ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপ খেলতে বাংলাদেশের দিকে তাকিয়ে দক্ষিণ আফ্রিকা


প্রকাশ: 11/04/2023


Thumbnail

আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আগামী মাসে ইংল্যান্ড সফর করবে বাংলাদেশ ক্রিকেট দল। আইরিশদের বিপক্ষে এই সিরিজটি আইসিসি সুপার লিগের অংশ। সিরিজটি সামনে রেখে ১৫ সদস্যের দলও ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে, এরই মধ্যে বাংলাদেশ সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করে ফেলায় এই সিরিজের ফল বাংলাদেশের ক্ষেত্রে খুব একটা প্রভাব ফেলবে না। বরং এই সিরিজটির উপর নির্ভর করছে দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ডের বিশ্বকাপ ভাগ্য।

২০২৩ বিশ্বকাপ সামনে রেখে ১৩টি দল নিয়ে সুপার লিগ শুরু করেছিলো আইসিসি। এ তালিকার শীর্ষ ৮ দল সরাসরি অংশ নেবে ভারতে অনুষ্ঠিতব্য এবারের ওয়ানডে বিশ্বকাপে। বাকি ২ দলকে আসতে হবে বাছাই পর্বের বাঁধা পেরিয়ে। এরই মধ্যে আয়োজক ভারতসহ ৭ দলের বিশ্বকাপ অংশগ্রহণ নিশ্চিত। একটি জায়গার জন্য লড়াইয়ে আছে কার্যত দুটি দল- দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ড।

৯৮ পয়েন্ট নিয়ে এই মুহুর্তে সুপার লিগের পয়েন্ট টেবিলের অষ্টম স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। নিউ জিল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজ হেরে সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ হারিয়েছে শ্রীলঙ্কা। এরপরই নেদারল্যান্ডসের বিপক্ষে দুই ওয়ানডে জিতে নিয়ে লড়াই জমিয়ে তুলেছে প্রোটিয়ারা। ৭৮ পয়েন্ট নিয়ে ডাচদের মুখোমুখি হয়েছিলো টেম্বা বাভুমার দল। দুই ম্যাচ থেকে ২০ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের ৮৮ পয়েন্ট টপকে যায় দক্ষিণ আফ্রিকা। তাতে সরাসরি বিশ্বকাপ খেলার স্বপ্ন বিসর্জন দিতে হয় ক্যারিবিয়ানদেরও। যদিও এ লড়াইয়ে ভাগ্য নিজেদের হাতে ছিলো না ওয়েস্ট ইন্ডিজের। সুপার লিগের সবগুলো ম্যাচই খেলে ফেলায় তাদেরকে তাকিয়ে থাকতে হয়েছে অন্য দলগুলোর ফলের দিকে।

তবে এই লড়াইয়ে এখনো টিকে আছে আয়ারল্যান্ড। ২১ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৬৮ পয়েন্ট। হাতে আছে বাংলাদেশের বিপক্ষে আরো ৩টি ম্যাচ। মার্চে বাংলাদেশ সফরে ৩টি ওয়ানডে খেলেছে আইরিশরা। একটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলেও বাকি দুই ম্যাচে বাংলাদেশের কাছে পাত্তাই পায়নি আয়ারল্যান্ড। তবে সরাসরি বিশ্বকাপে অংশ নিতেইংল্যান্ডের চেমসফোর্ডে অনুষ্ঠিত আসন্ন সিরিজে ধবলধোলাই করতে হবে বাংলাদেশকে। যদি আইরিশরা সেটা করতে পারে, তাতে দক্ষিণ আফ্রিকার সমান ৮৮ পয়েন্ট হবে তাদের।

কিন্তু বাংলাদেশের বিপক্ষে একটি ম্যাচ হেরে গেলেই সরাসরি বিশ্বকাপে খেলার স্বপ্নে ইতি টানতে হবে আইরিশদের। তাতে অষ্টম দল হিসেবে বিশ্বকাপ খেলা নিশ্চিত করবে দক্ষিণ আফ্রিকা। সিরিজের বাকি দুই ম্যাচ জিতলেও আয়ারল্যান্ডের কিছুই করার নেই। বাছাই পর্ব খেলেই আসতে হবে বিশ্বকাপে।

শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের সাথে সুপার লিগের পয়েন্ট তালিকার বাকি দলগুলো অংশ নেবে বিশ্বকাপের বাছাই পর্বে। আগামী জুনে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত এই বাছাই পর্বে অংশ নেবে আইসিসি আরো ৫ সহযোগী দল। ১০ দলের এই বাছাইপর্ব থেকে অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে সুযোগ পাবে শীর্ষ দুটি দল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭