ইনসাইড গ্রাউন্ড

লিটন কি থাকবেন কলকাতার একাদশে?


প্রকাশ: 09/04/2023


Thumbnail

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ শেষ হওয়ায় আইপিএলের যাওয়ার প্রহর গুনছেন বাংলাদেশ ওপেনার লিটন কুমার দাস। আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর ছুটি চেয়ে এনওসির আবেদন করলেও ঢাকা টেস্ট বিবেচনায় তাকে ছাড়পত্র দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে মিরপুর টেস্ট শেষ হওয়ায় এখন আর আইপিএলে যেতে কোন বাঁধা নেই তার। আজ সকালেই ভারতের উদ্দেশ্যে দেশ ছাড়ার কথা লিটন দাসের। আজই নিজেদের তৃতীয় ম্যাচের আগে দলের সাথে যোগ দেবেন তিনি।

প্রথমবারের মত আইপিএলে ডাক পেয়েছেন লিটন। যদিও পুরো টুর্নামেন্টের জন্য তাকে পাবে না কলকাতা নাইট রাইডার্স। আগামী মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে আইসিসি সুপার লিগের সিরিজ খেলতে ইংল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। সে সিরিজের জন্য ১লা মে লিটনকে ছেড়ে দিতে হবে কলকাতাকে। এই কারণে লিটনকে নাম প্রত্যাহারের অনুরোধ করেছিলো ফ্রাঞ্চাইজিটি। তবে প্রথমবার আইপিএলে খেলার এই সুযোগ কাজে লাগানোর সিদ্ধান্ত জানান এই ডানহাতি ব্যাটসম্যান।

এপ্রিল থেকে ১লা মে- সময়ের মধ্যে ৭টি ম্যাচ খেলবে কলকাতা নাইট রাইডার্স।  এপ্রিল আহমেদাবাদে গুজরাট টাইটান্স, ১৪ এপ্রিল ইডেন গার্ডেন্সে সানরাইজার্স হায়দরাবাদ এবং ১৬ এপ্রিল মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে মাঠে নামবে কেকেআর। চারদিন বিরতির পর দিল্লি ক্যাপিটালসের মুখোমুখি হবে দলটি। এরপর ২৩ এপ্রিল চেন্নাই সুপার কিংস, ২৬ এপ্রিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং ২৯ এপ্রিল গুজরাট টাইটান্সের বিপক্ষে ম্যাচে লিটনকে পাবে কলকাতা।

তবে কলকাতার একাদশে সুযোগ পাওয়াটা খুব একটা সহজ হবে না লিটনের। কলকাতার বিদেশী ক্রিকেটারের মধ্যে লিটনই সবার পড়ে দলের সাথে যোগ দিচ্ছেন। আবার তার প্লেয়িং পজিশনেও রয়েছে একাধিক ক্রিকেটার। যা দলে জায়গা পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বাঁধা হয়ে দাড়াতে পারে। কলকাতার হয়ে এরই মধ্যে ২টি ম্যাচ খেলে ফেলেছেন রহমানুল্লাহ গুরবাজ। প্রথম ম্যাচে ১৬ বলে ২২ রানের পর দ্বিতীয় ম্যাচে ৪৪ বলে ৫৭ রান করেছেন এই আফগান ব্যাটসম্যান। ফলে এই মুহুর্তেই তার বাদ পড়ার সম্ভাবনা কমই।

সাকিবের বদলি হিসেবে কলকাতা দলে নিয়েছে ইংলিশ ওপেনার জেসন রয়কে। তার সাথেও প্রতিদ্বন্দ্বীতা করতে হবে লিটনকে। আবার কলকাতার আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান নারায়ণ জগদীশনও খেলেন ওপেনিংয়ে। সেক্ষেত্রে আরও একজন প্রতিদ্বন্দ্বী বাড়লো লিটনের। কলকাতার বাকি বিদেশির মধ্যে দুই ক্যারিবিয়ান তারকা আন্দ্রে রাসেল সুনীল নারাইনের একাদশে থাকাটা অনেকটাই নিশ্চিত। আবার দুই কিউই পেসার টিম সাউদি লকি ফার্গুসনের মধ্যে একজনের খেলা নিশ্চিত। আর দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার বর্তমানে নামিবিয়ার হয়ে খেলা ডেভিস ভিসাকে কলকাতা দলে নিয়েছে রাসেলের ব্যাকআপ হিসেবে। ফলে ওপেনার কিংবা উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে খেললেও একাদশে জায়গা পেতে অন্তত জনের সাথে লড়াই করতে হবে এই বাংলাদেশি ক্রিকেটারকে।

তবে লিটনের সম্ভাবনা যে একেবারেই থাকছে না, বিষয়টি তেমনও নয়। ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন লিটন। ইংল্যান্ডের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে করেন ৫৭ বলে ৭৩ রান। এরপর আইরিশদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ২৩ বলে ৪৭ দ্বিতীয় ম্যাচে ৪১ বলে ৮৩ রানের বিস্ফোরক ইনিংস খেলেন লিটন। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষেও ত্রাস ছড়িয়েছিলেন ব্যাট হাতে। এসব কারণে একাদশে জায়গা পাওয়ার জোর দাবি জানাতে পারেন লিটন। তবে গুরবাজ বা জেসন রয় ব্যাট হাতে সফল না হলে, কিংবা অন্য বিদেশীদের বিশ্রামের সুযোগ দিয়ে লিটনকে খেলানো হতে পারে বলে গুঞ্জন শোনা গেছে নানা সময়। বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য অন্তত ২টি ম্যাচে লিটনকে খেলাতে পারে কলকাতা। আর লিটন যদি সে সুযোগ কাজে লাগাতে পারেন, তবে আইপিএলের অভিষেক আসরে কলকাতার জার্সিতে বেশ কয়েকটি ম্যাচেই তাকে পাওয়ার আশা করতে পারেন ভক্ত-সমর্থক থেকে শুরু করে সকলেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭