ইনসাইড গ্রাউন্ড

২০৩২ ইউরো আয়োজনে উয়েফাকে ইতালির প্রস্তাব


প্রকাশ: 13/04/2023


Thumbnail

২০৩২ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আয়োজন করতে চায় ইতালি। এ জন্য বেশ তোড়জোড় শুরু করেছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন। বুধবার উয়েফার কাছে আনুষ্ঠানিক প্রস্তাবও দিয়েছে এফআইজিসি। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইতালির ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটিও।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, দেশটির ১০টি শহরে টুর্নামেন্টটির আয়োজন করতে চায় ইতালি। মিলান, তুরিন, ভেরোনা, জেনোয়া, বোলোনিয়া, ফ্লোরেন্স, রোম, নেপলস, বারি ও কাইয়ারিতে টুর্নামেন্টের ম্যাচগুলো অনুষ্ঠানের পরিকল্পনা করেছে এফআইজিসি। উয়েফার সবুজ সংকেত পেলেই নিজেদের কাজ শুরু করবে দেশটি।

এর আগে, ২০২৮ ইউরো কিংবা ২০৩০ বিশ্বকাপের স্বাগতিক হওয়ার পরিকল্পনা করেছিলো দেশটি। তবে গত বছর সে পরিকল্পনা থেকে সরে আসে এফআইজিসি। কারণ হিসেবে জানানো হয়, ২০৩২ ইউরো আয়োজন করলে স্টেডিয়াম অবকাঠামোর আধুনিকীকরণসহ উন্নয়ন মূলক কাজের জন্য বেশি সময় পাবে তারা। দেশটির ফুটবল ফেডারেশনের প্রধান গ্যাব্রিয়েলে গ্রাভিনা জানান, "এটি ইতালির ফুটবল নিয়ে দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ। এমন গুরুত্বপূর্ণ একটি টুর্নামেন্ট আয়োজন মাধ্যমে আমাদের ফুটবল ঐতিহ্য ও সংস্কৃতি আরো সুদৃঢ় হবে।"

এদিকে, ২০২৮ কিংবা ২০৩২ ইউরো আয়োজনের জন্য তুরস্কও বিড জমা দিয়েছে। ইউরো আয়োজনের স্বত্ব পেতে এটি দেশটির ষষ্ঠ প্রচেষ্টা। এছাড়া যৌথভাবে ২০২৮ ইউরো আয়োজন করতে চায় ব্রিটেন ও আয়ারল্যান্ড। উয়েফা জানিয়েছে, তাদের কাছে আসা প্রস্তাবগুলো মূল্যায়নের পর তা কার্যনির্বাহী কমিটির সভার উপস্থাপন করা হবে। আগামী অক্টোবরে অনুষ্ঠিতব্য সংস্থাটির কার্যনির্বাহী কমিটির সভায় উভয় আসরের স্বাগতিক স্বত্বের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭