প্রেস ইনসাইড

প্রথম আলোর নিবন্ধন বাতিলের দাবিতে শহীদ মিনারে মানব-বন্ধন


প্রকাশ: 06/04/2023


Thumbnail

প্রথম আলো পত্রিকার নিবন্ধন বাতিল ও চক্রান্তকারীদের শাস্তি চেয়ে মানব-বন্ধন করেছে স্বাধীনতা-সচেতন নাগিরক সমাজ। বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকাল ১১ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে এ প্রতিবাদ কর্মসূচি পালিত হয়।

এতে বিনোদন জগতের অনেকের সঙ্গে উপস্থিত ছিলেন সাতবারের মেরিল-প্রথম আলো পুরস্কার জয়ী চিত্রনায়ক রিয়াজ, তিন বার এই পুরস্কার পাওয়া অভিনেত্রী তারিন জাহান ও অভিনেত্রী তানভিন সুইটিসহ আরও বেশ কয়েকজন।

এতে সংহতি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতাজ্জামান বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ অভাবনীয় উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত। উন্নত দেশগুলোতে বাংলাদেশের নাম উন্নয়নের রোল মডেল হিসেবে বারবার উচ্চারিত হয়। একই সঙ্গে একটি নির্বাচিত সরকারের নির্ধারিত মেয়াদ শেষ হয়ে নির্বাচন এগিয়ে আসছে। এ সময়ে নানা অপকৌশল শুরু হয়েছে। এদের বিরুদ্ধে সোচ্চার হওয়া সাংস্কৃতিক অঙ্গনের মৌলিক দায়িত্ব। একটি বিশেষ পটভূমির উদ্দেশ্যে আমাদের স্বাধীনতাকে কটাক্ষ করা হয়েছে। যেসব পত্রিকা এসব অপকর্মে যুক্ত আছে, তাদের বিরুদ্ধে সবার সম্মিলিত সোচ্চার হওয়াই সময়ের দাবি।

উপাচার্য বলেন, ‘একটি বিশেষ পটভূমির উদ্দেশে আমাদের স্বাধীনতাকে কটাক্ষ করা হয়েছে। যেসব পত্রিকা এসব অপকর্মে যুক্ত আছে, তাদের বিরুদ্ধে সবার সম্মিলিত সোচ্চার হওয়াই সময়ের দাবি। মহান স্বাধীনতার মর্যাদা সমুন্নত রাখতে এ ধরনের প্রয়াস অব্যহত থাকবে।’

উপাচার্য প্রথম আলোর নাম না উল্লেখ করলেও বক্তব্যে দৈনিকটির শাস্তি দাবি করেন। মহান স্বাধীনতার মর্যাদা সমুন্নত রাখতে এ ধরনের প্রয়াস অব্যহত থাকবে বলে জানান ঢাবি উপাচার্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূইয়া বলেন, ‘প্রথম আলো এখন স্বাধীনতা বিরোধীদের মুখপত্র। তারা আমাদের নাম ছাপায় না। যেখানে অন্য পত্রিকায় আমাদের বিবৃতি ছাপায়। খলনায়ক হওয়ার চেষ্টা করবেন না।’

তিনি বলেন, ‘প্রথম আলো  তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না। তাদের এসব উদ্দেশ্যপ্রণোদিত কর্মকাণ্ডের মাধ্যমে তারা স্বাধীনতা বিরোধীদের একত্রিত করার চেষ্টা করেছে।’

সাধারণ সম্পাদক জিনাত হুদা বলেন, বাংলাদেশ বিরোধী যে অপশক্তি তাদেরকে জানিয়ে দেওর জন্য এখানে সমবেত হয়েছি। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজ স্বাধীনতা বিরোধী শক্তিকে কোনোভাবেই মেনে নেবে না।

নাট্যব্যক্তিত্ব পীযূষ বন্দোপাধ্যায় বলেন, বঙ্গবন্ধুর সময়ে বাসন্তীকে জাল পরিয়ে মিথ্যা তথ্য প্রচার করেছিল তৎকালীন জাতীয় দৈনিক। ঠিক তেমনি স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করতে প্রথম আলোর অর্বাচীন সাংবাদিক ষড়যন্ত্রের জাল তৈরি করল। এটি হঠাৎ করেই হয়নি। একজন মফস্বল সাংবাদিক সংবাদ পাঠাল, এটি হঠাৎ করেই পাবলিশড হয়ে গেছে এরকম না। ওই গোষ্ঠি সুপরিকল্পিতভাবে এটি করেছে। এসময় তিনি প্রতিবাদ জানানোর পাশাপাশি সবাইকে সচেতন থাকার আহ্বান জানান।

ঘাতক দালাল নিমূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, ‘এত বড় সাহস কারোরই হওয়া উচিত না যে, দেশের স্বাধীনতাকে কটাক্ষ করবে। যারা আমাদের স্বাধীনতাকে অবমাননা করবে তাদের সবাইকে শাস্তির আওতায় আনতে হবে। প্রয়োজনে এর জন্য আইন করতে হবে।’

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম. ওয়াহিদুজ্জামান বলেন, ‘আজকে আমরা সাংবাদিকদের বিরুদ্ধে মানববন্ধন করছি না বরং পাক হানাদার বাহিনীর প্রেতাত্মাদের বিরুদ্ধে মানববন্ধন করছি। প্রথম আলো ২৬ মার্চ যে সংবাদ প্রচার করেছে তা স্বাধীনতা বিরোধী। এটা আন্তর্জাতিক ষড়যন্ত্রেরই অংশ। এর জন্য প্রথম আলোর নিবন্ধন বাতিল করতে হবে।’

প্রথম আলোর বিরুদ্ধে রমনা থানায় করা মামলার বাদী আইনজীবী মশিউর মালেক প্রথম আলো পত্রিকাকে কালো তালিকাভুক্ত করে পত্রিকা বাতিলের দাবি জানান।

কর্মসূচিতে বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠী, জোট ও সংগঠন অংশ নেয়। সেগুলো হলো- স্লোগান ৭১, বঙ্গবন্ধু লেখক পরিষদ, জাতীয় ওলামা সমাজ, জয় বাংলা সাংস্কৃতিক জোট, আন্তর্জাতিক শিল্পী সাহিত্যিক সম্মিলিত পরিষদ, বাংলার মুখ, বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়া স্মৃতি পাঠাগার, বঙ্গবন্ধু জন্মশতবর্ষ আন্তর্জাতিক পরিষদ, বাংলাদেশ চারুশিল্পী সংঘ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম ব্রিগেড, ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদ, বিচ্চু বাহিনী, মুক্তিযোদ্ধা ঐক্যমঞ্চ, বৃত্তান্ত ৭১ ফাউন্ডেশন।

এছাড়াও মানব-বন্ধনে উপস্থিত হয়ে বক্তব্য রেখেছেন কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবি, সাংবাদিক, আইনজীবী,  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আভিনেতা, অভিনেত্রী, বীর মুক্তিযোদ্ধা প্রমুখ ব্যক্তিবর্গ। মানব-বন্ধনে বক্তারা মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী সংবাদপত্র প্রথম আলোর নিবন্ধন বাতিল এবং বাংলাদেশের বিরুদ্ধে হীন চক্রান্তের বিচার দাবি করেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭