ইনসাইড বাংলাদেশ

বাংলা নববর্ষব উদযাপনে প্রস্তুত ইসলামী বিশ্ববিদ্যালয়


প্রকাশ: 12/04/2023


Thumbnail

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসে চলছে বর্ষবরণের প্রস্তুতি। নানা আয়োজনে বাংলা নববর্ষকে বরণ করে নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দিনটিতে বাঙালি সাংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরতে ব্যস্ত সময় পার করছেন চারুকলা বিভাগের শিক্ষার্থীরা। নিজেদের হাতে রঙ-বেরঙের কুলা, চালুনি, বাশ বেতের তৈরী বড় পাখি, মুখশ ও মাছ ধরার পলোসহ বাঙালি সংস্কৃতির বিলুপ্তপ্রায় বিভিন্ন জিনিসপত্র তৈরী করছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের অর্থায়নে এবং চারুকলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. আক্তারুল ইসলাম জিল্লুর পরিচালনায় বিভাগটির শিক্ষার্থীরা এসব কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

এবার নববর্ষ উদযাপন উপলক্ষে পহেলা বৈশাখে নানা কর্মসূচির আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী শুক্রবার (১৪ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় প্রশাসন ভবন চত্বরে ঢাক ঢোল পিটিয়ে কর্মসূচির উদ্বোধন করবেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। এসময় প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমান উপস্থিত থাকবেন। পরে ভিসির নেতৃত্বে প্রশাসন ভবন চত্বর থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হবে।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা নিজেদের হাতে তৈরীকৃত রঙ-বেরঙের কুলা, চালুনিসহ বাঙালি সংস্কৃতির বিলুপ্তপ্রায় বস্তুগুলো তুলে ধরেবেন। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অনুষদ ভবন সংলগ্ন বটতলায় গিয়ে শেষ হবে।

শোভাযাত্রায় ভিসি, প্রো-ভিসি, ট্রেজারার ও রেজিস্ট্রার ছাড়াও বিভিন্ন অনুষদ, বিভাগ, হল, বিভিন্ন সমিতি, পরিষদ, ফোরাম, বিভিন্ন পর্যায়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী, ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, বিভিন্ন ছাত্র সংগঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো অংশ নেবেন। পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষা করে শোভাযাত্রায় অংশগ্রহণের জন্য শিক্ষক শিক্ষার্থীদের নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে বাংলা নববর্ষকে বরণ করে নিতে ব্যস্ত সময় পার করছে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা। মঙ্গল শোভাযাত্রায় গ্রাম-বাংলার প্রতিচ্ছবি ফুটিয়ে তুলতে আঁকছেন নানা রকম ছবি। নানা রং দিয়ে বিচিত্র সাজের নানা ধরণের মুখোশও তৈরি করছেন তারা। লোকজ সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে গ্রাম বাংলার পরিচিত মাছ ধরার পলুই, শান্তির প্রতীক কবুতর, কুলা, চালুনি, কলস ও প্যাঁচার ছোট-বড় নানা রঙের বিভিন্ন মুখোশ তৈরিতে ব্যস্ত তারা। এছাড়া ২০ ফিট উচ্চতার বিশাল পাখিসহ কাগজের হরেক রকমের ফুলও তৈরি করতে দেখা যায় তাদের। বিভাগটির শিক্ষক ইমতিয়াজ ইসলাম ও রায়হান উদ্দিন ফকিরসহ অন্যান্য শিক্ষকদের নির্দেশনায় শিক্ষার্থীরা বর্ষবরণ উপলক্ষ্যে নানা প্রস্তুতি গ্রহণ করছেন।

এ বিষয়ে চারুকলা বিভাগের শিক্ষার্থী সৌরভ বলেন, এবার মঙ্গল শোভাযাত্রায় বড় আকৃতির মাছ ধরার পলো, বাঁশ-বেত দিয়ে তৈরিকৃত বড় পাখি, মুশোখ, কুলা, চালুনি ইত্যাদি বিষয়গুলো রাখা হয়েছে। আমাদের শিক্ষকরা সার্বক্ষণিক দিকনির্দেশনা দিচ্ছেন। আমরা সেই অনুযায়ী কাজ করছি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭