ওয়ার্ল্ড ইনসাইড

আফগানিস্তানে সেনা সরানো নিয়ে গোয়েন্দা ব্যর্থতার কথা স্বীকার করল আমেরিকা


প্রকাশ: 09/04/2023


Thumbnail

২০২১ সালে আফগানিস্তান থেকে সেনা সরাতে শুরু করে আমেরিকা। দীর্ঘ দুদশক পর সন্ত্রাসবিদীর্ণ এশিয়ার এই দেশ থেকে সেনা প্রত্যাহার করে মার্কিনিরা। কিন্তু তারপরই আফগানিস্তানের দখল নিয়ে নেয় তালিবানরা। যে তালিবানকে রুখতে ২০ বছর  আগে আমেরিকার সেনা পাঠিয়েছিল, সেনা সরতে সেই তালিবানের হাতেই যায় আফগানিস্তানের দখল।

আমেরিকার সেনা প্রত্যাহারের এই সিদ্ধান্ত প্রশ্নের মুখে পড়ে যায়। এই সিদ্ধান্ত কতটা যুক্তিযুক্ত তা নিয়ে প্রশ্ন ওঠে খোদ আমেরিকার মাটিতে। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে গত বৃহস্পতিবার একটি রিপোর্ট প্রকাশ করে হোয়াইট হাউস। সেই রিপোর্টে আমেরিকার এই অপারেশনকে সমর্থন করেছে হোয়াইট হাউস। তবে সেনা প্রত্যাহারের বিষয়ে গোয়েন্দা ব্যর্থতার কথা স্বীকার করে নেওয়া হয়েছে রিপোর্টে। পাশাপাশি আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপরেও দোষারোপ করা হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের আমলেই আফগানিস্তান থেকে সেনা সরানোর জন্য আলোচনা শুরু হয়। বাইডেন ক্ষমতায় এসে তাতে সবুজ সঙ্কেত দেন। কিন্তু আমেরিকা তার সহযোগীরা সেনা সরিয়ে নেওয়ার কয়েক সপ্তাহের মধ্যে আফগানিস্তানের দখল নেয় তালিবান।  নিয়ে হোয়াইট হাউসের তৈরি এই রিপোর্ট পাঠানো হয়েছে মার্কিন কংগ্রেসে। সেখানে রিপাবলিকানরা হলেন সংখ্যাগরিষ্ঠ। তাঁরা এই বিপর্যয়ের জন্য বাইডেন প্রশাসনের বিরুদ্ধেই আঙুল তোলেন। তবে রিপোর্টে সেনা সরানোর বিষয়ে ভুলের কথা স্বীকার করা হয়েছে।

নিয়ে আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, “কোনও যুদ্ধ শেষ করা খুব সহজ কাজ নয়। ২০ বছরের যুদ্ধের শেষ তো অবশ্যই সহজ নয়। তবে তার মানে এই নয় যে সেরাটা করার চেষ্টা হয়নি।গোয়েন্দা ব্যর্থতার বিষয়টিও মেনে নিয়েছেন কিরবি। তিনি বলেছেন, “আমরা গোয়েন্দার ব্যাপারে খুব পরিষ্কার তথ্য পায়নি।

পাশাপাশি ট্রাম্প প্রশাসনেরও সমালোচনা করা হয়েছে ওই রিপোর্টে। কিরবি বলেছেন, “আমেরিকা সেনা সরিয়ে নেওয়ার পর আফগান সেনার উপর ভরসা রাখা হয়েছিল। তালিবান আক্রমণ চালাতে পারে সম্ভাবনা ছিল। কিন্তু এত দ্রুত তাঁরা ক্ষমতা দখ করবে এটা আমরা ধারণা করতে পারিনি।যদিও এই রিপোর্ট প্রকাশের পর চুপ নেই ডোনাল্ড ট্রাম্প। তিনি নিজের সোশ্যাল মিডিয়া অ্যাপ থেকে এই বিপর্যয়ের জন্য দায়ী করেছেন বাইডেনকে। ট্রাম্প লিখেছেন, “বাইডেন এর জন্য দায়ী, আর কেউ নয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭