ইনসাইড গ্রাউন্ড

চ্যাম্পিয়ন্স লিগে আয়ে শীর্ষে রিয়াল


প্রকাশ: 07/04/2023


Thumbnail

ইউরোপিয়ান ফুটবলে সর্বোচ্চ প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সফলতম দল রিয়াল মাদ্রিদ। প্রতিযোগিতাটিতে বরাবরই দাপট দেখিয়ে আসছে স্পেনের ক্লাবটি। মাঠের এই আধিপত্য মাঠের বাইরের ধরে রেখেছে রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগ থেকে সবচেয়ে বেশি আয় করা ক্লাবটিও যে রিয়াল। উয়েফা আয়োজিত টুর্নামেন্ট থেকে গত মৌসুমে সবচেয়ে বেশি অর্থ পকেটে পুড়েছে মাদ্রিদের ক্লাবটি।

চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ও কনফারেন্স লিগে অংশ নেওয়া ক্লাবগুলোর আয়ের তালিকা প্রকাশ করে থাকে উয়েফা। সেই ধারাবিহকতায় ২০২১–২২ মৌসুমে ক্লাবগুলোর আয়ের এই তালিকা জানিয়েছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। মোট ২০০ কোটি ইউরো প্রাইজমানি থেকে ক্লাবগুলোকে অর্থ বণ্টন করা হয়েছে বলে জানায় সংস্থাটি। ২০২১–২২ মৌসুম থেকে রিয়ালের আয় ১৩ কোটি ৩৭ লাখ ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ হাজার ৫৬৭ কোটি ৬২ লাখ টাকা।

গ্রুপ পর্বের আয়, জয়ের বোনাস, সম্প্রচারস্বত্বের ভাগ এবং উয়েফার টুর্নামেন্টে অতীত পারফরম্যান্স- এই বিষয়গুলো বিবেচনা নিয়ে এ আয়ের অঙ্ক নির্ধারিত হয়। ফলে বড় ক্লাব ও ছোট ক্লাবের আয় সমান নয়। এক মৌসুমে দলগুলোর ‘মৌলিক’ আয় সমান হলেও অতীত ফলাফল থেকে আয়ে বড় ক্লাবগুলোই এগিয়ে থাকে।

গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগে অংশ নেওয়ার জন্য রিয়াল পেয়েছে ১ কোটি ৫৬ লাখ ইউরো। আর ‘কো-এফিশিয়েন্ট’ ক্লাব ক্যাটাগরিতে পেয়েছে ৩ কোটি ৬৩ লাখ ইউরো। আর ‘মার্কেট পুল’ থেকে ক্লাবটির আয় ১ কোটি ৪৩ লাখ পাউন্ড। উয়েফার ‘কো-এফিশিয়েন্ট’ নামে একটি র‍্যাঙ্কিং তালিকা রয়েছে। সে তালিকায় অবস্থান বিবেচনায় এই অর্থ প্রদান করা হয়। প্রতিটি ফেডারেশনকে প্রতি মৌসুমে টুর্নামেন্টটিতে অংশ নেয়ার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ দেয় রিয়াল। সেটি সব ক্লাবের মাঝে বন্টন করে ফেডারেশনগুলো। গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় স্পেনের একমাত্র ক্লাব ছিলো রিয়াল। ফলে মার্কেট পুল ক্যাটগরিতে তাদের আয়ও হয়েছে বেশি।

গ্রুপ পর্ব থেকে রিয়ালের আয় ১ কোটি ৫০ লাখ ইউরো। রাউন্ড অব সিক্সটিন থেকে ৯৬ লাখ ইউরো, কোয়ার্টার ফাইনাল থেকে ১ কোটি ৬ লাখ ইউরো এবং ফাইনাল নিশ্চিত করে ১ কোটি ২৫ লাখ ইউরো আয় করেছে ক্লাবটি। আর চ্যাম্পিয়ন হওয়ায় স্পেনের ক্লাবটির পকেটে গেছে আরো ২ কোটি ইউরো।

এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে ইংলিশ প্রমিয়ার লিগের ক্লাব লিভারপুল। ১২ কোটি ইউরো আয় করেছে গত মৌসুম থেকে। ১১ কোটি ইউরো নিয়ে শীর্ষ আয়ের তালিকায় থাকা তৃতীয় ক্লাব বায়ার্ন মিউনিখ। আর ১০ কোটি ৯০ লাখ ইউরো নিয়ে চতুর্থ স্থানে আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। পঞ্চম স্থানে রয়েছে ফরাসি জায়ান্ট পিএসজি। ৯ কোটি ২০ লাখ ইউরো তাদের।

চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকে বাদ পড়লেও বার্সেলোনা আয়ও একদম কম নয়। উয়েফা জানায়, গত মৌসুমে গ্রুপ পর্বে অংশ নেয়া ৩২ দলকে গড়ে ৬ কোটি ১৮ লাখ ইউরো দেওয়া হয়েছে। উয়েফার কাছ থেকে গত মৌসুমে বার্সার আয় ৭ কোটি ১০ লাখ ইউরো। যার মধ্যে চ্যাম্পিয়নস লিগ বাবদ ৬ কোটি ৪৬ লাখ ইউরো এবং ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে উঠায় আরও ৬৪ লাখ ইউরো জমা হয়েছে বার্সা খাতায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭