ইনসাইড গ্রাউন্ড

কোচ ছাঁটাইয়ের নতুন রেকর্ড প্রিমিয়ার লীগে


প্রকাশ: 10/04/2023


Thumbnail

ইউরোপের প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্টগুলোর মধ্যে সবচেয়ে বেশি কদর ইংলিশ প্রিমিয়ার লিগের। তর্ক সাপেক্ষে ক্লাব ফুটবলের সবচেয়ে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ আসরও এটি। যেখানে বড় দলগুলোর পাশাপাশি বুক চিতিয়ে লড়াই করে ছোট দলগুলোও। যা কদর বাড়িয়েছে লিগটির। সেই সাথে দলবদল ফি, দর্শকসংখ্যা আর আয়ের দিক থেকেও অন্য লিগগুলোর থেকে যোজন যোজন এগিয়ে ইপিএল। এত সব কিছুর ভীড়ে এবার একটি নেতিবাচক রেকর্ড গড়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ। ২০২২-২৩ মৌসুম শেষ হওয়ার আগেই এখন পর্যন্ত ১২ জন কোচ ছাঁটাই করেছে প্রিমিয়ার লিগের দলগুলো। যা লিগটির ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ সংখ্যক কোচ ছাঁটাইয়ের ঘটনা।

মৌসুম শুরু করা ২০ কোচের মধ্যে ডাগআউটে টিকে আছেন মাত্র ৮ জন। মোট ১০টি দল মৌসুমের মাঝপথেই কোচ বিদায়ের ঘটনা ঘটিয়েছে। এর মধ্যে সর্বোচ্চ দুইবার করে কোচ বদলেছে চেলসি ও সাউদাম্পটন। আর বাকি ৮ ক্লাব বাদ দিয়েছে একজন করে কোচ। এর আগে প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ ১০ জন কোচ বরখাস্ত হয়েছিল তিনটি মৌসুমে। যার সবগুলোই গত এক দশকের মধ্যে। ২০১৩-১৪ মৌসুমের পর ২০১৭-১৮ তে সমান ১০ জন কোচ চাকুরি হারিয়েছিলেন। এরপর প্রিমিয়ার লিগের সবশেষ আসরেও সেই সংখ্যাট ছিলো দশ। তবে চলতি মৌসুমে তা বেড়ে দাড়িয়েছে ১২ তে। যা মৌসুম শেষ হওয়ার আগে কোচ ছাঁটাইয়ের হিসেবে নতুন রেকর্ড।

এর শুরুটা হয়েছিলো গত বছর আগষ্টে বোর্নমাউথের কোচ স্কট পারকারকে দিয়ে যার শুরু। ইংলিশ প্রিমিয়ার লিগে কোচ ছাঁটাইয়ের সংস্কৃতিতে সবচেয়ে এগিয়ে চেলসি। লিগে ধারাবাহিক ব্যর্থতার দায়ে সেপ্টেম্বরে টমাস টুখেলকে বরখাস্ত করে ক্লাবটি। এক মৌসুম আগেই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে ব্লুজদের চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতিয়েছিলেন এই কোচ। অক্টোবরে চাকুরি হারান দুই জন। উলভসের ব্রুনো লাস ও অ্যাস্টন ভিলা বিদায় করে স্টিভেন জেরার্ডকে। বিশ্বকাপ বিরতির সময় সাউদাম্পটন থেকে বরখাস্ত হন রালফ হাসেন হাটল।

২০২২ সালে সব মিলিয়ে ৫ জন কোচের চাকুরি গেলেও চলতি বছরের চাকুরি হারিয়েছেন ৭ জন। ২৩ জানুয়ারি ব্যর্থতার দায়ে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডকে ছাঁটাই করে এভারটন। ৬ ফেব্রুয়ারি লিডস ইউনাইটেডের ডাগআউট থেকে সরে যেতে হয় জেসে মার্শকে। নিয়োগের ৩ মাসের মাথায় মৌসুমে দ্বিতীয়বারের মতো কোচ ছাঁটাই করে সাউদাম্পটন। নাথান জোনসের জায়গায় দ্বায়িত্ব দেয়া হয় রুবেন সেলেসকে। মার্চ মাসে চাকুরি হারিয়েছেন আরো দুই কোচ। ক্রিস্টাল প্যালেসের প্যাট্রিক ভিয়েরা এবং টটেনহামের অ্যান্তোনিও কন্তে।

এরপর থেকেই ছাঁটাইয়ের নতুন রেকর্ডের কাছাকাছি পোঁছে যায় ইংলিশ প্রিমিয়ার লিগ। ২ এপ্রিল লেস্টার সিটি থেকে ব্রেন্ডন রজার্সের বিদায়ে সে জল্পনা-কল্পনা বাস্তবে রূপ নেয়। একই দিনে নিয়োগের সাত মাস পেরোনোর আগেই চাকুরি হারান ব্রাইটন থেকে চেলসিতে আসা গ্রাহাম পটার।

ইংলিশ প্রিমিয়ার লিগে অর্ধেকের বেশি ম্যাচ খেলে ফেলেছে দলগুলো। এরই মধ্যে অন্তবর্তীকালীন কোচ হিসেবে দ্বিতীয় মেয়াদে চেলসির ডাগআউটে ফিরেছেন ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। এই মেয়াদেও তার শুরুটা হয়েছে হার দিয়ে। এখন দেখার অপেক্ষা মৌসুম শেষে কোচ ছাঁটাইয়ের এই সংখ্যা কোথায় দাড়ায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭