ওয়ার্ল্ড ইনসাইড

পর্ন তারকার সঙ্গে সম্পর্ক ইতি টানবে ট্রাম্পের রাজনৈতিক ক্যারিয়ারের?


প্রকাশ: 07/04/2023


Thumbnail

হতে চেয়েছিলেন নিউইয়র্কের রাজা, হয়ে গেলেন আমেরিকার ইতিহাসে সবথেকে বিতর্কিত প্রেসিডেন্ট। পর্নতারকার সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্ক এবং ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে সেই সম্পর্ককে ধামাচাপা দিতে মোটা অঙ্কের টাকা ঘুষ দিয়েই বিতর্কে জড়িয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই ঘটনায় তাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলাও হয়েছে। গত মঙ্গলবার ওই মামলায় আদালতে আত্মসমর্পণের কথা থাকলেও, তার আগেই নিউইয়র্ক পুলিশ তাঁকে গ্রেফতার করে। আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনও সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হল। ঘুষ কাণ্ডে মামলা ও গ্রেফতারের পরই প্রশ্ন উঠেছে এই ঘটনা কি ডোনাল্ড ট্রাম্পের রাজনৈতির ক্যারিয়ারের ইতি টেনে দেবে নাকি নতুন মোড় আনবে?

রাজনীতিতে আত্মপ্রকাশের আগেও হাজারো বিতর্ক ছিল ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে। অল্প বয়সেই “প্লে-বয়”-র তকমা জুটে গিয়েছিল তাঁর নামের সাথে। রিয়েল এস্টেটের ব্যবসায় নিজের প্রতিপত্তি তৈরির পরই রাজনীতিতে পা রাখেন ট্রাম্প। ২০১৬ সালে সকলকে চমকে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও জয়ী হন। পর্ন তারকাকে ঘুষ দেওয়ার অভিযোগ নিয়ে যখন মার্কিন মুলুকে তোলপাড় শুরু হয়েছে, সেই সময়ও আসন্ন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন প্রস্তুতি নিয়েই ব্যস্ত ছিলেন ট্রাম্প। এই সমস্ত বিতর্ক তাঁকে নির্বাচনী প্রচারে আরও ইন্ধন জোগাবে বলেই দাবি করেছেন তিনি।

এই আইনি মামলা থেকে ট্রাম্প মুক্তি পাবেন কি না তা এখনও অস্পষ্ট। তবে যেভাবে অতীতে বিভিন্ন মামলা থেকে মুক্তি পেয়েছেন, তার কথা মাথায় রেখে আন্দাজ করাই যায় যে এই মামলা থেকেও মুক্তি পাওয়ার জন্য যেন-তেন প্রকারে চেষ্টা করবেন ট্রাম্প। ইতিমধ্যেই ম্যানহ্যাটনের আদালতে দাঁড়িয়ে নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন ট্রাম্প।

সম্প্রতি মার্কিন তদন্তকারী সংস্থা এফবিআই যখন হোয়াইট হাউসের গোপন নথি ফাঁসের তদন্তে ট্রাম্পের ফ্লোরিডার মার-এ-লাগো বাড়িতে তল্লাশি চালিয়েছিল, সেই সময়ও ট্রাম্প বিরোধীরা ভেবেছিলেন তাঁর হয়তো সময় শেষ হয়ে এসেছে। এবার অপরাধ মানতেই হবে ট্রাম্পকে। কিন্তু সেই নিয়মও ভেঙে ট্রাম্প যাবতীয় দায়ভার নিতে অস্বীকার করেন এবং আদালতে তদন্তের দাবি করেন। পর্ন তারকাকে ঘুষ দিয়ে মুখ বন্ধ রাখার মামলাতেও একইভাবে অভিযোগ অস্বীকার করেছেন।

২০১৬ সালে যখন মার্কিন প্রেসিডেন্টের দৌড়ে সামিল হয়েছিলেন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প, সেই সময় অনেক আমেরিকানই হেসে উড়িয়ে দিয়েছিলেন তাকে। তবে হেভিওয়েট প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে হারিয়ে নির্বাচনে জয়ী হয়েছিলেন ট্রাম্প। প্রেসিডেন্ট থাকাকালীনও প্রতিদ্বন্দ্বী দল ডেমোক্র্যাটরা তাঁর বিরুদ্ধে দুইবার অভিসংশন বা ইমপিচমেন্টের প্রস্তাব এনে ক্ষমতা থেকে সরানোর চেষ্টা করলেও, প্রতিবারই দলের সমর্থনে নিজের গদি বাঁচাতে সক্ষম হয়েছিলেন ট্রাম্প। এবারের মামলাতেও একইভাবে মোড় ঘুরিয়ে ট্রাম্প জয়ী হন কি না, তা জানা এখন সময়ের অপেক্ষা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭