ইনসাইড ওয়েদার

গরমের তীব্রতা আরও বাড়তে পারে: আবহাওয়া অধিদপ্তর


প্রকাশ: 07/04/2023


Thumbnail

শুক্রবার সকাল থেকে ঢাকা শহরজুড়ে প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে। প্রখর রোদে রাস্তার পিচ যেন গলে যাচ্চে বলে মনে হচ্ছে। এদিকে ঢাকার বাইরেও খুলনা বিভাগ এবং অন্তত চারটি জেলায় এর চেয়ে বেশি গরম অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে। গত দুই দিনে দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা বাড়ছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী অন্তত এক সপ্তাহ গরমের তীব্রতা কমার সম্ভাবনা নেই। বরং আগামী কয়েক দিন দেশের বেশির ভাগ এলাকায় গরমের কষ্ট বাড়তে পারে। দেশের বিভিন্ন স্থানে যে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে, তার তীব্রতা বেড়ে মাঝারি থেকে তীব্র দাবদাহে পরিণত হতে পারে। অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে। কোথাও কোথাও হালকা বাতাস বইলেও তাতে গরমের তীব্রতা কমছে না।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, আজ শুক্রবার (৭ এপ্রিল) দিনের বাকি সময়, এমনকি রাতেও গরমের তীব্রতা একই থাকবে। আগামীকাল দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। দেশের বিভিন্ন স্থানে দাবদাহ আরও ছড়িয়ে পড়তে পারে। বাকি এলাকাগুলোতে দাবদাহের তাপমাত্রা, অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। রাত ও দিনের তাপমাত্রার পার্থক্য ১০ ডিগ্রি সেলসিয়াসের কম রয়েছে। এতে দিনের রোদ ফুরিয়ে গেলেও রাতেও গরম থাকতে পারে।

এ ব্যাপারে জানতে চাইলে আবহাওয়াবিদ শাহিনুর ইসলাম বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে দেশের বেশির ভাগ এলাকায় মেঘ-বৃষ্টির সম্ভাবনা কম। তবে দেশের কয়েকটি এলাকায় বিচ্ছিন্নভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হলেও তা কম সময় স্থায়ী হবে। ফলে গরমের তীব্রতা রয়ে যেতে পারে।

আজ শুক্রবার দেশের সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া রাজশাহী, পাবনা, ফরিদপুর ও মানিকগঞ্জের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রাও ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, অর্থাৎ ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল।

এদিকে তীব্র গরমের রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকার মানুষের কষ্ট বেড়েছে। বিশেষ করে এ সময়ে যারা নানা কাজে ঘরের বাইরে যাতায়াত করছে, তাদের গরমের কষ্ট বেশি সহ্য করতে হচ্ছে। যেসব এলাকায় গাছপালা ও জলাশয় নেই, সেখানকার গরমের তীব্রতা অন্য এলাকাগুলোর তুলনায় বেশি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭