যাম্পার্ড।

চেলসির ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার ল্যাম্পার্ড। ক্যারিয়ারের ১৩ বছর কাটিয়েছেন স্টামফোর্ড ব্রিজে। ২২১ গোল নিয়ে ক্লাবটির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতাও তিনি। খেলোয়াড়ি জীবনকে বিদায় জানানোর পর মনোনিবেশ করেন কোচিংয়ে। ২০১৮-১৯ মৌসুম তৃতীয় বিভাগের দল ডার্বি কাউন্টির কোচ হিসেবে পথচলা শুরু। পরের মৌসুমে তাকে নিজেদের ডাগআউটে নিয়ে আসে চেলসি।

তবে নিজের ক্লাবে কোচ হিসেবে প্রথম অধ্যায়টা ভাল কাটেনি ল্যাম্পার্ডের। ২০১৯ সালে দায়িত্ব নিয়ে ৮৪ ম্যাচে কোচ হিসেবে দাঁড়িয়েছেন ডাগআউটে, ২০২১ সালে বাজে পারফরম্যান্সের কারণে চাকুরি হারিয়েছিলেন তিনি। এরপর আরেক ইংলিশ ক্লাব এভারটনের দায়িত্ব পালন করেন ল্যাম্পার্ড। সেখানেও বেশি দিন থিতু হতে পারেন নি ল্যাম্পার্ড। ২০২২ সালের জানুয়ারিতে তাকে বরখাস্ত করে এভারটন।

এরই মধ্যে গ্রাহাম পটারের উত্তরসূরি খুঁজতে শুরু করেছে চেলসি। সে তালিকায় বেশ কয়েকটি বড় নামও রয়েছে। সবচেয়ে বেশি আলোচনায় বার্সেলোনা ও স্পেনের সাবেক কোচ লুইস এনরিকে। গুঞ্জন আছে সদ্যই বায়ার্ন থেকে চাকুরি হারানো ইউলিয়ান নাগলসমানকে নিয়েও। তবে তার আগে কঠিন চ্যালেঞ্জ নিতে হবে ল্যাম্পার্ডকে। শীতকালীন দলবদলে কাড়ি কাড়ি টাকা খরচ করেও মাঠে ইতিবাচক ফল আনতে পারেনি চেলসি। শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করতে না পারার শঙ্কাও রয়েছে। সেই সাথে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ টুর্নামেন্টটির সবচেয়ে সফলতম দল রিয়াল মাদ্রিদ। ফলে অন্তর্বতীকালীন কোচের দ্বায়িত্ব পাওয়া ল্যাম্পার্ডকে কঠিন পরীক্ষাই দিতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭