ইনসাইড গ্রাউন্ড

আইসিসির মাস সেরার তালিকায় সাকিব


প্রকাশ: 06/04/2023


Thumbnail

ব্যাট ও বল হাতে ধারাবাহিক পারফরম্যান্সের কারণে আইসিসির মার্চ মাসে সেরা পুরুষ ক্রিকেটারের মনোনয়ন তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। বৃহস্পতিবার নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন ও সংযুক্ত আরব আমিরাতের আসিফ খান।

তিন সংস্করণ মিলিয়ে মার্চ মাসে ১২ ম্যাচ ৩৫৩ রান আর ১৫ উইকেট পকেটে পুড়েছন সাকিব। দীর্ঘ ৭ বছর পর মার্চে বাংলাদেশে সিরিজ খেলতে এসেছিল ইংল্যান্ড। ঘরের মাঠে ইংলিশদের কাছে ওয়ানডে সিরিজ হারের পর ৩-০ ব্যবধানে টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে ইতিহাস গড়েছিলো বাংলাদেশ। দুই সংস্করণেই ব্যাট-বল হাতে অলরাউন্ডিং নৈপূন্য দেখিয়েছিলেন সাকিব।

ওয়ানডে সিরিজে ব্যাট হাতে ১৪১ রানের পাশাপাশি ৬টি উইকেট নেন সাকিব। এর মধ্যে শেষ ম্যাচে ৭৫ রানের ইনিংসের সাথে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডকে হারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন সাকিব। টি-টোয়েন্টি সিরিজেও নিয়েছিলেন ৩ উইকেট। প্রথম টি-টোয়েন্টিতে খেলেছিলেন অপরাজিত ২৪ বলে ৩৪ রানের ইনিংস। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে অল্পের জন্য সেঞ্চুরি থেকে বঞ্চিত হন সাকিব। ব্যাট হাতে ৯৩ রানের পর ১টি উইকেটও নেন তিনি। দ্বিতীয় টি-টোয়েন্টি বৃষ্টিত ভেসে যায়, আর শেষ ম্যাচে ব্যাট কিংবা বল কোনটাই করা হয়নি তার।

কিউই ক্রিকেটার কেইন উইলিয়ামসনও ব্যাটিংয়ে দ্যুতি ছড়িয়েছেন মার্চে। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে সেঞ্চুরির পাশাপাশি পঞ্চম দিন শেষ বলে দলের জয় এনে দিয়েছিলেন তিনি। পরের ম্যাচে তুলে নেন ডাবল সেঞ্চুরি। দুই টেস্ট মিলিয়ে তার নামের পাশে ছিলো ৩৩৭ রান। সেটাই সেরাদের তালিকায় জায়গা করে দিয়েছে তাকে। 

আর আইসিসির সহযোগী দেশগুলোর ক্রিকেটারদের মধ্যে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ে তৃতীয় ক্রিকেটার হিসেবে জায়গা করে নেন সংযুক্ত আরব আমিরাতে আসিফ খান। নেপালের বিপক্ষে ৪২ বলে ১১ টি ছক্কায় ১০১ রানের বিধ্বংসী এক ইনিংস খেলেন তিনি। এরপর যুক্তরাষ্ট্রের বিপক্ষেও ৮৪ রানের ইনিংস খেলেছিলেন আসিফ।

এদিকে, মেয়েদের মাস সেরার তালিকায় জায়গা করে নিয়েছেন আইসিসির সহযোগী দেশের ৩ নারী ক্রিকেটার। পাপুয়া নিউ গিনির শিবোনা জিমি ও রাবিনা ওয়ার সাথে রয়েছেন রুয়ান্ডার হেরিত্তে ইসিময়ে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭