ইনসাইড গ্রাউন্ড

টেক্টর-টাকারের ফিফটিতে আইরিশদের লিড


প্রকাশ: 06/04/2023


Thumbnail

ইনিংস ব্যবধানের হারের শঙ্কা কাটিয়ে দ্বিতীয় ইনিংসে লিড নিয়েছে আয়ারল্যান্ড। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ১২৮ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন ব্যাটিংয়ে নামেন আইরিশরা। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩৫৯ রানের জবাবে, ৪ উইকেট হারিয়ে ২৭ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছিলো সফরকারিরা। হ্যারি টেক্টর ও লরকান টাকারের ফিফটিতে তৃতীয় দিনের দ্বিতীয় সেশন শেষে ৪৪ রানের লিড নিয়েছে আয়ারল্যান্ড।

হ্যারি টেক্টর ৮ ও পিটার মুর ১০ রানে অপরাজিত থেকে তৃতীয় দিনের ব্যাটিং শুরু করে। ব্যক্তিগত ৯ রানে তাইজুল ইসলামের বলে ক্যাচ দিয়েও জীবন পান হ্যারি টেক্টর। পরে সে সুযোগ ভালভাবেই কাজে লাগিয়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। পিটার মুরকে নিয়ে ধীরে ধীরে দলকে টেনে নিতে থাকেন টেক্টর। দিনের ১৪তম ওভারে প্রথমবার বোলিং আক্রমণে পেসার আনে বাংলাদেশ। বোলিংয়ে এসেই আইরিশদের এই প্রতিরোধ ভেঙে দেন শরিফুল ইসলাম। দলীয় ৫১ রানে পঞ্চম উইকেট হারায় আয়ারল্যান্ড। সেই সাথে ভাঙে তাদের ১৫৪ বলে ৩৮ রানের জুটি।

মুরের বিদায়ে ক্রিজে আসেন লরকান টাকার। টেক্টরকে যোগ্য সঙ্গ দিয়ে লিডের ব্যবধান কমাতে থাকেন টাকার। স্বাগতিক বোলারদের খেলতে থাকেন দেখেশুনে। এই দুই ব্যাটসম্যানের কাঁধে ভর করে নির্বিঘ্নেই প্রথম সেশন শেষ করে আয়ারল্যান্ড। মধ্যাহৃ বিরতিতে যাওয়ার আগে আইরিশদের সংগ্রহ দাড়ায় ৫ উইকেটে ৯৩ রান। লাঞ্চ থেকে ফিরে দ্বিতীয় ইনিংসেও অর্ধশতক তুলে নেন টেক্টর। ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলতে নেমে দুই ইনিংসে ফিফটির দেখা পান এই আইরিশ ব্যাটসম্যান। ষষ্ঠ উইকেটে টাকারের সাথে ৭২ রানের জুটি গড়ে ইনিংস ব্যবধানে হারের শঙ্কাও কমান। তবে ১২৩ রানে তাইজুলের বলে সুইপ খেলতে গিয়ে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নিতে হয় তাকে। ১৫৯ বলে ৫৬ রান আসে তার ব্যাট থেকে।

টেক্টর বিদায় নিলেও টাকার আশা জাগিয়ে রাখেন আয়ারল্যান্ডের। স্বাগতিক বোলারদের শাসন করে রান যোগ করতে থাকেন স্কোরবোর্ডে। তাকে যোগ্য সঙ্গ দেন অ্যান্ড্রু ম্যাকব্রাইন। সপ্তম উইকেটে দুজনের অবিচ্ছিন্ন ৭৬ রানের জুটিতে ভর করে লিড নেয় আইরিশরা। ৯২ বলে প্রথম টেস্ট ফিফটির স্বাদ পান লরকান টাকার। এরপর যেন খোলস ছেড়ে বেরিয়ে আসেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। মাঠের চারপাশে শট খেলে লিড বাড়িয়ে নিতে থাকেন। পরের ৪০ বল থেকে করেন ৩৯ রান। ৬ উইকেটে ১৯৯ রান নিয়ে চা পানের বিরতিতে যায় আয়ারল্যান্ড।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭