কালার ইনসাইড

জাতি ধর্ম নির্বিশেষে আমরা সবাই বাঙালি : চঞ্চল চৌধুরী


প্রকাশ: 14/04/2023


Thumbnail

পয়লা বৈশাখে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে একটি পোস্ট করেছেন  বাংলাদেশের জনপ্রিয় এই অভিনেতা। সেখানে চারুকলা অনুষদে তোলা একটি ছবি পোস্ট করেছেন। নবর্ষের শুভেচ্ছা জানাতে গিয়ে এই অভিনেতা বলেন, ‘জাতি ধর্ম নির্বিশেষে আমরা সবাই বাঙালি।’ 

চঞ্চল চৌধুরী নিজেও অবশ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাত্র ছিলেন। চঞ্চল চৌধুরী বলেন, সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা।  শুভ নববর্ষ।  নতুন বছর সবার জন্য মঙ্গল বয়ে আনুক।  জাতি ধর্ম নির্বিশেষে আমরা সবাই বাঙালি। 

ধর্মীয় ভেদাভেদের উর্ধ্বে সম্প্রীতির বন্ধন অটুট থাকবে এমন প্রত্যাশা চঞ্চলের। তিনি বলেন, এই বন্ধন চির অটুট থাকুক। আমার সোনার বাংলা। আমি তোমায় ভালোবাসি।

এদিকে বর্ষবরণে সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা বের হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গেট থেকে  মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। শাহবাগ মোড় হয়ে পুনরায় চারুকলা অনুষদে গিয়ে এটি শেষ হয়। মঙ্গল শোভাযাত্রার এবারের প্রতিপাদ্য রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বরিষ ধরার মাঝে শান্তির বারি’ গানটি। 

শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পেয়েছে। অসাম্প্রদায়িক চেতনার প্রাণের উৎসব বর্ষবরণ। বাংলা বর্ষবরণে বাঙালির নানা আয়োজনের মধ্যে মঙ্গল শোভাযাত্রা অন্যতম। গত তিন দশক ধরে প্রতি বছরই পয়লা বৈশাখে চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের হচ্ছে। ২০১৬ সালে ইউনেসকোর সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পায় এই শোভাযাত্রা। 
 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭