ইনসাইড হেলথ

বুস্টার ডোজের পর্যাপ্ত টিকা দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশ্বাস


প্রকাশ: 06/04/2023


Thumbnail

বুস্টার ডোজের পর্যাপ্ত টিকা দেয়ার আশ্বাস দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই সঙ্গে ভ্যাকসিন প্লান্ট তৈরির জন্য প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদানেরও আশ্বাস দিয়েছে সংস্থাটির মহাপরিচালক ড. ট্রেডস গেব্রিয়েসাস।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থাটির সদর দপ্তরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রস গেব্রিয়েসাসের সঙ্গে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের দ্বিপাক্ষিক বৈঠকে এসব আশ্বাস দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান।

বৈঠকে ভালো স্বাস্থ্যসেবা পেতে স্বাস্থ্যকর্মীদের পরিবেশ নিশ্চিত করার জন্য গুরুত্বারোপ করা হয়েছে। তাদের পর্যাপ্ত প্রশিক্ষণ, চাকরির নিরাপত্তা, ভাতাসহ ইত্যাদি সুযোগ-সুবিধা নিশ্চিতের বিষয়েও আলোচনা করা হয়। এর সঙ্গে বুস্টার ডোজের পর্যাপ্ত টিকা দেয়া, ভ্যাকসিন প্লান্ট তৈরির জন্য প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রধান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অ্যাক্রেডিটেশন ফর দ্যা ল্যাব অব ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন অথরিটি প্রদান এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার আগামী আঞ্চলিক নির্বাচনের বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালককে বাংলাদেশ সফরের অনুরোধ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মহাপরিচালক ড. টেড্রসও খুব শিগগিরিই বাংলাদেশ সফরে সম্মতি জানান।

এছাড়া এদিন অন্য একটি সভায় ‘Health workforce investment’ বিষয়ক একটি রাউন্ড টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ভালো স্বাস্থ্যসেবা পেতে স্বাস্থ্যকর্মীদের পরিবেশ নিশ্চিত করার জন্য গুরুত্বারোপ করা হয়। তাদের পর্যাপ্ত প্রশিক্ষণ, চাকরির নিরাপত্তা, প্রয়োজনীয় সরঞ্জাম এবং মিশনারি নিশ্চিত করা, কাজের সন্তুষ্টি, কর্মশক্তির যথাযথ নিরাপত্তা নিশ্চিত করার ওপরও গুরুত্ব আরোপ করা হয়। এ বৈঠকে বাংলাদেশের সফলভাবে কোভিড নিয়ন্ত্রণ, ভ্যাকসিন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ সুফিউবর রহমান, ড. হান্নান বলখি (এসডিজি), স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবীর, ড. রজারিও গাসপারসহ আরও অনেকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭