ইনসাইড বাংলাদেশ

প্রয়োজনে ‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ জারি হতে পারে


প্রকাশ: 16/04/2023


Thumbnail

বেশ কয়েকদিন ধরে ঢাকাসহ বেশিরভাগ জেলায় তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে ৩৫ থেকে ৪২ডিগ্রি সেলসিয়াসের উপরে। এমন পরিস্থিতিতে দেশে ‘তাপমাত্রা জরুরি অবস্থা’ জারি করার কথা ভাবছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

রোববার (১৬ এপ্রিল) দুপুরে গণমাধ্যমে বিষয়টি জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর।

দীপংকর বর বলেন, আবহাওয়া যদি আরও কিছুদিন এমন থাকে, তখন ‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ জারি করা হতে পারে। এটি ভবিষ্যতের বিষয়। এখন আপাতত এই বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি।

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন গণমাধ্যমে বলেন, আবহাওয়াজনিত জরুরি অবস্থা জারি করার মতো কোন সিদ্ধান্ত এখনও হয়নি। বৃষ্টি হলেই এ তাপদাহ কমে যাবে। তাই আরও কয়েকদিন পরিস্থিতি দেখতে চাই, তারপর এ সিদ্ধান্ত নিয়ে ভাবা হবে। 

তিনি বলেন, জরুরি অবস্থা জারির মতো সিদ্ধান্ত নিতে হলে আরও কয়েকটি মন্ত্রণালয়ের সঙ্গে বসে সিদ্ধান্ত নিতে হবে। এখনও এ ধরনের বৈঠক হয়নি। তাই জরুরি অবস্থা জারি হচ্ছে এটা বলা যাবে না। 

পরিবেশ মন্ত্রী বলেন, শুধু বাংলাদেশ নয়, পার্শ্ববর্তী দেশ ভারতের কলকাতা, নয়াদিল্লীসহ বিভিন্ন শহরে এ তাপদাহ চলছে। জলবায়ু পরিবর্তনের কারণে হঠাৎ এই তাপদাহ চলছে বলেও মনে করেন তিনি।

শুধু ঢাকা নয় প্রচণ্ড তাপমাত্রায় পুড়ছে ভারতের রাজধানী নয়া দিল্লি ও পাকিস্তানের লাহোর শহর। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি তাপমাত্রা লক্ষ্য করা যাচ্ছে বাংলাদেশের রাজধানী ঢাকা এবং ভারতের রাজধানী নয়া দিল্লিতে।

শনিবার ১৫ এপ্রিল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা এই মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা।

আজ রোববার ( ১৬ এপ্রিল ) বেলা ১১টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭