ইনসাইড গ্রাউন্ড

পাপন-সালাউদ্দিনের লড়াই থেকে কতটুকু লাভবান হবেন ফুটবলাররা?


প্রকাশ: 08/04/2023


Thumbnail

নাজমুল হাসান পাপন ও কাজী সালাউদ্দিন- দেশের দুই ক্রীড়া সংগঠক। একজন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান, আরেকজন সামলান বাংলাদেশ ফুটবল ফেডারেশন। দুটিই বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা। এক সময় ফুটবলের জনপ্রিয়তা আকাশচুম্বী হলেও সময়ে সাথে সাথে তা মলিন হয়েছে। আর মুদ্রার উল্টো পিঠে ক্রিকেট সেই জনপ্রিয়তার শিখরে উঠেছে।

যেখানে একের পর এক সাফল্য এনে দিয়ে পরিণত হয়েছে ক্রিকেট দল। তার বিপরীতে ব্যর্থতার জালে আষ্টেপৃষ্ঠে আটকে গিয়ে থমকে গেছে ফুটবল দল। ফলে স্বভাবতই আর্থিক বিনিয়োগ ও সুযোগ-সুবিধায় ক্রিকেট ফুটবলের থেকে যোজন যোজন এগিয়ে ক্রিকেট। বর্তমান প্রেক্ষাপটে দুই বোর্ডের অর্থনৈতিক অবস্থাকে তাই দুই মেরুর সাথে তুলনা করা যায়। যেখানে বিশ্বের অন্যতম ধনী ক্রিকেট বোর্ড বলা হয় বিসিবিকে, সেখানে নিজেদের খরচ যোগাতে এখনও হিমশিম খেতে হয় বাফুফেকে।

গত কয়েক বছর নারী ফুটবলারদের হাত ধরে নিয়মিত সাফল্য পাচ্ছে বাংলাদেশ। তাতে আরো একবার ফুটবলের পুনর্জাগরণের স্বপ্ন দেখছে সকলে। সবশেষ নারী সাফে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখিয়েছে বাংলাদেশ। এরপর তাদের নিয়ে চলেছে বিস্তর উদযাপন। ছাদ খোলা বাস ঘোরানো, সংবর্ধনা ও নানা পুরষ্কারের ঘোষণা দেয়া হয়েছিলো নারী দলের জন্য। সে সময় সাফ জয়ী নারী দলকে ৫০ লক্ষ টাকা পুরষ্কারের ঘোষণা দিয়েছিলো বিসিবিও। এই ইস্যুতে এই দুই বোর্ড প্রধান জড়িয়েছেন কথার দ্বন্দ্বে।

সম্প্রতি নানা সুযোগ-সুবিধার উন্নতি ও বেতন বাড়ানোর দাবিতে তিন দিন অনুশীলনও বন্ধ রেখেছিলেন ফুটবলাররা। টাকার অভাবে বাংলাদেশ নারী দলকে মিয়ানমারে অনুষ্ঠিত হওয়া অলিম্পিকের বাছাইপর্বে পাঠাতে পারেনি বাফুফে। সে বিষয়ে ডাকা সংবাদ সম্মলনে পরোক্ষভাবে নাজমুল হাসান পাপনের সমালোচনা করেন কাজী সালাউদ্দিন। নাম উল্লেখ না করে প্রধানমন্ত্রীর ফোন আসা নিয়ে নাটক ও সেটি গণমাধ্যমের সামনে উপস্থাপন নিয়ে তীর্যক মন্তব্য করেছিলেন তিনি। সেই সাথে ঘোষিত অর্থ পুরষ্কার এখনো নারী ফুটবলারদের বুঝিয়ে না দেয়ায় একহাত নিয়েছিলেন বিসিবিকে।

এরপর অবশ্য পুরষ্কারের অর্থ বুঝিয়ে না দেয়ার ঘটনায়, বাফুফেকেই দায়ী করে বিসিবি। ফুটবল ফেডারেশনের অসহযোগিতার কারণে দেরি হচ্ছে বলে জানায় ক্রিকেট বোর্ড। গত ৬ এপ্রিল নারী ফুটবল দলের অধিনায়ক ও কোচের উপস্থিতিতে প্রতিশ্রুত ৫০ লাখ টাকার চেক তুলে দেয় বিসিবি। এতদিন সালাউদ্দিনের মন্তব্য নিয়ে কিছু না বললেও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে মুখ খুলেছেন নাজমুল হাসান পাপন।

সংবাদ সম্মলনে কাজী সালাউদ্দীনের কড়া সমালোচনা করেছেন নাজমুল হাসান পাপন। বাফুফে সভাপতির নাম উল্লেখ না করে তাকে নির্লজ্জ-বেহায়া-অহংকারি বলে মন্তব্য করেন বিসিবি প্রধান। গণমাধ্যমকর্মীদের বলেন, "আপনারা টাকার হিসাব চাইলে উনার তো মাথা খারাপ হবেই। ফলে উনাকে এই ধরনের প্রশ্ন করবেন না।" তবে মাত্র ২০ লাখ টাকার জন্য মেয়েদের প্রি-অলিম্পিক খেলতে না যেতে পারাকে সংগঠক হিসেবে দুর্বলতার জায়গা হিসেবে উল্লেখ করেন পাপন। সেই সাথে সমস্যা থাকলে উত্তরণের পথ খোঁজার পরামর্শ দিয়েছেন বাফুফেকে। নিজেদের ভেতর চেপে রেখে যে প্রক্রিয়ায় বাফুফে তা প্রকাশ করেছে সেটিকেও দুঃখজনক বলে আখ্যায়িত করেছেন ক্রিকেটের অভিভাবক সংস্থার প্রধান।

দুই বোর্ড প্রধানের এই এই কথার লড়াই কতদূর গড়ায় সেটি বলে দেবে সময়। কিন্তু অদূর ভবিষৎ চিন্তা করে বাফুফের নিজেদের পরিবর্তন নিয়ে ভাবার সময় চলে এসেছে। পুরুষ দলের ব্যর্থতার পরও সিশেলসের মতো অখ্যাত দলের বিপক্ষে দুটি ম্যাচ খেলার জন্য সৌদি আরবে ক্যাম্প করতে পাঠানো, আর টাকার অভাবে নারী দল না পাঠানোর ঘটনায় বাফুফেকে নিয়ে নিন্দা চলছেই। শুধু বাফুফে নয়, সে সময় নারী দলকে ৫০ লাখ টাকা অর্থ পুরষ্কারের ঘোষণা দিয়েছিলেন বাফুফেরই আরেক সংগঠক সালাম মুর্শেদী। বিসিবি তার প্রতিশ্রুত অর্থ প্রদান করলেও, বাফুফের সেই অর্থ কবে পাবে নারী ফুটবলাররা?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭