ইনসাইড গ্রাউন্ড

লিভারপুল পয়েন্ট পাওয়ায় কপাল খুললো সিটির


প্রকাশ: 10/04/2023


Thumbnail

জমে উঠেছে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই। সে লড়াই জমিয়ে তুলেছে শিরোপার দৌড় থেকে অনেক আগেই ছিটকে যাওয়া লিভারপুল। এবারের শিরোপা জয়ের তালিকায় সবার উপরে থাকা আর্সেনালকে অ্যানফিল্ডে আটকে দিয়েছে অল রেডসরা। তাতে আর্সেনালের নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির জন্য আর্শীবাদ হয়ে এসেছে। শীর্ষে থাকা আর্সেনালের সাথে ম্যানসিটির পয়েন্ট ব্যবধান কমে দাড়িয়েছে ৬ এ। তাতে এবার শিরোপা ধরে রাখার সম্ভাবনা তৈরি হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন সিটির সামনে।

এই ম্যাচ খেলতে নামার আগে ম্যানসিটির থেকে ৫ পয়েন্ট এগিয়ে ছিলো গানাররা। এই ম্যাচে সুযোগ ছিলো ব্যবধানটা আরো বাড়িয়ে নেয়ার। সেই সাথে ২০১২-১৩ মৌসুমের পর অ্যানফিল্ডে কোন ম্যাচ জিততে না পারার আক্ষেপটাও ঘোচানোর সুযোগ ছিলো মিকেল আরতেতার দলের। দলটির ফুটবলাররাও দারুণ ছন্দে থাকায় সে আশা করাটা বাড়াবাড়ি ছিলো না মোটেই। তার উপর প্রতিপক্ষ লিভারপুল তো নিজেদেরকেই হারিয়ে খুঁজছে।

ম্যাচের ৮ মিনিটে আর্সেনালকে এগিয়ে দিয়ে সেটির প্রমাণ দিয়েছিলেন গ্যাব্রিয়েল মার্তিনেল্লি। ১৬ মিনিটে সাকার পাস থেকে গোল করতে ব্যর্থ হন গ্যাব্রিয়েল জেসুস। কিছুক্ষণ পর সুযোগ নষ্ট করে লিভারপুলের অ্যান্ডি রবার্টসন। উল্টো ২৮ মিনিটে মার্তিনেল্লির ক্রস থেকে হেডে গোল করে ব্যবধান বাড়ান জেসুস। তবে ৪২ মিনিটে ব্যবধান কমান মোহাম্মদ সালাহ।

বিরতির সময় খেলার বাইরের এক ঘটনায় উত্তপ্ত হয়ে উঠে অ্যানফিল্ড। ম্যাচের লাইনসম্যানের বিরুদ্ধে কনুই দিয়ে গুঁতো দেয়ার অভিযোগ করেন লিভারপুলের স্কটিশ ফুটবলার অ্যান্ডি রবার্টসন। দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরার সুযোগ হারায় লিভারপুল।

৫৪ মিনিটে ডিয়েগো জোতাকে ফাউলের কারণে পেনাল্টি পায় লিভারপুল। তবে সেখান থেকে গোল করতে পারেন নি সালাহ। তার নেয় শটটি চলে যায় পোষ্টের বাইরে দিয়ে। তবে এরপর বারবার আক্রমণে উঠে আর্সেনালের বক্সে ভীতি ছড়াচ্ছিলো লিভারপুল। তবে 

আর্সেনাল গোলকিপার রামসডেলের দৃঢ়তায় বেঁচে যায় গানাররা। সালাহ-নুনিয়েজদের বেশ কয়েকটি গোলের সুযোগ নষ্ট করে দেন তিনি। 

তবে লিভারপুলের ত্রাণকর্তা হয়ে আসেন বিদায়ী তারকা রবার্তো ফিরমিনো। ম্যাচের ৮৭ মিনিটে ট্রেন্ট আলেকজান্ডার আরনল্ডের ক্রস থেকে হেডে গোল করে অলরেডসদের সমতায় ফেরান এই ব্রাজিলিয়ান। শেষ দিকে রামসডেল সালাহর আরও একটি শট গোল লাইন থেকে না ফেরালে জয় নিয়েও মাঠ ছাড়তে পারতো লিভারপুল। মাঠ ছেড়েছে পয়েন্ট ভাগাভাগি করে।

এই মৌসুমে শীর্ষ চারে থেকে লিগ শেষ করাটাও কঠিন লিভারপুলের জন্য। প্রিমিয়ার লিগের চতুর্থ স্থানে থাকা টটেনহামের থেকে ১২ পয়েন্টে পিছিয়ে আছে লিভারপুল। তবে এক দশক ধরে নিজেদের মাঠে আর্সেনালের বিপক্ষে অপরাজিত থাকার রেকর্ডটা অক্ষুণ্ন রেখেছে অল রেডসরা।

তবে লিভারপুল ড্র করায় লাভ হয়েছে ম্যানসিটির। শিরোপার দৌড়ে এখন আর্সেনালের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে সিটিজেনরা। ৩০ ম্যাচ থেকে ৭৩ পয়েন্ট রয়েছে আর্সেনালের। গানারদের থেকে এক ম্যাচ কম খেলে ৬৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যানচেস্টার সিটি। তবে আর্সেনালের বড় চিন্তার কারণ- লিগ পর্বে এখনো একটি ম্যাচ বাকি রয়েছে এই সিটির বিপক্ষেই। সে বাঁধা উতরাতে না পারলে ১৮ বছর পর যে লিগ শিরোপার স্বপ্ন দেখছিলো দলটি, তাতে বড়সড় ধাক্কা খেতে পারে আর্সেনাল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭