ইনসাইড পলিটিক্স

খুলনা সিটি নির্বাচনে মনোনয়ন দৌড়ে ফের এগিয়ে তালুকদার খালেক


প্রকাশ: 12/04/2023


Thumbnail

পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের সময় ঘনিয়ে এসেছে। ইতিমধ্যেই এসব সিটি নির্বাচনের আগ্রহী প্রার্থীরা মনোনয়ন ফরম কিনতে শুরু করেছেন। ৯ এপ্রিল থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ হবে আগামী ২৫ মে। খুলনা ও বরিশাল সিটি করপোরেশনে ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে ভোট হবে ২১ জুন। এসব ভোট হবে ইভিএমে। এর আগে গত ৩ এপ্রিল এসব সিটি করপোররেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। 

তবে এই পাঁচ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহীদের সংখ্যা বাড়ছে। গতকাল মঙ্গলবার পর্যন্ত ৪১ জন দলের মনোনয়ন পেতে ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে বর্তমান মেয়রদের সবাই পুনরায় দলের মনোনয়ন পেতে ফরম সংগ্রহ করেছেন। বুধবার (১২ এপ্রিল) ছিল ফরম সংগ্রহ ও জমা দেওয়ার শেষ দিন। আগামী শনিবারই জানা যাবে, এসব সিটি নির্বাচনে কে হচ্ছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। তবে খুলনা সিটি নির্বাচনের মনোনয়ন দৌড়ে এবারও এগিয়ে আছেন বর্তমান মেয়র তালুকদার আবদুল খালেক বলে জানিয়েছে সূত্র।

সূত্র জানায়, খুলনায় বর্তমান মেয়র তালুকদার আবদুল খালেক এবারও মনোনয়ন প্রত্যাশী। এর বাইরে খুলনা মহানগরের যুগ্ম সম্পাদক আশরাফুল ইসলাম, সদস্য রুনু রেমা এবং খুলনা সদর থানা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলামও মেয়র হিসেবে নির্বাচন করতে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী।  

সূত্রমতে, খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে বর্তমান মেয়র তালুকদার আবদুল খালেকের নাম সুপারিশ করেছে মহানগর আওয়ামী লীগ। গত শনিবার (৮ এপ্রিল) মহানগর আওয়ামী লীগের এক বর্ধিত সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়। পরে গত রোববার (৯ এপ্রিল) তালুকদার আবদুল খালেকের পক্ষে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন। ওইদিন তিনি গণম্যাধ্যমকে বলেন, ‘খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদের জন্য তালুকদার আবদুল খালেকের হয়ে আমি মনোনয়ন ফরম কিনেছি।’    

বর্ধিত সভায় উপস্থিত কয়েকজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বর্ধিত সভায় উপস্থিত সবাই তালুকদার আবদুল খালেককে সমর্থন করলেও দলীয় মনোনয়নপত্র কেনার আগ্রহ প্রকাশ করেছেন সদর থানা আওয়ামী লীগের সভাপতি মো. সাইফুল ইসলাম ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মো. আশরাফুল ইসলাম। ১২ এপ্রিলের মধ্যে তাঁরা দলীয় মনোনয়ন ফরম কিনবেন।

আওয়ামী লীগের দলীয় সূত্র বলছে, রাজশাহী ও খুলনা সিটি করপোরেশনে এখন যাঁরা মেয়র আছেন, তাঁরাই মনোনয়ন পাচ্ছেন— এমন ধারণা দলের অধিকাংশ নেতার। এ জন্য এই দুই সিটি করপোরেশনে বর্তমান মেয়রের বাইরে আগ্রহীর সংখ্যা খুবই কম। তালুকদার আবদুল খালেক খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি। তিনি ২০০৮ ও ২০১৮ সালে খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হন। তবে ২০১৩ সালের নির্বাচনে তিনি বিএনপির প্রার্থী মোহাম্মদ মনিরুজ্জামানের কাছে পরাজিত হয়েছিলেন।

এর আগে ২০১৮ সালের ১৫ মে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তালুকদার আবদুল খালেক ১ লাখ ৭৪ হাজার ৮৫১ ভোট পেয়ে নির্বাচিত হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির নজরুল ইসলাম মঞ্জু পেয়েছিলেন ১ লাখ ৯ হাজার ২৫১ ভোট। ইসলামী আন্দোলন বাংলাদেশের মুজ্জাম্মেল হক ১৪ হাজার ৩৬৩, জাতীয় পার্টির এস এম শফিকুর রহমান (মুশফিক) ১ হাজার ৭২ এবং সিপিবির মিজানুর রহমান ৫৩৪ ভোট পেয়ে জামানত হারিয়েছিলেন। 

উল্লেখ্য, ৩ এপ্রিল খুলনা ও বরিশাল সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ওই তফসিল অনুযায়ী আগামী ১২ জুন এই দুই সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ছাড়া নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৬ মে, বাছাই ১৮ মে এবং ২৫ মের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭