ইনসাইড বাংলাদেশ

চট্টগ্রামে পাহাড় ধসে নিহত ১


প্রকাশ: 07/04/2023


Thumbnail

বন্দরনগরী চট্টগ্রামের আকবর শাহ এলাকায় পাহাড় ধসে একজন মারা গেছেন। নিহতের নাম খোকা (৪৫)। এ ঘটনায় আরও কয়েকজন মাটির নিচে চাপা পড়েছেন বলে জানা গেছে। শুক্রবার (৭ এপ্রিল) সন্ধ্যায় এই ঘটনা ঘটে। আহত কয়েকজনকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। খোকা (৪৫) নামের এক শ্রমিককে চট্টগ্রাম মেডিকেলে আনার পর চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেছেন। 

ফায়ার সার্ভিস চট্টগ্রামের সহকারী পরিচালক আবদুল মালেক জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ শুরু করেছেন।

স্থানীয়রা জানান, বৃষ্টি না হলেও পাহাড় কাটার কারণে এই ধসের ঘটনা ঘটেছে। ধারণা করা হচ্ছে তারা পাহাড় কাটার সঙ্গে জড়িত ছিলেন। বন্দরনগরী চট্টগ্রামে এর আগে বেশ কয়েকবার পাহাড় ধসে হতাহতের ঘটনা ঘটেছে। চট্টগ্রাম মহানগরে ৬৫ পাহাড়ের মধ্যে ৩৪ পাহাড়কে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পাহাড় ব্যবস্থাপনা কমিটি। এরমধ্যে সরকারি ও ব্যক্তি মালিকানাধীন ১৭টি অতি ঝুঁকিপূর্ণ পাহাড়ে ৮৩৫টি পরিবার বসবাস করছে। অত্যধিক ঝুঁকিপূর্ণভাবে ব্যক্তিমালিকানাধীন ১০টি পাহাড়ে অবৈধভাবে বসবাসকারী পরিবারের সংখ্যা ৫৩১টি। সরকারি বিভিন্ন সংস্থার মালিকানাধীন সাতটি পাহাড়ে অবৈধ বসবাসকারী পরিবারের সংখ্যা ৩০৪টি।

প্রতিবছর বর্ষা মৌসুমে চট্টগ্রামের কোথাও না কোথাও পাহাড় ধসের ঘটনা ঘটে। এর মধ্যে পাহাড় ধসে সবচেয়ে বেশি মানুষ মারা যায় ২০০৭ সালে। ওই বছরের ১১ জুন টানা বর্ষণের ফলে চট্টগ্রামে পাহাড় ধসে ১২৭ জনের মৃত্যু হয়। ২০১৭ সালে মারা যান ৩০ জন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭